PM Modi: আর বেশিক্ষণ মোবাইলে নিয়ে ঘাঁটাঘাটি করবে না ছেলেপুলেরা, উপায় জানিয়ে দিল প্রধানমন্ত্রী

Avatar

Published on:

Narendra-modi-gives-tips-for-students-to-reduce-mobile-screen-time

বর্তমানে মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আর, বড়দের পাশাপাশি স্কুল পড়ুয়ারাও মোবাইল ফোনের প্রতি ভীষণ ভাবে আকর্ষিত হয়ে উঠছে। যার ফলে ব্যাহত হচ্ছে তাদের লেখাপড়া। সম্প্রতি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির ভারত মন্ডপে “Pariksha Pe Charcha” সম্পর্কে সপ্তমবার ভাষণ দিয়েছেন। যেখানে তিনি “Exam Warriors” অর্থাৎ পরীক্ষার্থীদের কি কি বিষয় মেনে চলা উচিত সেই বিষয়ে বিভিন্ন আলোচনা করেছেন।

এছাড়াও, প্রধানমন্ত্রী এই সভায় মোবাইল ফোনের ব্যবহার, পিতা-মাতার সঙ্গে সন্তানের সম্পর্ক এবং ছাত্র-ছাত্রীদের করণীয় কাজ সম্পর্কে নানান কথা বলেছেন। আর মোবাইল ফোনের ব্যবহার সম্পর্কে কথা বলার সময় তিনি বলেছেন, কোনো জিনিসই অতিরিক্ত ভালো নয়। তাই শিক্ষার্থীরা যেন তাদের মোবাইল, টিভি বা এই ধরনের গ্যাজেটে অতিরিক্ত সময় ব্যয় না করে। উল্লেখ্য, প্রায় ২ কোটি শিক্ষার্থী সহ অভিভাবক এবং শিক্ষকরা এই ইভেন্টে অংশগ্রহণ করে ছিলেন।

অনুষ্ঠানে মোদি বলেন, প্রয়োজন ছাড়া তিনি মোবাইল ব্যবহার করেন না। আর প্রত্যেকেরই এই নিয়ম মেনে চলা উচিত। যদি, এই কাজ করতে কারো অসুবিধে হয় তাহলে তারা প্রয়োজনে মোবাইলে স্ক্রিন টাইম এলার্ট টুল ব্যবহার করতে পারেন, যা তাদের স্ক্রিন টাইম কমাতে সাহায্য করবে। এছাড়াও তিনি পরিবারের সদস্যদের মোবাইলের পাসওয়ার্ড সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শও দেন।

তিনি বলেন, কোন জিনিসটা কতটা ব্যবহার করা উচিত সেই সম্পর্কে বিচক্ষণতা থাকা প্রয়োজন। আর আমাদের প্রযুক্তি থেকে পালানো উচিত নয়, বরং এটিকে ইতিবাচক ভাবে ব্যবহার করা উচিত। তাই কোনো গ্যাজেট সম্পূর্ণ রূপে বর্জন না করে, সেগুলিকে যথাযথভাবে জীবনে প্রয়োগ করা দরকার। পাশাপাশি এগুলো ব্যবহার করার সময় টাইম ট্রাকিং টুলস এবং অ্যাপ্লিকেশনগুলিও ব্যবহার করা উচিত।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, অনেক সময় শিশুরা নিজেদের অতিরিক্ত চাপ দিয়ে ফেলে। যার ফলে তারা যে কোনো বিষয়েই আশানুরূপ ফল করতে পারেনা। তাই তাদের ছোট ছোট লক্ষ্য স্থির করে ধীরে ধীরে নিজের কর্মক্ষমতা বৃদ্ধি করা উচিত।

সঙ্গে থাকুন ➥