Shot on iPhone: Apple-এর চ্যালেঞ্জে সেরা দশে জায়গা করে নিলেন কোলাপুরের সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার

Updated on:

নিত্যনতুন একাধিক অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ডিভাইস মার্কেটে লঞ্চ করে বরাবরই বিশ্বব্যাপী ইউজারদের মন জিতে নিয়েছে টেক জায়েন্ট অ্যাপল (Apple)। তবে এবার ব্যবহারকারীদের উৎসাহিত করতে একটু অন্য পথে হেঁটেছিল সংস্থাটি। সম্প্রতি অ্যাপল ‘শট অন আইফোন’ (Shot on iPhone) ম্যাক্রো ফটোগ্রাফি চ্যালেঞ্জের আয়োজন করেছিল। কে কত ভালো ছবি তুলতে পারে, তার বিচার করতেই আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা যার জন্য গত ২৫ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়েছিল। সেক্ষেত্রে চমকের ব্যাপার হল এটাই যে, এই প্রতিযোগিতায় সেরা ১০ জন বিজয়ীর মধ্যে জায়গা করে নিয়েছেন আমাদের দেশের কোলাপুরের এক সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার প্রজ্জ্বল চৌগুলে (Prajwal Chougule)। চৌগুলের সাথে চীন, হাঙ্গেরি, ইতালি, স্পেন, থাইল্যান্ড, এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশের আরও নয়জন বিজয়ী এই তালিকার অন্তর্ভুক্ত। খুব স্বাভাবিকভাবেই সকল ভারতবাসী, বিশেষত ভারতীয় ফটোগ্রাফারদের জন্য এটি নিঃসন্দেহে একটি দারুণ সুখবর।

এই ঘটনাটি শুনে আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন আসছে যে, অ্যাপল হঠাৎ করে এরকম একটি প্রতিযোগিতার আয়োজন করল কেন? আসলে এর পিছনে মূল উদ্দেশ্যটি ছিল আইফোন ১৩ (iPhone 13) এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স (iPhone 13 Pro Max)-এর ম্যাক্রো ক্যামেরা সেন্সরটিকে হাইলাইট করা। এই চ্যালেঞ্জে অংশগ্রহণ করার জন্য ব্যবহারকারীদের আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সের ম্যাক্রো লেন্স ব্যবহার করে একটি দুর্দান্ত ছবি তুলে সংস্থার কাছে পাঠাতে হয়েছিল। আর এভাবেই আমাদের দেশের চৌগুলের তোলা একটি অসাধারণ ছবি সেরা দশের তালিকায় জায়গা করে নিয়েছে। এই ফটোগ্রাফটি অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইট, অ্যাপলের ইনস্টাগ্রাম হ্যান্ডেল এবং নির্বাচিত কিছু শহরের বিলবোর্ডে প্রদর্শিত হবে। শুধু তাই নয়, সবকটি বিজয়ী দেশেই এই কনটেস্টের সেরা দশটি ছবির প্রদর্শন হবে বলে জানা গিয়েছে।

এবার আসা যাক সেই ছবিটির কথায়, যেটি এই চাঞ্চল্যকর তথা চমকপ্রদ, গৌরবময় ঘটনাটির মূল আকর্ষণ। চৌগুলে তার আইফোন ১৩ প্রো-এর ম্যাক্রো লেন্স ব্যবহার করে একটি মাকড়সার জালে পড়া শিশিরের ফোঁটার ছবি তুলেছিলেন। ছবিটির প্রসঙ্গে তিনি জানিয়েছেন যে, “আমি একজন প্রকৃতিপ্রেমী এবং আমার আইফোন ১৩ প্রো-টিকে সাথে নিয়ে আমি প্রতিদিনই মর্নিং ওয়াক করতে ভালোবাসি। সকালের এই সময়টি নিঃসন্দেহে ‘গোল্ডেন আওয়ার’, কারণ প্রকৃতির সেরা রূপটি এই সময়েই দর্শকদের চোখে ধরা দেয়। আর এই ছবিগুলিকে ফ্রেমবন্দি করা যে-কোনো ফটোগ্রাফারের কাছেই এক অত্যন্ত আনন্দের বিষয়। এরকমই একদিন সকালে হাঁটতে হাঁটতে মাকড়সার জালে পড়ে থাকা শিশিরের বিন্দুগুলি আমার দৃষ্টি আকর্ষণ করেছিল। মাকড়সার জালটি দেখে মনে হচ্ছিল যেন একটি সুন্দর নেকলেসের ওপর শিশিরের ফোঁটাগুলি মুক্তোর মতো জ্বলজ্বল করছে। প্রকৃতির ক্যানভাসে আঁকা শিল্পের এই বিরল নিদর্শনকে ফ্রেমবন্দি করার লোভ আমি সামলাতে পারিনি।” বলা যায়, তাঁর প্রকৃতিপ্রেম এবং সুনিপুণ হস্তশৈলীই ভারতকে আরও একবার জগৎসভায় সেরা দশের তালিকায় স্থান দিল।

উল্লেখ্য যে, এই আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতার বিচারকের আসনে ছিলেন আনন্দ ভার্মা (Anand Varma), অপেক্ষা মেকার (Apeksha Maker), পিটার ম্যাককিনন (Peter McKinnon), প্যাডি চাও (Paddy Chao), ইক কিট লি (Yik Keat Lee), আরেম ডুপ্লেসি (Arem Duplessis), বিলি সোরেন্তিনো (Billy Sorrentino), ডেলা হাফ (Della Huff), কাইয়েন ড্র্যান্স (Kaiann Drance) এবং পামেলা চেন (Pamela Chen)-এর মতো তাবড়-তাবড় বিশেষজ্ঞ। সেখানে চৌগুলের তোলা ছবিটি রীতিমতো মন্ত্রমুগ্ধ করে দিয়েছে সকল বিচারকদের। ছবিটির প্রসঙ্গে ফটোগ্রাফি চ্যালেঞ্জের অন্যতম বিচারক আরেম ডুপ্লেসি জানিয়েছেন যে, চৌগুলের তোলা ছবিটি সাধারণ গ্রাফিক্সের হলেও একটি অসাধারণ তথা নিখুঁত, চমকপ্রদ চিত্রের এক সত্যিকারের নিদর্শন। এত সুন্দরভাবে চৌগুলে এই ছবিটি তুলেছেন যাতে সামান্য জলের ফোঁটাকেও অবিকল মুক্ত বলে মনে হচ্ছে, যা এককথায় অবিশ্বাস্য। ডুপ্লেসির পাশাপাশি বাকি সকল বিচারকই চৌগুলের প্রশংসায় পঞ্চমুখ।

তবে এরইসাথে অ্যাপলের আইফোন যে কেন জগৎসেরা, সে বিষয়টিও আরও একবার খুব ভালোভাবে প্রকাশ্যে এল। নজরকাড়া ডিজাইন এবং একগুচ্ছ অত্যাধুনিক ফিচারের সমন্বয়ে নির্মিত এই স্মার্টফোন যে নামিদামি কোম্পানির ক্যামেরাকে হারিয়ে দিতে যথেষ্ট পটু, তার জ্বলন্ত প্রমাণ আরও একবার মিলল। ফলে অ্যাপলের ব্যবসায়িক উন্নয়নের ক্ষেত্রে যে এই ‘শট অন আইফোন’ চ্যালেঞ্জের এক উল্লেখযোগ্য প্রভাব পড়তে চলেছে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥