Windows 11: উইন্ডোজ ইলেভেনের নতুন এই ১১টি ফিচার সম্পর্কে জানেন?

Avatar

Published on:

এই সপ্তাহের শুরুতে, মাইক্রোসফট (Microsoft) সবার জন্য উইন্ডোজ ১১ (Windows 11)-এর ইনসাইডার বিল্ড ভার্সনটি প্রকাশ করেছে। নতুন উইন্ডোজ ১১-এর আপডেটে অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে , নীচে লঞ্চের তারিখ সহ ১১ টি নতুন বৈশিষ্ট্যের বিস্তারিত বিবরণ দেওয়া হল।

Windows 11-এর প্রত্যাশিত লঞ্চের তারিখ

মাইক্রোসফট বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর বাগ সংক্রান্ত সমস্যার সমাধান করে উইন্ডোজ ১১-কে নতুনভাবে বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে। উইন্ডোজ সংস্থা ঘোষণা করেছেন এই বছরের শেষের দিকে ছুটির সময় উইন্ডোজ ১১ লঞ্চ করতে পারে এবং জানুয়ারি ২০২২ থেকে উইন্ডোজ ১১ চালিত কম্পিউটারগুলি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

Windows 11-এর সেরা ফিচার

১. একটি নতুন ম্যাক অনুপ্রাণিত ইন্টারফেস

উইন্ডোজ ১১ রাউন্ডেড কর্নার এবং প্যাস্টেল শেডের সাথে একটি পরিষ্কার এবং আধুনিক ইন্টারফেস সহ এসেছে। আপনি সবচেয়ে বড় যে পরিবর্তনটি লক্ষ্য করবেন তা হল টাস্কবার সহ নতুন ভাবে গঠিত স্টার্ট মেনু অবস্থান। ইউজার ইন্টারফেসকে আরও সুগঠিত করে গড়ে তোলা হয়েছে যার, ফলে উইন্ডোজের পূর্বেকার সংস্করণের তুলনায় আরো উন্নত কার্যকারিতা প্রদান করবে।

২. ইউনিভার্সাল মিডিয়া কন্ট্রোল

উইন্ডোজ ইলেভেন-এ আপনার কম্পিউটারের অ্যাকশন সেন্টারের মাধ্যমে সমস্ত মিডিয়া প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনি যা কিছুই প্লে করুন না কেন সমস্তটাই কম্পিউটারের অ্যাকশন সেন্টারে প্রদর্শিত হবে। আপনি যে কোনো ইউটিউব ভিডিও, স্পটিফাইতে আপনার প্রিয় গান বা আপনার কম্পিউটারে সংরক্ষিত ভিডিও চালাতে পারেন এবং সেগুলি সবই অ্যাকশন সেন্টারে দেখানো হবে।

৩. নতুন মাইক্রোসফট স্টোর

উইন্ডোজ ১১ একটি নতুন মাইক্রোসফট স্টোরের সাথে এসেছে। বর্তমানে Win32, .NET, UWP, Xamarin, Electron, React Native, Java এবং প্রগ্রেসিভ ওয়েব অ্যাপস সহ বিভিন্ন প্ল্যাটফর্মের সাপোর্টিং অ্যাপ এখানে উপলব্ধ। এটি এখন মাইক্রোসফট এজ ব্রাউজারের জন্য থিম এবং এক্সটেনশানও প্রদান করে। উইন্ডোজ ১১ মাইক্রোসফ্ট স্টোর ছাড়াও সহজ নেভিগেশনের জন্য একটি নতুন এবং মসৃণ ইউজার ইন্টারফেস সহ এসেছে।

৪. অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট এবং অ্যামাজন অ্যাপ স্টোর

হ্যাঁ, উইন্ডোজ এখন অ্যান্ড্রয়েড অ্যাপও চালাতে সক্ষম এবং সেটাও স্থানীয়ভাবে। উপরন্তু, আপনি আপনার কম্পিউটারে যে অ্যাপগুলি চালাতে চান তা সাইডলোড করতে পারেন। অ্যান্ড্রয়েড অ্যাপগুলি ইন্টেল (intel) এবং এএমডি (AMD) উভয় প্রসেসর দ্বারা সমর্থিত হবে। এছাড়াও উইন্ডোজ ১১ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের জন্য অ্যামাজন ভিত্তিক অ্যাপ স্টোরের সাথে এসেছে।

৫. উইজেট

নতুন উইন্ডোজ ১১-এ অনেকগুলি উইজেট থাকছে যা ম্যাকওএস মন্টেরির অনুরূপ। আপনি উইজেট বিভাগে আবহাওয়া, সংবাদ, স্টক প্রাইস, খেলার স্কোর চেক করতে পারবেন। আপনি উইজেট বিভাগটি কাস্টমাইজ করে এটিকে ব্যক্তিগত প্রয়োজনীয় অনুসারে সাজাতেও পারবেন।

৬. গেমিংয়ের জন্য অটো এইচডিআর এবং ডায়নামিক রিফ্রেশ রেট

উইন্ডোজ ১১-এ মাইক্রোসফট নতুন অটো এইচডিআর (Auto HDR) ফিচার ঘোষণা করেছে। যখন আপনি গেম খেলছেন তখন অটো এইচডিআর আপনার দেখার অভিজ্ঞতাকে উন্নত করবে। উপরন্তু, উইন্ডোজ ১১-এ ডায়নামিক রিফ্রেশ রেট আছে ফলে আপনি একটি উচ্চ রিফ্রেশ রেট সমর্থনকারী ডিসপ্লে পেয়ে যাবেন, এটিও আপনার দেখার অভিজ্ঞতাকে আরও বাড়িয়ে দেবে।

৭. রিডিজাইন ফাইল এক্সপ্লোরার

উইন্ডোজ ১১ একটি আধুনিক চেহারার নতুন ডিজাইন করা ফাইল এক্সপ্লোরারের সাথে এসেছে। এটিতে নতুন আধুনিক আইকন, একটি কনটেক্সট মেনু এবং শীর্ষে একটি নতুন কমান্ড বার আছে। নতুন ডিজাইনটিতে ফাইল এক্সপ্লোরারের কার্যকারিতার ওপর বেশী নজর দেওয়া হয়েছে ফলে ব্যবহারের ক্ষেত্রে অনেক সহজ হবে।

৮. দ্রুত উইন্ডোজ আপডেট

ঘোষণার সময়, মাইক্রোসফট প্রতিশ্রুতি দিয়েছিল যে উইন্ডোজ ১১ আরও দ্রুত এবং মসৃণ আপডেট প্রসেস প্রদান করবে। উইন্ডোজ ১১-এ ব্যাকগ্রাউন্ড ইন্সটলেশন মেকানিজমের সাপোর্ট করে, যা আগের চেয়ে দ্রুত আপডেট সম্পূর্ণ করে। তাছাড়া, নতুন আপডেটগুলি আগের তুলনায় ৪০% সংক্ষিপ্ত হবে ফলে ডেটা এবং সময় উভয় সাশ্রয় হবে।

৯. রিডিজাইন করা ইউজার ইন্টারফেস

উইন্ডোজ ডিজাইনের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এনেছে। উইন্ডোজ ১১-এর প্ল্যাটফর্ম জুড়ে অনেক নতুন উপাদান যোগ করা হয়েছে। স্টার্ট মেনু আরও কার্যকরী হয়েছে এবং অ্যাকশন সেন্টারটি মোবাইল-ইউআই (UI) পদ্ধতি অনুসরণ করবে। সেটিংসটিও মেনু এবং সাব-মেনু এবং একটি স্ট্যাটিক ফলক দিয়ে পুনর্নির্মাণ করা হয়েছে। প্রান্তগুলি আগের তুলনায় আরও গোলাকার করা হয়েছে যা উইন্ডোজ ১১-কে একটি আধুনিক চেহারা দেয়।

১০. ইন্টিগ্রেটেড মাইক্রোসফট টিম

মাইক্রোসফট তাঁদের টিমস অ্যাপটিকে উইন্ডোজ ১১-এর সাথে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে। সহজ অ্যাক্সেসের জন্য টিমস অ্যাপ সরাসরি টাস্কবারের সাথে সংযুক্ত করা হয়েছে।

১১. উন্নত ভার্চুয়াল ডেস্কটপ সমর্থন

উইন্ডোজ ১১ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি এবং অ্যাক্সেসকে সহজ করে তোলে ম্যাকওএসের মতোই। এখন, আপনি টাস্কবারে ডেস্কটপ আইকনে ক্লিক করে তৈরি ভার্চুয়াল ডেস্কটপগুলি অ্যাক্সেস করতে পারেন। আপনি আপনার কম্পিউটারের ডেস্কটপের নাম পরিবর্তন করতে পারবেন। তাছাড়া, আপনি বিভিন্ন ডেস্কটপে বিভিন্ন ওয়ালপেপার সেট করতে পারবেন।

এই ফিচারগুলি নতুন আপডেটকে খুব আকর্ষণীয় করে তুলবে এবং সেগুলি পরীক্ষা করতে আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করতে হবে। আপনি আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনসাইডার বিল্ড আপডেট করতে পারেন অথবা প্রিভিউ বিল্ডের আইএসও (ISO) ফাইলটি মুছে ফেলতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥