Okaya Faast: Ola-র চেয়েও কম দামে দুর্দান্ত ই-স্কুটার লঞ্চ করল ওকায়া, একচার্জে 200 কিমি পর্যন্ত দৌড়বে

Avatar

Published on:

Ola S1 ও S1 Pro-কে টেক্কা দিতে দ্রুতগতির ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ভারতীয় স্টার্টআপ সংস্থা ওকায়া ইলেকট্রিক ভেহিকেল (Okaya Electric Vehicle)। Okaya Faast নামক সেই ই-স্কুটারটি যে রেঞ্জ ও দাম, তাতে Ola-র বৈদ্যুতিক স্কুটারের সাথে জোরদার টক্কর চলবে। শুক্রবার গ্রেটার নয়ডার EV Expo 2021 ইভেন্টে Faast লঞ্চ করা হয়েছে। বুকিং নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে৷ ১,৯৯৯ টাকার বিনিময়ে ওকায়া’র অফিসিয়াল ওয়েবসাইট অথবা ডিলারশিপ থেকে করা যাচ্ছে বুকিং। বিদ্যুৎ চালিত Okaya Faast স্কুটারের স্পেসিফিকেশন, ফিচার ও দাম এবার দেখে নেওয়া যাক।

Okaya Faast: স্পেসিফিকেশন ও ফিচার

ওকায়া ফাস্ট (Okaya Faast)-এ দেওয়া হয়েছে একটি ৪.৪ কিলোওয়াটের শক্তিশালী লিথিয়াম ফসফেট ব্যাটারি। যা একবার ফুল চার্জ করলে ১৫০ কিমি অব্দি দৌড়নোর শক্তি জোগাবে৷ আবার যদি সঠিক পদ্ধতিতে ব্যবহার করা যায়, তবে একটানা ২০০ কিলোমিটার চালানো সম্ভব বলেই দাবি সংস্থার।

এছাড়া, ওকায়া ফাস্ট (Okaya Faast)-এ রয়েছে এলইডি লাইট, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ডিআরএল এবং কম্বি ব্রেকিং সিস্টেম। তবে সর্বোচ্চ গতিবেগে এটি ওলা (Ola) স্কুটার দুটির তুলনায় সামান্য পিছিয়ে৷ এর সর্বোচ্চ গতিসীমা প্রতি ঘন্টায় ৬০-৭০ কিমি

Okaya Faast : দাম

ইলেকট্রিক স্কুটারটির দাম রাখা হয়েছে ৯০,০০০ টাকা, যা Ola S1 ও S1 Pro-এর তুলনায় বেশ কিছুটা কম। তাই সর্বোচ্চ গতিবেগের বিষয়টি বাদ দিলে Okaya Faast যে ওলা (Ola)-র স্কুটার দুটির তুলনায় প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে তা বলাই বাহুল্য।

অন্যদিকে, উক্ত ইভেন্টে সংস্থাটি তাদের Ferrato ইলেকট্রিক মোটরসাইকলের উপর থেকে পর্দা উঠিয়েছে। এটি ২০২২-এর দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) বাজারে আনা হতে পারে বলেই আশা করা হচ্ছে। এতে একটি ২ কিলোওয়াট মোটর এবং ৩ কিলোওয়াট ব্যাটারি প্যাক থাকবে। ১০০ কিমি রেঞ্জ সহ এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৮০-৯০ কিমি/ঘন্টা।

ওকায়ার দাবি, তারা কোম্পানি শুরু করার প্রায় ছ’মাসের মধ্যেই গোটা দেশে ২২৫-এর অধিক ডিলারশিপ চালু করেছে৷ সংস্থার স্বপ্ন, ভারতের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ইভি ব্র্যান্ড হয়ে ওঠা, যে কাজে ওকায়া অনেকটাই এগিয়ে গিয়েছে বলে মনে করছে৷

সঙ্গে থাকুন ➥