Amazon: পাসপোর্টের কভার অর্ডার করেছিলেন, তার জায়গায় পেলেন আসল পাসপোর্ট, তাও অন্যের!

Avatar

Published on:

ফেস্টিভ সিজনকে কেন্দ্র করে প্রায় সমস্ত ই-কমার্স প্ল্যাটফর্মগুলি গ্রাহকদের খুশি করতে নজরকাড়া একগুচ্ছ সেল নিয়ে হাজির হয়েছে। ফলে মানুষও চুটিয়ে কেনাকাটা করছেন, এবং এই উৎসবের মরশুমে মানুষের বিপুল অর্ডারের চাপে ই-কমার্স প্ল্যাটফর্মগুলির তরফ থেকেও প্রোডাক্ট ডেলিভারির ক্ষেত্রে বেশ কিছু ভুলভ্রান্তি হয়ে যাচ্ছে। আর ফলস্বরূপ গ্রাহকদের অর্ডার করা প্রোডাক্টগুলি যথাযথভাবে তাদের হাতে এসে পৌঁছাচ্ছে না। উল্লেখ্য যে, এর আগেও বহুবার আমরা এই ধরনের ঘটনা ঘটতে দেখেছি, কিন্তু ইদানীংকালে যেন এই ধরনের খবর একটু বেশিই শোনা যাচ্ছে। সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে কেরালায়।

রিপোর্ট অনুযায়ী, গত ৩০ অক্টোবর কেরালার ওয়ানাড জেলার কানিয়াম্বেট্টা গ্রামের বাসিন্দা মিঠুনবাবু তাঁর পাসপোর্টের জন্য Amazon-এ একটি পাসপোর্ট পাউচের অর্ডার দেন। দুই দিন পর, অর্থাৎ ১ নভেম্বর, তিনি তাঁর অর্ডার করা প্রোডাক্টটি হাতে পান। কিন্তু প্যাকেজটি খোলার পর তিনি দেখেন যে, পাসপোর্ট পাউচটির মধ্যে একটি পাসপোর্টও রয়েছে। তিনি প্রথমে মনে করেন যে সেটা হয়তো কোনো ডামি পাসপোর্ট, কিন্তু খুব ভালো করে দেখার পর তিনি বুঝতে পারেন যে সেটি ত্রিশূলের এক বাসিন্দার একটি আসল পাসপোর্ট।

এরপর তিনি তৎক্ষণাৎ অ্যামাজনের কাস্টমার কেয়ারে যোগাযোগ করেন। তখন সংস্থার পক্ষ থেকে মিঠুনবাবুকে জানানো হয় যে, ভবিষ্যতে তারা সমস্ত অর্ডার ডেলিভারি সম্পর্কে বিশেষভাবে সতর্ক থাকবে যাতে এই ধরনের কোনো ভুল আর না হয়। এরপর মিঠুন সেই পাসপোর্টের মালিক মুহম্মদ সালিহকে খুঁজে বের করেন। মিঠুন জানিয়েছেন যে, তিনি পাসপোর্টে উল্লিখিত ঠিকানাটি ব্যবহার করে সালেহের সাথে যোগাযোগ করেন, তাঁকে তাঁর পাসপোর্টটি ফেরত দেন এবং সেইসাথে ওই পাসপোর্টটি কীভাবে এই পাসপোর্ট পাউচের মধ্যে এল সেকথাও তিনি জানতে পারেন।

মিঠুনের মতে, সালেহ এর আগে অ্যামাজন থেকে একই পাউচ অর্ডার করেছিলেন এবং তাঁর পাসপোর্টটি সেটির ভিতরে রেখেছিলেন। পরে সালেহ পাউচটি রিটার্ন করার সিদ্ধান্ত নেন। কিন্তু অর্ডারটি রিটার্ন করার সময় তিনি পাউচটি থেকে তাঁর আসল পাসপোর্টটি বের করতে ভুলে যান। মিঠুন আরও জানিয়েছেন যে, এই ধরনের ভুলের জন্য অ্যামাজনের সেলারই সম্পূর্ণভাবে দায়ী। কারণ অর্ডার রিটার্ন নেওয়ার সময় প্রোডাক্টটি অবশ্যই তাদের যথাযথভাবে চেক করে দেখা উচিত ছিল।

একইসাথে মিঠুন অ্যামাজন কাস্টমার কেয়ারের প্রতিক্রিয়া দেখে ভীষণরকম হতবাক এবং বিস্মিত। তিনি বলেন যে, তাঁর জানানো অভিযোগের পর অ্যামাজনের তরফ থেকে একটি ছোট্ট কথা বলে দেওয়া ছাড়া তারা আর কোনো ব্যবস্থা নেয়নি। এমনকি আসল পাসপোর্টটিকে নিয়ে যে ঠিক কী করতে হবে সে সম্পর্কেও তারা মিঠুনকে কোনো গাইড করেনি, যা মিঠুনকে চূড়ান্তরকমভাবে হতচকিত ও মনঃক্ষুণ্ণ করেছে।

আগেই বলেছি যে, এরকম ধরনের ঘটনা এর আগেও একাধিক বার প্রত্যক্ষ করা গেছে। সম্প্রতি অক্টোবরে এর্নাকুলাম জেলার আলুভার নূরুল আমিন নামের এক ব্যক্তি Amazon থেকে ৭০,৯০০ টাকার একটি Apple iPhone 12 অর্ডার করেন এবং পরিবর্তে একটি ভিম ডিশওয়াশ বার এবং একটি ৫ টাকার কয়েন হাতে পান। ওই ব্যক্তির অভিযোগের ভিত্তিতে পুলিশ একটি মামলা দায়ের করে। পরে কেরালার পুলিশ জানতে পারে যে, সেপ্টেম্বর থেকে ঝাড়খন্ডের এক ব্যক্তি ওই একই ফোন ব্যবহার করছেন। পুলিশ যখন বিক্রেতার সাথে যোগাযোগ করে, তখন তারা জানায় যে ফোনটি অনুপলব্ধ অর্থাৎ আউট অফ স্টক থাকায় আমিনের দেওয়া টাকা তাঁকে আবার ফিরিয়ে দেওয়া হবে। এর কয়েকদিন বাদেই আমিন তাঁর টাকা ফেরত পেয়ে যান।

সঙ্গে থাকুন ➥