মুড়ি-মুড়কির মতো বিক্রি হচ্ছে Mi 11 Lite, বিক্রি ছাড়ালো ২০০ কোটি টাকা

Avatar

Published on:

চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলির জন্য ভারতের বাজার যে কতটা গুরুত্বপূর্ণ সেটা আরো একবার প্রমাণ হয়ে গেল। বিশ্বব্যাপী কোনো নতুন স্মার্টফোন লঞ্চের আগে চীন সহ অন্যান্য দেশস্থ সংস্থাগুলিকেও ভারতের বাজারের কথা বিশেষভাবে ভাবতে হয়। সেক্ষেত্রে তারা নতুন নতুন কৌশল এবং পরিকল্পনার আশ্রয় নেয়। আর একথাও সত্যি যে ভারতের বিশাল বাজার তাদের এই পরিশ্রমকে ব্যর্থ হতে দেয় না। অন্যদের মতো চীনা কোম্পানিগুলিকে আমরা সাধারণত অবাধে গ্রহণ করে থাকি। যেমন শাওমি’র (Xiaomi) কথাই ধরা যাক। কিছুদিন আগেই তারা ভারতের বাজারে Xiaomi Mi 11 Lite ডিভাইসটি লঞ্চ করে। এবার লঞ্চের মাত্র এক সপ্তাহের মধ্যেই এই স্মার্টফোনটি রেকর্ড পরিমাণ বিক্রির সাফল্য অর্জন করলো। আপাতত এই হ্যান্ডসেটের মোট বিক্রির পরিমাণ ২০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে যা ২৬.৮ মিলিয়ন ডলারের সমতুল্য। ফলে খুব স্বাভাবিকভাবেই ডিভাইসটির ব্যাপক বিক্রি নিয়ে শাওমির পক্ষ থেকে রীতিমতো উচ্ছ্বাস প্রকাশ করা হয়েছে।

জানিয়ে রাখি, শুধুমাত্র অনলাইনে নয়, অফলাইনে খরিদ্দারির দ্বারাও শাওমির Mi 11 Lite ডিভাইসটি বিপুল পরিমাণে বিক্রির মুখ দেখেছে। এটা না হলে সংস্থার পক্ষে ২০০ কোটি টাকার এই রেকর্ড বিক্রির সাফল্য অর্জন করা সম্ভব হত না। এমআই (Mi) ভারতের ব্যাবসায়িক প্রধান ড.বিবেক কুমার অবশ্য আগামীদিনে আরো বিক্রির ব্যাপারে আশাবাদী। তার মন্তব্য, “দেশের শৌখিন নতুন প্রজন্মের কথা ভেবেই আমরা Mi 11 Lite স্মার্টফোনটি তৈরী করেছি। ব্যবহারকারীরা এতে ফ্ল্যাগশিপ রেঞ্জের ফোনের বৈশিষ্ট্য খুঁজে পাবেন যা অত্যন্ত হালকা এবং পাতলা ধরনের ডিজাইনের মধ্যে সংযোজন করা হয়েছে।”

অবগতির জন্য জানিয়ে রাখি, ভারতের মাটিতে শাওমির এই ব্যবসায়িক সাফল্য কোন নতুন ব্যাপার নয়। এর আগেও এমন একাধিক নজির রয়েছে যেখানে বিক্রির ক্ষেত্রে শাওমি অন্যান্য জনপ্রিয় সংস্থাগুলিকে পেছনে ফেলেছে। এক্ষেত্রে তাদের বাজার পরিকল্পনা এবং আগ্রাসী নীতির যথেষ্ট অবদান রয়েছে বলে বাণিজ্যিক মহল মনে করে। Xiaomi Mi 11 Lite ডিভাইসের বিক্রয়গত সাফল্যের পিছনেও এই ফ্যাক্টর বা শর্তগুলি কাজ করছে।

উল্লেখ্য, ভারতের বাজারে Xiaomi Mi 11 Lite ডিভাইসের দাম বর্তমানে ২১,৯৯৯ টাকা। একথা সকলেরই জানা যে অপেক্ষাকৃত সস্তা দামে উন্নত ফিচার সরবরাহের ক্ষেত্রে শাওমি একটি বিকল্পহীন নাম। আমাদের আলোচ্য ডিভাইসেও রয়েছে একাধিক আকর্ষণীয় বিশেষত্ব। এতে আছে ৬.৫৫ ইঞ্চির ১০-বিট অ্যামোলেড(AMOLED) ডট ডিসপ্লে যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ। ডিজাইনের দিক থেকে ফোনটি ২০২১ সালের সবথেকে হালকা এবং স্লিম ডিভাইস। এর ওজন মাত্র ১৫৭ গ্রাম। ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসরের সঙ্গে এসেছে। ছবি তোলার জন্য এতে রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান যার মুখ্য সেন্সরটি ৬৪ মেগাপিক্সেলের। অপর দুটি ক্যামেরার মধ্যে একটি আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং অপরটি ম্যাক্রো সেন্সর। সর্বোপরি ফোনটি IP53 সার্টিফিকেশন প্রাপ্ত। Mi এর অনলাইন এবং অফলাইন সমস্ত স্টোর, ফ্লিপকার্ট ও ১০ হাজারের বেশী খুচরো বিক্রয়কেন্দ্র থেকে আগ্রহীরা এই ফোনটি কিনতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥