HomeAudioSmartwatch: কুকুরেও পড়বে স্মার্টওয়াচ! পোষ্যের স্বাস্থ্য সংক্রান্ত পুঙ্খানুপুঙ্খ তথ্য দিতে বাজারে আসছে নয়া ডিভাইস

Smartwatch: কুকুরেও পড়বে স্মার্টওয়াচ! পোষ্যের স্বাস্থ্য সংক্রান্ত পুঙ্খানুপুঙ্খ তথ্য দিতে বাজারে আসছে নয়া ডিভাইস

এবার বাড়ির চারপেয়ের আয়ু বাড়াতে কাজ করবে আধুনিক প্রযুক্তি, আসছে কুকুরের পরিধেয় স্মার্টওয়াচ!

বর্তমান ডিজিটাল যুগে অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে প্রায়শই নিত্যনতুন চমকপ্রদ প্রোডাক্ট মার্কেটে লঞ্চ হচ্ছে। যেসব জিনিসের কথা সাধারণত কল্পনাও করা যায় না, সময়ের ফেরে সেসবই মানুষের হাতে হাতে ঘুরছে। উন্নত প্রযুক্তির কল্যাণে নির্মিত এরকমই একটি অত্যাশ্চর্য জিনিস হল স্মার্টওয়াচ (Smartwatch)। নানাবিধ ফিচার অফারের পাশাপাশি, প্রতি মুহূর্তে নিজেদের শারীরিক অবস্থা সম্পর্কে অবহিত হতে ইউজারদেরকে এই আধুনিক ঘড়ি ব্যাপকভাবে সহায়তা করে, তাই অধিকাংশ মানুষই এখন এটি ব্যবহার করে থাকেন। এবং সেই কারণেই এখন আনুষাঙ্গিক ব্র্যান্ডগুলির সাথে পাল্লা দিয়ে প্রায় প্রতিটি মোবাইল প্রস্তুতকারক কোম্পানিই মার্কেটে স্মার্টওয়াচ লঞ্চ করছে। তবে মনে হচ্ছে টেকনোলজির কল্যাণে শুধুমাত্র মানুষের স্বাস্থ্যের ওপরই নজর রাখা সম্ভব তা নয়; বরঞ্চ অন্যান্য জীবজন্তুরাও উন্নত প্রযুক্তিকে হাতিয়ার করে দীর্ঘায়ু লাভ করতে পারে! কি, শুনে খুব অবাক লাগছে? অবিশ্বাস্য বলে মনে হলেও সম্প্রতি বেঙ্গালুরুর কিছু ছাত্র এমনই একটি অসাধারণ জিনিস আবিষ্কার করেছে, যা সকলকে চমকে দিতে বাধ্য।

সারমেয়দের জন্যও তৈরি হল স্মার্টওয়াচ

সম্প্রতি বেঙ্গালুরুর কিছু ছাত্র একযোগে মিলে কুকুরদের জন্য একটি অত্যাধুনিক স্মার্টওয়াচ তৈরি করেছে। মানুষের জীবনে স্মার্টওয়াচ যেভাবে কাজ করে, এই নয়া ডিভাইসটির সহায়তায় কুকুররাও ঠিক একইভাবে উপকৃত হবে। অর্থাৎ সোজা কথায় বললে, হাতে স্মার্টওয়াচ পরে থাকলে মানুষ যেমন সর্বক্ষণ তার স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারে, তেমনি কুকুরের গলায় বেশ হালকা ওজনের এই স্মার্টওয়াচটিকে পরিয়ে রাখলে তার শরীরের প্রতি মুহূর্তের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে ফেলা ও রেকর্ড করে রাখা সম্ভবপর হবে। যেমন স্মার্টওয়াচের মাধ্যমে কুকুরদের হৃদস্পন্দন মাপা যাবে।

অর্থাৎ একথা নিঃসন্দেহে বলা যায় যে, যাদের বাড়িতে পোষা কুকুর রয়েছে, তাদের এই ডিভাইসটি বিশেষভাবে কাজে আসবে। আর শুধু বাড়ির কুকুরই নয়, রাস্তার যেকোনো কুকুরের স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে চাইলেও ইউজাররা এই যন্ত্রটি ব্যবহার করতে পারেন। পড়ুয়াদের দাবি, এই স্মার্টওয়াচটি পরলে পোষ্য কুকুরের আয়ু আরও দীর্ঘ হবে; কারণ এটির মাধ্যমে সারমেয়দের প্রতিটি রোগ এবং প্রতি মুহূর্তের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য মালিকরা বিশদে জানতে পারবেন। যেভাবে কুকুরদের গলায় স্ট্র্যাপ পরানো হয়, ঠিক সেভাবেই এই স্মার্টওয়াচটিকে পরিয়ে রাখা যাবে বলে পড়ুয়াদের তরফে জানা গিয়েছে; আর এটি ওজনে খুবই হালকা হওয়ায় তাদেরকে কোনোরকম শারীরিক অস্বস্তির সম্মুখীনও হতে হবে না।

তবে এই চমকপ্রদ ডিভাইসটির দাম কিংবা এটির বিক্রি কবে এবং কোথায় শুরু হবে, সে সম্পর্কে এখনও বিশেষ কোনো তথ্য জানা যায়নি। তবে ওই শিক্ষার্থীরা বলেছে যে, তারা অনলাইনে এটির বিক্রি শুরু করবে। উল্লেখ্য, এই প্রথমবার কুকুরদের জন্য বিশেষ স্মার্টওয়াচ বাজারে আসতে চলেছে। তাই এটি যে বিপুল সংখ্যক ইউজারদের নজর কাড়বে, সেকথা বলাই বাহুল্য। আবার, এই মুহূর্তে এরকম কোনো ব্র্যান্ডেড স্মার্টওয়াচ বাজারে উপলব্ধ না থাকায় লঞ্চ হওয়া মাত্রই এটি বিপুল পরিমাণে বিক্রি হবে বলেও আশা করা হচ্ছে। এমনিতে জীবজন্তুরা কথা বলতে পারে না বলে তাদের শারীরিক রোগ সম্পর্কে বাইরে থেকে খুব সহজে কিছু বোঝা যায় না। কিন্তু মার্কেটে এরকম একটি দুর্দান্ত ডিভাইসের আবির্ভাব ঘটলে বাড়ির আদরের পোষ্যটির স্বাস্থ্য সম্পর্কে মালিকদের আর খুব বেশি উদ্বিগ্ন হতে হবে না বললেই চলে।

RELATED ARTICLES

আরও পড়ুন