ইলেকট্রিক গাড়ি চার্জ দেওয়ার ব্যবসায় নামল LG

Avatar

Published on:

বিশ্বজুড়ে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা চোখে পড়ার মতো। একইসাথে পাল্লা দিয়ে এই ধরনের গাড়ি চার্জ দেওয়ার স্টেশনের প্রয়োজন বাড়ছে। যৌথ বা নিজ উদ্যোগে চার্জিং কেন্দ্র গড়ে তুলছে বিভিন্ন সংস্থা। ইভি চার্জিং মার্কেটের উজ্জ্বল ভবিষ্যত আঁচ করে এবার এলজি ইলেকট্রনিক্স (LG Electronics) দক্ষিণ কোরিয়ার এক সংস্থাকে অধিগ্রহণের ঘোষণা করল।

ইভি চার্জিং পরিকাঠামো নির্মাতা অ্যাপলম্যাঙ্গো-র ৬০ শতাংশ শেয়ার নিজেদের হাতে নিয়েছে এলজি। কত টাকায় ওই অংশীদারিত্ব হস্তান্তর, তা অবশ্য ঘোষণা হয়নি। উল্লেখ্য, আরও দুই প্রতিষ্ঠান তাদের যথাক্রমে ৩৪ শতাংশ এবং ৬ শতাংশ শেয়ার কিনেছে৷ অ্যাপলম্যাঙ্গো বিবৃতিতে জানিয়েছে, তারা নতুন মালিক পেয়ে ব্যবসা বৃদ্ধির ব্যাপারে আশাবাদী।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওল থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এলজি ডিজিটাল পার্কে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং প্রোডাকশন লাইন স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে এলজি। সংস্থার দাবি, অটোমোটিভ ইলেকট্রনিক্স ব্যবসার সঙ্গে বৈদ্যুতিক যানবাহন চার্জ দেওয়ার পরিষেবা তাদের পোর্টফোলিওকে আরও মজবুত করবে।

উল্লেখ্য, অ্যাপলম্যাঙ্গো-র প্রতিষ্ঠা ২০১৯ সালে৷ ব্যক্তিগত ও বাণিজ্যিক ব্যবহারের জন্য স্লো ও ফাস্ট চার্জার উৎপাদনে আধুনিকতম প্রযুক্তির ব্যবহার করে তারা। গাড়ি নির্মাতারা ব্যাটারিচালিত মডেলে জোর দেওয়ার ফলে ২০৩০-এর মধ্যে ইভি চার্জিং সলিউশন মার্কেটের পরিমাণ ৩১৬ বিলিয়ন ডলারে গিয়ে দাঁড়াবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥