সামনের মাসেই আসতে চলেছে Maruti Suzuki, Tata, Audi-র এই নতুন গাড়িগুলি

Avatar

Published on:

ভারতের গাড়ির বাজার বিশ্বের মধ্যে অন্যতম। প্রায় প্রতি মাসেই এদেশের বাজারে কোনো না কোনো নতুন গাড়ি লঞ্চ করে অটোমোবাইল সংস্থাগুলি। আর এখন উৎসবের মরসুমকে ঘিরে গ্রাহকদের মন কাড়তে নিত্য নতুন মডেল আনায় রীতিমতো রেষারেষি চলছে গাড়ির কোম্পানীগুলির মধ্যে। সামনের মাস অর্থাৎ নভেম্বরেও এরকম বেশ কিছু নতুন মডেলের গাড়ির দেখা মিলতে পারে। সেই তালিকায় রয়েছে Maruti Suzuki, Tata, Audi-র মত নামকরা সংস্থার হরেক মডেল। আসুন আসন্ন গাড়িরগুলির বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

New-Gen Maruti Suzuki Celerio

তালিকার প্রথমেই রয়েছে ভারতের অন্যতম অটোমোবাইল সংস্থা মারুতি সুজুকির নতুন প্রজন্মের সেলেরিও গাড়িটি, আগামী মাসেই যা আসতে চলেছে। নতুন ভার্সনের গাড়িটির ছবি ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। ছবি দেখে পুরোনো মডেলের তুলনায় এটিকে আকারে সামান্য বড় করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ফলে স্বভাবতই ভেতরের জায়গাও বেশি পাওয়া যাবে নতুন মডেলটিতে। এছাড়াও বেশ কিছু নতুন ফিচারের সাথে আসতে পারে এটি। এতে আগের মতই ১.০ লিটারের পেট্রোল ইঞ্জিন রাখা হতে পারে, যা থেকে সর্বোচ্চ ৬৭ পিএস শক্তি এবং সর্বাধিক ৯০ এনএম টর্ক উৎপন্ন হবে। অথবা নতুন মডেলের গাড়িটি ১.২ লিটারের পেট্রোল ইঞ্জিনের সাথেও আসতে পারে। যার সর্বাধিক শক্তি ও টর্ক হতে পারে যথাক্রমে ৮২ পিএস এবং ১১৩ এনএম। এটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স এবং অটোমেটিক ট্রান্সমিশনের সাথে আসতে পারে। পাশাপাশি সিএনজি মডেলে দেখা মিলতে পারে New-Gen Maruti Suzuki Celerio গাড়িটি।

Tata Tiago CNG

দেশীয় বাজারে টিয়াগো গাড়িটির সিএনজি ভার্সন লঞ্চ করার পরিকল্পনা করছে টাটা। নভেম্বরেই এই গাড়িটির আত্মপ্রকাশ ঘটতে পারে। Delhi-NCR-এ ইতিমধ্যেই কিছু নির্বাচিত ডিলার এই গাড়িটির আনঅফিসিয়াল বুকিং নেওয়া শুরু করে দিয়েছে। সিএনজি ভার্সনের গাড়িটির জন্য মডিফায়েড ডি-টিউনড (de-tuned) ১.২ লিটারের পেট্রোল ইঞ্জিন থাকতে পারে, যা থেকে ৮৬ পিএস শক্তি এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন হবে। তবে এর পেট্রোল ভার্সনের গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স এবং অটোমেটিক উভয় ট্রান্সমিশনের সাথে আসতে পারে যেখানে সিএনজি ভার্সনের গাড়িটি কেবলমাত্র ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্সের সাথেই দেখা মিলতে পারে।

Volkswagen Tiguan Facelift

জার্মান অটোমোবাইল সংস্থার এই গাড়িটিও ভারতের বাজারে আগামী মাসেই আসতে পারে। নতুন ভার্সনের গাড়িটিতে কিছু কসমেটিক আপডেট এবং নতুন ইঞ্জিনের সাথে আসতে পারে। ২.০ লিটারের পিএসআই টার্বোচার্জড বিএস৬ পেট্রোল ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ১৯০ পিএস শক্তি এবং সর্বাধিক ৩২০ এনএম টর্ক পাওয়া যেতে পারে। এছাড়াও ভক্সওয়াগেন টিগুয়ান ফেসলিফট গাড়িটি ৭-স্পিড ডিরেক্ট স্বিফট গিয়ার বক্সের সাথে দেখা মিলতে পারে। এছাড়াও মিড-সাইজ এসইউভি গাড়িটিতে ৪ মোশান অল হুইল ড্রাইভ সিস্টেম থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

Audi Q5 Facelift

এই তালিকার সবশেষে রয়েছে অডি কিউ৫ ফেসলিফট গাড়িটি, যেটি নভেম্বরেই লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে। কারণ ইতিমধ্যেই ২ লক্ষ টাকার টোকেন অ্যামাউন্টের বিনিময়ে গাড়িটির বুকিং নেওয়া শুরু করে দিয়েছে সংস্থাটি। তবে ভারতের বাজারে কেবলমাত্র পেট্রোল ইঞ্জিনের ভার্সনের সাথে আসতে পারে গাড়িটি। এতে ২.০ লিটারের টার্বোচার্জড ইঞ্জিন থাকতে পারে যা থেকে সর্বোচ্চ ২৪৫ পিএস শক্তি এবং সর্বাধিক ৩৭০ এনএম টর্ক উৎপন্ন হবে। শক্তিশালী ইঞ্জিনটিকে যোগ্য সঙ্গত দেওয়ার জন্য এতে থাকতে পারে ৭-স্পিড টুয়েল-ক্লাচ অটোমেটিক ট্রান্সমিশন। সাথে অডির বিখ্যাত প্রযুক্তি কুয়াট্রো (Quattro) অল হুইল ড্রাইভ সিস্টেমের সাথে আসবে গাড়িটি, যেটির মাধ্যমে এর চারটি চাকাতেই সমানভাবে শক্তি সঞ্চারিত হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥