ফেস আইডি সিস্টেম বন্ধ করছে Facebook, মুছে ফেলা হবে কোটি কোটি ব্যবহারকারীর ফটো

Avatar

Published on:

আমরা ইতিমধ্যেই প্রায় সবাই জেনে গেছি যে, Facebook-এর প্যারেন্ট কোম্পানি Facebook Inc-এর নাম পরিবর্তন করে এখন Meta Platforms Inc বা সংক্ষেপে Meta (মেটা) রাখা হয়েছে। তবে শুধু যে নাম পরিবর্তন হয়েছে তাই নয়, তার সাথে এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির কার্যগত ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, Facebook আর স্বয়ংক্রিয়ভাবে ইউজারদের ছবি এবং ভিডিওগুলি সনাক্ত করবে না, কারণ প্ল্যাটফর্মটি তার বিতর্কিত ফেস রেকগনিশন সিস্টেমটি (face recognition system) বন্ধ করে দিচ্ছে। ফলে যারা ফেস রেকগনিশন সেটিং বেছে নিয়েছিলেন, তাদের আর স্বয়ংক্রিয়ভাবে কোনো ছবিতে রেকগনাইজ করা যাবে না। ১০ বছর আগে চালু হওয়া এই সিস্টেমটি বর্তমানে বন্ধ হয়ে যেতে চলেছে এবং Facebook জানিয়েছে যে, তারা তাদের সিস্টেম থেকে সমস্ত ফেসিয়াল রেকগনিশন টেমপ্লেট সম্পূর্ণভাবে ডিলিট করে ফেলবে।

উল্লেখ্য যে, ফেসিয়াল রেকগনিশন সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীদের পোস্ট করা ছবি, ভিডিওতে উপস্থিত ব্যক্তিদের সনাক্ত করা যায়। ফেসবুক ব্যবহারকারীদের কাছে এই সিস্টেম বেশ গ্রহণযোগ্য হলেও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা কিন্তু সর্বদাই ইউজারদের এই সিস্টেমের কার্যকারিতা সম্পর্কে সতর্ক করেছেন এবং এটি কীভাবে বহু মানুষ অপব্যবহার করতে পারে, সেই বিষয়টির ওপরও তারা বিশদে আলোকপাত করেছেন।

মেটার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি (Jerome Pesenti) জানিয়েছেন, “প্রতিটি নতুন প্রযুক্তিই সুবিধা এবং উদ্বেগ উভয়ের সম্ভাবনা নিয়ে আসে, কিন্তু এই দুইয়ের মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখাই আমাদের লক্ষ্য। ফেসিয়াল রেকগনিশন সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টুল হলেও বেশ কিছু বিশেষজ্ঞ এবং বিদ্বজ্জনেরা এটির কিছু কুপ্রভাবের ওপর দীর্ঘদিন ধরেই আলোকপাত করে আসছেন, যেগুলিকে আমরা কোনোভাবেই উপেক্ষা করতে চাই না। তাই অবশেষে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি।”

ফলে আগামী দিনে Memories, ফটো বা ভিডিওতে মানুষের মুখ দেখা গেলেও ফেসবুক আর সেগুলি স্বয়ংক্রিয়ভাবে চিনতে পারবে না। এটি যেহেতু একটি অপ্ট-ইন ফিচার ছিল, তাই ব্যবহারকারীরা আর ট্যাগ সাজেস্ট করার জন্য ফেস রেকগনিশন টার্ন অন করতে বা ফটো এবং ভিডিওগুলিতে তাদের নাম সহ একটি সাজেস্টেড ট্যাগ দেখতে পারবেন না। ফেসবুকের ফেস স্ক্যান সিস্টেম বন্ধ হয়ে যাওয়ার ফলে এক বিলিয়নেরও বেশি মানুষের ব্যক্তিগত ফেসিয়াল রেকগনিশন টেমপ্লেট মুছে ফেলা হবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Facebook থেকে ফেসিয়াল রেকগনিশন সিস্টেমের অপসারণ মূলত অটোমেটিক অল্ট টেক্সট (AAT)-কে প্রভাবিত করবে। এটি এমন একটি টেকনোলজি যা ফেসবুক অন্ধ বা দৃষ্টিপ্রতিবন্ধীদের ইমেজ ডেসস্ক্রিপশন তৈরি করার জন্য ব্যবহার করে। Facebook তার ব্লগে জানিয়েছে যে, AAT প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে প্রায় ৪ শতাংশ ছবিতে মানুষকে সনাক্ত করে। তবে এটি এখন কোনো ছবিতে কতজন মানুষ আছে তা সনাক্ত করতে পারলেও ব্যক্তিবিশেষে কোনো মানুষকে ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে আইডেন্টিফাই করতে পারবে না। এছাড়া, এই সিস্টেম বন্ধ হয়ে যাওয়ায় অন্য কোনো ফিচারের ওপর কোনো প্রভাব পড়বে না। সেইসাথে অন্ধ বা দৃষ্টিপ্রতিবন্ধীদের আরও ভালো ব্যাবহারিক অভিজ্ঞতা প্রদানের জন্য ভবিষ্যতে AAT প্রযুক্তিকে আরও উন্নত করার লক্ষ্যে কাজ করা হবে বলে Facebook-এর তরফ থেকে জানানো হয়েছে।

সঙ্গে থাকুন ➥