Maruti Suzuki Alto 2022: দেশের সবচেয়ে সস্তা গাড়ি আসছে ভোল বদলে, ডিজাইন নজর কাড়বে, আগস্টে লঞ্চ

Avatar

Published on:

ভারতে গাড়ির ব্যবসা ঢেলে সাজানোতে মনোযোগ দিয়েছে দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। নতুন বছরে পা রাখার পর থেকেই একে একে পুরনো মডেলগুলি নয়া সংস্করণে হাজির করছে তারা। Maruti Suzuki Celerio, WagonR, Swift ও সদ্য লঞ্চ হওয়া S-Presso – লাইনআপের প্রতিটি ছোট হ্যাচব্যাক গাড়িই নতুন প্রজন্মের মডেলে আত্মপ্রকাশ করেছে। বাদের খাতায় কেবল Alto। তবে এবারে গ্রাহকদের সেই প্রত্যাশাও পূরণ করতে চলেছে মারুতি সুজুকি। দীর্ঘকাল বাদে একসময়কার দেশের সর্বাধিক বিক্রিত এন্ট্রি-লেভেল গাড়িটি অবশেষে মেকওভার পাচ্ছে। সব ঠিকঠাক চললে সামনের মাসেই লঞ্চ হবে Maruti Suzuki Alto-র নয়া ভার্সন (2022)।

নতুন Alto একাধিক আপডেট সহ আসবে বলে জানা গেছে। যার মধ্যে অন্যতম নতুন ইঞ্জিন। সম্প্রতি একটি বিজ্ঞাপনের শ্যুটিং চলাকালীন কোন আবরণ ছাড়াই গাড়িটির ছবি ফাঁস হয়েছে অনলাইনে। যা এর লঞ্চের জল্পনা জোরালো করেছে। মনে করা হচ্ছে, আগস্ট মাসের দ্বিতীয়ার্ধে ইন্দো-জাপানি সংস্থার গাড়িটি বাজারে পা রাখবে।

2022 Maruti Suzuki Alto-র সম্পর্কে প্রাপ্ত তথ্য

জানা গেছে, Alto-র 2022 মডেলটিও আগের মতই সংস্থার এরিনা (Arena) ডিলারশিপ চ্যানেল থেকে বিক্রি করা হবে। পুরনো মডেলের তুলনায় নতুনটি লম্বায় ও চওড়ায় বেশি হবে। ডিজাইন আরও আকর্ষনীয়। নতুন Celerio-র বেশ কিছু সরঞ্জাম এতেও নজরে পড়বে। আবার Celerio ও S-Presso-র প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে 2022 Alto।

ফাঁস হওয়া ছবিতে অল্টোর বহিরঙ্গে পরিবর্তন দেখা গিয়েছে। সেলেরিও-র মত সামনে বড় গ্রিল ব্যবহার করা হয়েছে এতেও। এছাড়া সোয়েপ্টব্যাক হেডল্যাম্পটিও আগের তুলনায় আকারে বড়। আবার নতুন মডেলে পেছনের অংশটি আগের চাইতে উঁচু। অল্টোর ইন্টেরিয়রের প্রসঙ্গে বললে, Celerio ও S-Presso-র একাধিক বৈশিষ্ট্য এতেও চোখে পড়বে। যেমন বৃহৎ কেবিন, নতুন ড্যাশবোর্ড ও সেন্ট্রাল কনসোল, এবং আপডেটেড টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট ডিসপ্লে, সেমি ডিজিটাল MID, কীলেস এন্ট্রি, ইঞ্জিন স্টার্ট/স্টপ বাটন সহ আরও অন্যান্য ফিচার।

রিপোর্টে দাবি করা হয়েছে, ৮০০ সিসি ইঞ্জিনের Alto ও ১.০ লিটারের Alto K-10 উভয় মডেলই নয়া অবতারে লঞ্চ করবে মারুতি সুজুকি। তবে দুটি মডেলের ইঞ্জিনের আউটপুট আগের মতই থাকবে বলে মনে করা হচ্ছে। যেমন ৭৯৬ সিসি ইঞ্জিন থেকে ৪৭ বিএইচপি শক্তি এবং ৬৯ এনএম টর্ক উৎপন্ন হবে। সাথে থাকবে একটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। অন্যদিকে, Alto K-10-এর ৯৯৮ সিসির K10C ইঞ্জিনটি থেকে ৬৬ বিএইচপি শক্তি এবং ৮৯ এনএম টর্ক পাওয়া যাবে। এতে অটোমেটিক গিয়ারবক্সের বিকল্প রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥