Maruti Suzuki Jimny: পাহাড় থেকে জঙ্গল সর্বত্র দাপিয়ে বেড়াবে, Mahindra Thar-কে টেক্কা দিতে 2023-এ মারুতি লঞ্চ করবে জিমনি

Avatar

Published on:

ভারতের বাজারে এক রেট্রো ডিজাইনের অফ-রোড এসইউভি গাড়ি নিয়ে আসতে পারে দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। যা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা দানা বেঁধেছিল। এবারে Maruti Suzuki Jimny নামের গাড়িটি ২০২৩-এর মাঝামাঝিতে আত্মপ্রকাশ করবে বলে একটি রিপোর্টে দাবি করা হয়েছে। এদেশে গাড়িটি পাঁচ দরজা সংস্করণে আসবে। প্রধানত Mahindra Thar ও Force Gurkha-কে টক্কর দিতে Jimny লঞ্চ করতে চলেছে মারুতি সুজুকি।

রিপোর্ট অনুযায়ী, পাঁচ দরজা বিশিষ্ট মারুতি জিমনি পাঁচ এবং সাতটি আসনের বিকল্পে আসবে। যদিও বিশ্ববাজারে রপ্তানির জন্য গত বছর ৩ দরজা বিশিষ্ট জিমনি তৈরির কাজ শুরু করেছিল মারুতি সুজুকি। তবে ভারতীয় মডেলটির ২০২৩-এর ফেব্রুয়ারি থেকে নির্মাণকার্যে হাত লাগাবে সংস্থাটি। উৎপাদন শুরু হতে দেরি হওয়ার জন্য সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতাকে দায়ী করা হয়েছে। এ বছরের জুনের শেষে গাড়িটির প্রাক উৎপাদন মডেল তৈরিতে হাত লাগানো হবে। এটি তৈরি করতে ৭০ শতাংশ স্থানীয় যন্ত্রাংশ ব্যবহার করা হবে বলে খবর।

জিমনিতে ব্যবহৃত স্থানীয় যন্ত্রাংশের পরিমাণ ধীরে ধীরে বাড়ানো হবে। ভবিষ্যতে বছরে গাড়িটির ৭৫ হাজার ইউনিট তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। যদিও খবর, ইন্দো জাপান সংস্থাটি জিমনি তৈরিতে হাত দেওয়ার জন্য সংস্থার বোর্ডের তরফে এখনও স্বীকৃতি মেলেনি। কিন্তু তার কাজ চলছে। ৫টি দরজা বিশিষ্ট গাড়িটির দৈর্ঘ্য হতে পারে ৪ মিটার। তবে দামের দিক থেকে মাহিন্দ্রা থরের তুলনায় কম রাখা হবে বলে খবর।

Jimny SUV-তে থাকবে ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন, যা থেকে ৬,০০০ আরপিএম গতিতে ১০২ পিএস শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ১৩০ এনএম টর্ক আউটপুট পাওয়া যাবে। প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের ১৯৪টি মার্কেটে Jimny গাড়ি বিক্রি করে মারুতি সুজুকি। কলম্বিয়া এবং পেরু সহ একাধিক দেশে যন্ত্রাংশ জুড়ে গাড়িটি তৈরি করে মারুতি।

সঙ্গে থাকুন ➥