দেশীয় সংস্থা আনল ভারতের প্রথম লিকুইড কুল্ড ইভি ব্যাটারি, ইলেকট্রিক স্কুটার-বাইকের দুনিয়ায় এবার আসবে যুগান্তর

Avatar

Published on:

আজ আমেদাবাদের স্টার্টআপ সংস্থা ম্যাটার (Matter) ভারতের প্রথম লিকুইড কুল্ড ইভি ব্যাটারি প্যাকের ঘোষণা করল। ইলেকট্রিক স্কুটার এবং মোটরসাইকেলের জন্য এই বিশেষ ধরনের ব্যাটারি উন্মোচিত করেছে তারা। নয়া ব্যাটারি প্যাকের নামকরণ হয়েছে Matter Energy 1.0। এতে ইন্টিগ্রেটেড থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম এবং সুপার স্মার্ট ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমের মতো অনন্য বৈশিষ্ট্য রয়েছে বলে দাবি সংস্থার। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে ব্যাটারির তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়।

ম্যাটার জানিয়েছে, এটি বাজারচলতি ব্যাটারির চেয়ে আরও ভাল সুরক্ষা, ভরসা, এবং কর্মক্ষমতা প্রদান করবে। সংস্থাটির নতুন ব্যাটারির থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম একটি অ্যাক্টিভ লিকুইড কুলিং সিস্টেম ব্যবহার করে। এর ফলে ভারতে দু’চাকার বৈদ্যুতিক গাড়ির জন্য এটাই প্রথম লিকুইড কুল্ড ব্যাটারির পরিচিত পেয়েছে।

ম্যাটারের দাবি, তাদের নতুন ব্যাটারি প্যাক দেশের আবহাওয়া এবং ব্যবহারের পরিস্থিতির কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। সংস্থার প্রতিষ্ঠাতা এবং প্রধান কার্যনির্বাহী আধিকারিক মোহন লালভাই বলেন, ব্যাটারিচালিত বৈদ্যুতিক গাড়ির নিরাপত্তা ও কর্মক্ষমতা তাদের কার্যকারিতা এবং গ্রহণযোগ্যতার সঙ্গে অবিচ্ছেদ্য। তাই টু-হুইলার ইন্ডাস্ট্রির প্রয়োজনে আমরা উচ্চ-উদ্দেশ্য-নির্মিত ব্যাটারি প্যাক তৈরি করেছি। যা যুগান্তকারী ভবিষ্যতের সুচনা করবে।

Matter Energy 1.0 স্পেসিফিকেশন

ম্যাটার এনার্জি ১.০ ব্যাটারি প্যাকে হাই পাওয়ার ডেনসিটি এবং জল-ধুলো প্রতিরোধী আইপি৬৭ রেটিং রয়েছে। ব্যাটারির সুপার স্মার্ট বিএমএস (ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম) সিস্টেম এফিশিয়েন্সি, সিকিউরিটিকে অপ্টিমাইজ করে। ব্যাটারির কেসিং হালকা ধাতু দিয়ে গড়া, যা তাপের পরিবাহী। সম্প্রতি দেশে একের পর এক ইলেকট্রিক স্কুটারে যে ভাবে অগ্নিকান্ড ঘটেছে, তাতে ম্যাটারের যুগান্তকারী ব্যাটারি ভরসা যোগাবে বলেই মনে করা হচ্ছে। তবে ম্যাটার কোনও সংস্থাকে এই ব্যাটারি সরবরাহ করার পরিকল্পনা করছে কিনা, তা এখনও জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥