Yamaha Fascino থেকে TVS Radeon, এগুলো 2021-এ লঞ্চ হওয়া সবচেয়ে বেশি মাইলেজের টু-হুইলার

Avatar

Published on:

কেন্দ্রীয় সরকার শুল্কে ছাড় দিলেও পেট্রোপণ্যের মূল্য মধ্যগগনেই বিরাজমান। নিত্যদিন যার প্রত্যক্ষ প্রভাব পড়ছে সাধারণ মানুষের পকেটে। একে তো পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দাম, তার ওপর যদি নিজের বাহনটির মাইলেজ সন্তোষজনক না হয় তবে আর রক্ষা নেই! এহেন পরিস্থিতিতে প্রত্যেকের নজর বেশি মাইলেজের টু-হুইলারগুলির দিকেই। ২০২১-এ ভারতের বাজারে লঞ্চ হওয়া সর্বাধিক মাইলেজের পাঁচটি টু-হুইলার সম্পর্কে এই প্রতিবেদনে আলোচনা করা হল।

Yamaha Fascino 125 Hybrid

গত জুলাইয়ে Fascino 125 স্কুটারটি হাইব্রিড প্রযুক্তি সহ নিয়ে এসেছে Yamaha। ১২৫ সিসি ইঞ্জিনের সাথে এতে রয়েছে স্মার্ট মোটর জেনারেটর, যা একে গতি বাড়ানোর সময় বিশেষভাবে সহায়তা করে। এর ইঞ্জিনটি থেকে ৮.৩ পিএস শক্তি এবং ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হয়। উল্লেখ্য, নতুন মডেলটির মত 2020 Fascino 125-এরও রয়েছে দুর্দান্ত মাইলেজ। তবে নতুন মডেলটিতে মিল্ড-হাইব্রিড টেকনোলজি ব্যবহার করায় মাইলেজ বেড়ে দাঁড়িয়েছে ৬৮.৭৫ কিমি/লিটারে। Fascino 125 Hybrid ডিস্ক ভ্যারিয়েন্টটির দিল্লিতে এক্স-শোরুম মূল্য ৮০,৫৩০ টাকা।

Yamaha RayZR 125 Hybrid

Fascino 125 Hybrid-এর মতো Yamaha RayZR 125-এও রয়েছে একই ইঞ্জিন এবং মিল্ড-হাইব্রিড প্রযুক্তি। তবে মাইলেজের দিকে এটি ফ্যাসিনো-কেও হার মানায়। এক লিটার পেট্রোলে এটি ৭১.৩৩ কিমি পথ পেরোতে পারে। এই স্কুটারটির এসটিডি হাইব্রিড (ড্রাম), এসটিডি হাইব্রিড (ডিস্ক) এবং স্ট্রীট র‍্যালি হাইব্রিড ভ্যারিয়েন্ট তিনটির দাম যথাক্রমে ৭৬,৮৩০ টাকা, ৭৯,৮৩০ টাকা ও ৮৩,৮৩০ টাকা।

TVS Radeon BS6

TVS Radeon মোটরবাইকটিতে রয়েছে ১০৯.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার বিএস৬ ইঞ্জিন, যা থেকে সর্বোচ্চ ৮.২ পিএস শক্তি এবং ৮.৭ এনএম টর্ক পাওয়া যায়। এর বিএস৬ মডেলটিতে রয়েছে ফুয়েল ইঞ্জেকশন প্রযুক্তি, যা বিএস৪ মডেলটিতে ছিলনা। ফলে এর মাইলেজ আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। প্রতি লিটারে এটি শহরের রাস্তায় ৭৩.৬৮ কিমি, হাইওয়েতে ৬৮.৬ লিটার মাইলেজ দেয়। যা আগের মডেলটি তুলনায় যথাক্রমে ৭.৩৯ লিটার ও ৪.৬৩ লিটার বেশি। বাজারের দাম ৫৯,৯০০ টাকা (এক্স-শোরুম, দিল্লি) থেকে শুরু।

TVS Raider

১২৫ সিসি মোটরসাইকেল সেগমেন্টের বাজার ধরতে Raider বাইকটি ভারতে লঞ্চ করেছে TVS। এতে রয়েছে স্পোর্টি স্টাইলিং ও চমকপ্রদ ফিচার। এর ১২৪.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনটি ১১.৩৮ পিএস শক্তি এবং ১১.২ এনএম টর্ক উৎপন্ন করে। শহরের রাস্তায় বাইকটি ৬৫.৪৪ কিমি/লিটার এবং হাইওয়েতে ৭১.৯৩ কিমি/লিটার মাইলেজ দেয়। এটি আবার ড্রাম ও ডিস্ক, উভয় ভ্যারিয়েন্টেই পাওয়া যায়, যার দাম যথাক্রমে ৭৭,৫০০ টাকা এবং ৮৫,৪৬৯ টাকা (এক্স-শোরুম, দিল্লি)।

Bajaj Pulsar NS125

সিসি-র বিচারে NS125 হল Pulsar সেগমেন্টের সর্বাধিক কম ডিসপ্লেসমেন্টের মোটরসাইকেল। এতে আছে ১২৪.৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ডিটিএস-আই ইঞ্জিন, যা থেকে সর্বোচ্চ ১১.৯৯ পিএস শক্তি এবং ১১ এনএম টর্ক পাওয়া যায়। এর থেকে শহরের রাস্তায় ৬৪.৭৫ কিমি/লিটার ও হাইওয়েতে ৫৬.৪৬ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায়। Pulsar NS125 এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটির দিল্লিতে এক্স-শোরুম প্রাইস ৯৯,৩৪৭ টাকা।

সঙ্গে থাকুন ➥