Jio-তে কর্মী নিয়োগের প্রলোভন, চাকরি করতে গিয়ে 33 জন ব্যক্তি হারালেন কয়েক লাখ টাকা

Avatar

Published on:

Reliance Jio Name Job Frauds

Job frauds: সাম্প্রতিক বছরগুলিতে ভারতে বেকারত্বের সমস্যা বেশ বেড়েছে। বিশেষ করে করোনা অতিমারীর পর থেকে যেন সাধারণ মানুষের হাতে টাকা থাকছেইনা। এমতাবস্থায় সকলেই রোজগারের আশায় বিভিন্ন ধরণের কাজের বিজ্ঞাপনে উৎসাহিত হচ্ছেন। আর এই সুযোগটিকে কাজে লাগিয়ে ভুয়ো চাকরির টোপ ব্যবহার করে জালিয়াতির ফাঁদ পাতছে অন্য একদল মানুষ। সেক্ষেত্রে Reliance Jio, সম্প্রতি অজানা প্রতারকদের বিরুদ্ধে নভি মুম্বাই পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছে। সংস্থার অভিযোগ, তাদের এই টেলিকম কোম্পানিতে চাকরি দেওয়ার নামে মানুষকে প্রতারণা করা হচ্ছে। গত তিন মাসে তারা এমন ৩৩টি প্রতারণার ঘটনার কথা জানতে পেরেছে বলেও পুলিশকে জানিয়েছে।

Jio-তে নিয়োগের নামে আর্থিক জালিয়াতি

জিও ভারতের বাজারে জনপ্রিয়তা পাওয়ার পর থেকেই, অনেকের কাজের সুযোগ বাড়ে। কারণ মাঝেমধ্যেই এতে কর্মী নিয়োগের কথা শোনা যায়। কিন্তু সবসময় কি সত্যি হয় সেই খবর? উত্তর না-ই হবে। কারণ, এই ফাঁদে পড়ে মানে জিওতে চাকরি পেতে গিয়ে ৩৩ জন জালিয়াতির ফাঁদে পড়েছেন – সম্মিলিতভাবে তারা হারিয়েছেন ৩ লাখ টাকা।

কীভাবে বিষয়টি প্রকাশ্যে এসেছে?

পুলিশ জানায়, উল্লিখিত কেলেঙ্কারির শিকার হওয়া কিছু ব্যক্তি তাদের ‘অফার লেটার’ জিওকে ইমেইল করার পর, টেলিকম কোম্পানি এই প্রতারণার কথা জানতে পারে। দেখা গেছে যে, এক্ষেত্রে প্রতারকরা যে লেটারহেড ব্যবহার করেছিল তাতে রিলায়েন্স জিওর জাল লোগো এবং ট্রেডমার্ক ছিল। এছাড়া অভিযুক্তরা শুধু কোম্পানির ট্রেডমার্ক এবং লোগোই কপি করেনি, তার সাথে ভুয়ো ইমেইল আইডিও তৈরি করেছে যা দেখলে সন্দেহের অবকাশ থাকেনা – এমনটা কোম্পানির ডেপুটি ম্যানেজার সুধীর নায়ার পুলিশে অভিযোগ করেছেন।

হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুযায়ী, জিওর তরফে নায়ার পুলিশকে অভিযোগে বলেছেন যে, তারা যখন কোনো প্রার্থীকে চাকরির প্রস্তাব দেয়, তখন সেই অফার লেটারে এমপ্লয়ি আইডি উল্লেখ করে; কিন্তু জাল অফার লেটারে এমন কিছু থাকেনা। তাছাড়া জিওতে নিয়োগের নামে প্রতারকরা মোবাইল ফোন ও ল্যাপটপ দেওয়ার জন্য আবেদনকারীর কাছ থেকে টাকা দাবি করছে, অথচ বাস্তবে চাকরি দেওয়ার সময় কোনো আর্থিক সুবিধাই চায়না প্রতিষ্ঠানটি। নায়ার আরও বলেছেন যে, সংস্থাটি লক্ষ্য করেছে রিলায়েন্স রিটেইল ভেঞ্চারস এলএলসি: রাশিয়া, রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্টস অ্যান্ড হোল্ডিংস এলএলসি: রাশিয়া, রিলায়েন্স রিটেইল ভেঞ্চারস লিমিটেড: ডেলাওয়্যার, ইউএসএ এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্টস অ্যান্ড হোল্ডিংস লিমিটেড এলএলসি: ডেলাওয়্যার, ইউএসএ-এর মতো কাল্পনিক শাখার নাম করে চাকরির টোপ দেখানো হচ্ছে। এদিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড বা রিলায়েন্স গ্রুপের কোনো অংশেরই রাশিয়ার কোথাও কোনো অফিস নেই। স্পষ্টতই এগুলি প্রতারণার উদ্দেশ্যে ব্যবহৃত।

এই ডোমেইনের মাধ্যমে প্রতারণা করা হয়

জানিয়ে রাখি, জাল চাকরির অফারগুলি মূলত reliancejiohairing.co.in, hriingreliancejio.online এবং [email protected] ডোমেইন নেম থেকে তৈরি করা হয়েছিল, যেগুলি কোম্পানির অন্তর্গত নয়৷ তাই এগুলি থেকে সতর্ক থাকুন। তাছাড়া যখনই কোনো কাজে মোটা টাকা দাবি করা হয়, তখনই সেটি সম্পর্কে ভালো করে যাচাই করে নেওয়া দরকার। এক্ষেত্রে আপনি কোনো কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট, অফিসিয়াল কন্ট্যাক্ট নম্বর এবং ইমেইল আইডিগুলি কাজে লাগাতে পারেন।

সঙ্গে থাকুন ➥