Stock Market: স্টক মার্কেটে বিনিয়োগ করার আগে সাবধান, জয়নগরের বাসিন্দার খোয়া গেল 5 কোটি টাকা

Avatar

Published on:

Stock Market Scam

বর্তমানে এমন অনেক মানুষ আছেন যারা বিনা পরিশ্রমে অর্থ উপার্জন তথা বৃদ্ধি করতে চান। আর এর সহজ পন্থা হিসেবে তারা শেয়ার মার্কেটকে বেছে নেন। তবে ব্যাপক প্রচার করার সত্ত্বেও অনেকেই অধিক লাভের আশায় বিভিন্ন ধরনের অনলাইন স্টক ইনভেস্টমেন্ট কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ছেন। যার ফলে তাদের হারাতে হচ্ছে নিজের সঞ্চিত অর্থ। সম্প্রতি জয়নগরের এক ব্যবসায়ীও এমনই একটি সাইবার ক্রাইম (Cyber Crime)-এর শিকার হয়ে হারিয়েছেন 5.2 কোটি টাকা।

টাইমস অফ ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুযায়ী, 52 বছর বয়সী এক ব্যক্তি নতুন নতুন স্টক মার্কেটে ইনভেস্ট করতে শুরু করেছিলেন। আর তারপর 11- ই মার্চ তিনি হোয়াটসঅ্যাপে একটি মেসেজ পান, যাতে “bys-app.com” নামে একটি প্রতারণামূলক অ্যাপ ডাউনলোড করার কথা বলা হয়।

যদিও, ভুক্তভোগী প্রদত্ত লিঙ্কে ক্লিক করেননি, তবে তাকে পরবর্তীকালে “Y-5 Ever Core Financial Leader” নামের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করা হয়, যার সদস্য সংখ্যা ছিল 160 জন।

এরপরও ভুক্তভোগীর কাছ থেকে কোনো রকম প্রতিক্রিয়া না দেখে প্রতারকেরা অজানা নম্বর থেকে কল করে প্রদত্ত লিঙ্কের মাধ্যমে অ্যাপটি ডাউনলোড করার অনুরোধ করতে থাকে। শেষমেষ তাদের কথায় ভরসা করে ওই ব্যক্তি অ্যাপটি ডাউনলোড করেন এবং অর্থ বিনিয়োগ করতে শুরু করেন। আর 2 এপ্রিলের মধ্যে প্রায় 5.2 কোটি টাকা প্রতারকের অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেন। এবার তিনি যখন তার লভ্যাংশ বা মূল বিনিয়োগের কিছু অংশ তুলে নিতে চান, তখন স্ক্যামাররা তার অনুরোধ প্রত্যাখ্যান করে, যার ফলে তিনি বুঝতে পারেন যে, তিনি প্রতারণার শিকার হয়েছেন। আর তড়িঘড়ি তিনি আইটি আইনের অধীনে এফআইআর এবং মামলা দায়ের করেন।

কিভাবে এই ধরনের অনলাইন স্ক্যাম থেকে নিরাপদে থাকবেন?

অজানা অচেনা উৎস থেকে আসা মেসেজ, কল বা ইমেল সর্বদা যাচাই করে নেবেন।

কখনো কোনো অজানা উৎস থেকে আসা লিঙ্কে ক্লিক করবেন না অথবা কোনো অ্যাপ ডাউনলোড করবেন না।

কখনোই কোনো বিনিয়োগে হাই রিটার্ন পাওয়া সম্ভব নয়, তাই কেউ এই ধরনের দাবি করলে সতর্ক থাকুন।

স্টক মার্কেটে ইনভেস্ট বা অন্যান্য কোনো ইনভেস্ট করার জন্য বিশ্বস্ত প্ল্যাটফর্ম ব্যবহার করুন।

নিয়মিত আপনার ব্যাঙ্ক এবং বিনিয়োগ অ্যাকাউন্টগুলি পর্যবেক্ষণ করুন।

কখনো কোনো সন্দেহজনক কার্যকলাপ দেখলে অবিলম্বে রিপোর্ট করুন।

আপনি যদি বিনিয়োগ করতে আগ্রহী হন, তাহলে অচেনা ব্যক্তির উপর ভরসা না করে পেশাদারের পরামর্শ নিন।

সঙ্গে থাকুন ➥