Mobile Tower: সুখবর, সরকারি বিল্ডিংয়ে বসানো যাবে মোবাইল টাওয়ার, কি সুবিধা মিলবে

Avatar

Published on:

বসতিপূর্ণ এলাকার বদলে এবার সরকারি ভবন এবং বহুতলের শীর্ষে বসবে মোবাইল টাওয়ার। আজ্ঞে হ্যাঁ, গুরগাঁও জেলা টেলিকম কমিটির বৈঠকে সম্প্রতি এমনই এক অভিনব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার আয়োজিত এই বৈঠকে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি কমিশনার নিশান্ত যাদব। তার সামনে গৃহীত সিদ্ধান্তটি কার্যকর হলে ভবিষ্যতে মোবাইল টাওয়ার সংস্থাপনের ক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ পরিবর্তন আসতে চলেছে সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।

সরকারি ভবনে মোবাইল টাওয়ার স্থাপন – ইতিবাচক দিক

সরকারি ভবনে মোবাইল টাওয়ার স্থাপনের গৃহীত সিদ্ধান্তের একাধিক ইতিবাচক দিক রয়েছে। সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্ট অনুযায়ী, গুরগাঁও জেলা টেলিকম কমিটির বৈঠকের পর সভাপতি নিশান্ত যাদব একটি বিবৃতিতে বলেন যে ব্যক্তিগত অথবা বেসরকারি পরিসরে মোবাইল টাওয়ার স্থাপন অপেক্ষাকৃত ঝক্কির কাজ। তাই আগামীদিনে তারা সরকারি ভবন ও বহুতলের উপরে মোবাইল টাওয়ার বসানোর কথা ভাবছেন। এর ফলে সরকারের রাজস্বপিছু খরচ অনেকটাই কমবে বলে যাদবের মন্তব্য।

উল্লেখ্য, ইতিমধ্যেই যাদব স্থানীয় শহর প্রশাসকের (/ম্যাজিস্ট্রেটের) কাছে থেকে মোবাইল টাওয়ার স্থাপনের পক্ষে উপযুক্ত সরকারি ভবন ও ক্ষেত্রের তালিকা চেয়ে পাঠিয়েছেন। টেলিকম কোম্পানিগুলির সঙ্গে তারা এই তালিকা বিনিময় করবেন।

একইসাথে যাদব পরিচালিত কমিটি এদিন টেলিকম অপারেটরদের শহরে উপস্থিত প্রতিটি মোবাইল টাওয়ার সম্পর্কে তথ্য দাখিলের নির্দেশ দেয়। এজন্য কমিটির পক্ষ থেকে পুরো এক হপ্তার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। প্রসঙ্গত বলে রাখা দরকার যে নিজেদের অনুমোদনের বাইরে থাকা মোবাইল টাওয়ারগুলি সচল রাখতে হলে টেলকোগুলিকে আগামী তিন মাসের মধ্যে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। সেক্ষেত্রে অযথা দেরি হলে টেলিকম দপ্তর উক্ত ধরনের সমস্ত টাওয়ার সিল বা বন্ধ করতে বাধ্য হবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, বর্তমানে গুরগাঁও শহরে আনুমানিক ২,০০০ মোবাইল ফোন টাওয়ার রয়েছে। এর বাইরেও নতুন আরো ৭০০টি টাওয়ার স্থাপনের আবেদনপত্র বর্তমানে জেলা প্রশাসনের বিবেচনাধীন। মোবাইল ফোন টাওয়ার স্থাপনের জন্য বছরে এক লক্ষ টাকা লাইসেন্স মূল্য প্রদান আবশ্যক।

সঙ্গে থাকুন ➥