গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ করতে চলেছে Microsoft, জানুন কারণ

Avatar

Published on:

Microsoft stop this service in 2023

গত জুনেই নিজের জনপ্রিয় ঐতিহ্যশালী ওয়েব ব্রাউজার Internet Explorer (ইন্টারনেট এক্সপ্লোরার)-এর পরিষেবা বন্ধ করে দিয়েছে Microsoft (মাইক্রোসফ্ট)। তবে এবার তারা আরো একটি উল্লেখযোগ্য পরিষেবার ওপর তালা লাগাতে চলেছে বলে শোনা যাচ্ছে! মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জনপ্রিয় মাল্টি-টেক কোম্পানিটি তার ‘মেড ফর ইন্ডিয়া’ (Made for India) গ্রুপের মেসেজিং সার্ভিস Kaizala (কাইজালা) পরের বছর আগস্টে বন্ধ করে দেবে। গত ২৬শে আগস্ট Microsoft এই পরিষেবাটি নিবৃত্ত করার পরিকল্পনা সবার সামনে এনেছে। তাদের ঘোষণা অনুযায়ী, আগামী ৩১শে আগস্ট ২০২৩-এ Kaizala সার্ভিসের সমস্ত সাপোর্ট এবং অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হবে।

এই একবছর Kaizala ব্যবহার করতে পারবেন ইউজাররা

পরিষ্কার বোঝা যাচ্ছে যে, আর মাত্র এক বছর মাইক্রোসফ্টের কাইজালা পরিষেবা উপলব্ধ থাকবে। সেক্ষেত্রে এই এক বছর বিদ্যমান অর্থাৎ পুরনো ইউজাররা এটি ব্যবহার করতে পারবেন। তবে কেউ নতুন করে এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন না। রিপোর্টে বলা হয়েছে যে, সমস্ত নতুন গ্রাহককে বিজনেস কমিউনিকেশন প্ল্যাটফর্ম টিমে অন্তর্ভুক্ত করা হবে।

Kaizala আসলে কী এবং এটি কেন বন্ধ হচ্ছে?

কাইজালা শব্দটি মারাঠি বাক্যের অংশবিশেষ, যার অর্থ “কী হয়েছে?” জানিয়ে রাখি, ২০১৭ সালে ভারতের বড় গ্রুপগুলির যোগাযোগ ও কার্য পরিচালনার সুবিধার জন্য পরিষেবাটি চালু করা হয়। এটি অ্যান্ড্রয়েড (Android), আইওএস (iOS) এবং ওয়েব (Web) তিনটি প্ল্যাটফর্ম থেকেই বিনামূল্যে ব্যবহার করা যায়।

এই পরিষেবা বন্ধের প্রেক্ষিতে মাইক্রোসফ্ট তার অফিস ৩৬৫ (Office 365) পার্টনারদের সাথে একটি নোট শেয়ার করেছে যাতে বলা হয়েছে যে, কাইজালার কিছু ইউজার (যাদের কাছে অফিস ৩৬৫-এর লাইসেন্স রয়েছে) এখনো পর্যন্ত এই পরিষেবা পর্যন্ত এনাবেল করেননি। সেক্ষেত্রে কাইজালাকে বন্ধ করে কোম্পানি তার পার্টনারদের একটি বিশেষ সুযোগ দেবে যাতে তারা নিজেদের ইউজারবেস এমএস (MS) টিমের সাথে যুক্ত করতে পারেন।

সঙ্গে থাকুন ➥