90000 টাকার ক্যামেরা লেন্স অর্ডার করে মিলল শস্যদানা, ফের অভিযোগ Amazon-এর বিরুদ্ধে

Avatar

Published on:

orders camera lens Rs 90000 get quinoa

Prime Day Sale-এর কারণে বিগত কয়েক দিন ধরেই চর্চায় রয়েছে জনপ্রিয় অনলাইন শপিং প্ল্যাটফর্ম Amazon India। কিন্তু এরই মধ্যে আবার সংস্থার নাম একটি কেলেঙ্কারির সাথে জড়িয়ে গেল। আসলে সম্প্রতি অরুণ কুমার মেহের নামের এক Amazon ইউজার সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন যে, তিনি প্ল্যাটফর্মটি থেকে ৯০,০০০ টাকার ক্যামেরার লেন্স অর্ডার করে পরিবর্তে কুইনোয়া (Quinoa) শস্যদানার বীজ পেয়েছেন। অনলাইনে এক জিনিস অর্ডার করে আরেক জিনিস হাতে পাওয়ার ঘটনা নতুন নয়, তবে এই হাজার হাজার টাকার সংক্রান্ত এই জটিলতায় যারপরনাই বিভ্রান্ত হয়ে পড়েছেন অরুণ কুমার এবং তিনি এটিকে Amazon-এর বড় স্ক্যাম বলে ক্ষোভ প্রকাশ করেছেন।

ক্যামেরার লেন্স অর্ডার করে হাতে এল শস্যদানার বীজ

এই মাসের শুরুতে, অরুণ কুমার, অ্যামাজন থেকে একটি সিগমা ২৪-৭০ এফ ২.৮ (Sigma 24-70 f 2.8) লেন্স অর্ডার করেছিলেন যার দাম ৯০,০০০ টাকা অর্থাৎ লাখ টাকার কাছাকাছি। কিন্তু গত ৬ই জুলাই অর্ডারটি হাতে পেয়ে তিনি দেখেন যে প্যাকেজের মধ্যে রয়েছে কুইনোয়া বীজ। এরপরে তিনি টুইটারে এই বিষয়ে নিজের অভিযোগ শেয়ার করেছেন এবং অ্যামাজন কোম্পানি ও তার পার্টনার অ্যাপারিও রিটেল (Appario Retail) এই ‘কেলেঙ্কারি’ ঘটিয়েছে বলে দাবি করেছেন। এছাড়া টুইটে অ্যামাজনকে ট্যাগ করে এই সমস্যার দ্রুত সমাধান করার দাবিও তুলেছেন অরুণ কুমার।

প্রতিক্রিয়া জানিয়েছে Amazon

গোটা ঘটনায় চুপ করে বসে নেই অ্যামাজনও। অরুণ কুমার মেহেরের টুইটের প্রতিক্রিয়া জানিয়ে সংস্থাটি বলেছে যে তারা ঘটনাটি তদন্ত করে দেখছে। ঠিক কীভাবে এমনটা ঘটল, তা নিয়ে ই-কমার্স জায়ান্টও কৌতুহলী। সেক্ষেত্রে ওই ব্যক্তি অ্যামাজনকে যত তাড়াতাড়ি সম্ভব অর্ডার করা লেন্সটি ঠিকঠাক অবস্থায় তাঁর কাছে পাঠাতে অথবা তাঁর টাকা ফেরত বা রিফান্ড দিতে অনুরোধ করেছেন।

এদিকে মেহেরের টুইটে অনেকেই কার্যত একইরকম অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। কেউ লিখেছেন যে তিনি স্পিকার অর্ডার করে পরিবর্তে চাল পেয়েছেন, তো কেউ আবার ত্রুটিপূর্ণ মোবাইল ফোন হাতে পেয়েছেন বলে জানিয়েছেন। তবে অধিকাংশেরই দাবি, তাঁরা সেলার অ্যাপারিওর কাছ থেকে উচ্চ দামে প্রোডাক্ট কেনার পরে সমস্যার শিকার হয়েছেন। আর তাই অ্যামাজনের এই পার্টনারকে তাঁরা ‘রেড ফ্ল্যাগ’ (ক্ষতিকারক) বলে অভিহিত করেছেন।

সঙ্গে থাকুন ➥