Google Chrome-এ আবারও ধরা পড়ল সিকিউরিটি ইস্যু, অবিলম্বে নতুন ভার্সনে আপডেট করার নির্দেশ সরকারের

Avatar

Published on:

একথা আমাদের সকলেরই জানা যে, টেক জায়েন্ট Google (গুগল)-এর Chrome (ক্রোম) গোটা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত তথা বহুল জনপ্রিয় ওয়েব ব্রাউজার। বিশ্বজুড়ে কোটি কোটি ইউজার প্রতিনিয়তই এটি ব্যবহার করেন। আর ব্যবহারকারীদের সুবিধার্থে Google-ও তাদের এই ব্রাউজারটিকে নিরাপত্তার দিক থেকে উন্নত করার সর্বক্ষণ চেষ্টা চালিয়ে যায়। কিন্তু তা সত্ত্বেও হামেশাই Google Chrome-এ নানা ধরনের ত্রুটির অস্তিত্ব মেলে। সেক্ষেত্রে আবারও একবার সাইবার আক্রমণকারীদের হাত থেকে এই ব্রাউজার ব্যবহারকারীদেরকে সতর্ক করতে, সম্প্রতি একটি নির্দেশিকা জারি করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-ইন (CERT-In)।

সংস্থাটি জানিয়েছে যে, গুগল ক্রোমের ১০১.০.৪৯৫১.৪১-এর আগের ভার্সনে একাধিক সিকিউরিটি ভালনারেবিলিটি বা নিরাপত্তাজনিত ত্রুটির খবর পাওয়া গেছে, যার সাহায্যে দূর থেকেই কোনো আক্রমণকারী অত্যন্ত অনায়াসে আর্বিট্রারি কোড জেনারেট করে কোনো টার্গেটেড সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস পেতে সক্ষম হবে। এমনকি দূরবর্তী আক্রমণকারী খুব সহজেই কোনো ইউজারের সিস্টেমে হানা দিয়ে তার যাবতীয় সেনসিটিভ ডেটা হাতিয়ে নিতে পারে। বলে আশঙ্কা করা হচ্ছে। গুগল ক্রোমে থাকা এই ত্রুটির ফলে মূলত ডেক্সটপ ব্যবহারকারীরাই ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাই এই বাগের সমস্যার সমাধান করে ইউজারদেরকে সুরক্ষিত করতে গুগল একটি নয়া আপডেট নিয়ে আসছে, এক্ষেত্রে ব্যবহারকারীদের অবিলম্বে তাদের ব্রাউজারটিকে নতুন ভার্সনে আপডেট করে নিতে হবে।

উল্লেখ্য যে, গুগলও ক্রোম ব্রাউজারে এই ত্রুটির অস্তিত্বের কথা স্বীকার করেছে এবং নতুন সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই সমস্যার সমাধান হবে বলে সংস্থার তরফেও জানানো হয়েছে। টেক জায়েন্টটি জানিয়েছে যে, ১০১.০.৪৯৫১.৪১-এর আগের গুগল ক্রোমের ভার্সনগুলিতে বেশ কিছু বড়োসড়ো নিরাপত্তাজনিত ত্রুটির সন্ধান পাওয়া গেছে। একটি ব্লগ পোস্টে সংস্থাটি মোট ৩০টি সিকিউরিটি ভালনারেবিলিটিকে তালিকাভুক্ত করেছে, যার মধ্যে ৭টিকে ‘হাই’ থ্রেট বলে চিহ্নিত করা হয়েছে। গুগল ইতিমধ্যেই উইন্ডোজ (Windows), ম্যাক (Mac) এবং লিনাক্স (Linux)-এর জন্য নতুন আপডেটটি রোলআউট করতে শুরু করেছে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সকল ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হবে।

Chrome-কে কীভাবে লেটেস্ট ভার্সনে আপডেট করবেন?

আপডেটটি উপলব্ধ হয়ে যাওয়া মাত্রই ব্রাউজারটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। কিন্তু যদি তা না হয়, তবে সেক্ষেত্রে নিম্নলিখিত স্টেপগুলি অনুসরণ করুন।

১. ক্রোম ব্রাউজার ওপেন করুন।

২. ডান দিকের কোণে তিনটি ডট বাটনে ক্লিক করুন।

৩. ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ বিকল্পটি বেছে নিন।

৪. প্রথমে ‘হেল্প’ এবং তারপর ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অপশনে ক্লিক করুন।

৫. ক্রোম এখন যেকোনো পেন্ডিং আপডেট ডাউনলোড করবে।

আপডেটটি ইনস্টল হয়ে গেলে, ক্রোম শাট ডাউন হয়ে গিয়ে আবার রিস্টার্ট হবে।

সঙ্গে থাকুন ➥