Ola Electric: বাজার থেকে প্রায় দেড় হাজার বৈদ্যুতিক স্কুটার ফিরিয়ে নিচ্ছে ওলা, কিন্তু কেন?

Avatar

Published on:

ইলেকট্রিক ভেহিকল রেভোলিউশন থেকে সোজা ইলেকট্রিক ভেহিকল রিকল! প্রবল হাইপ সৃষ্টি করে বিদ্যুৎচালিত দু’চাকার গাড়ির বাজারে সফর দুর্দান্ত ভাবে শুরু করলেও যাত্রাকালে ক্রমাগত হোঁচট খাচ্ছে ভাবিশ আগরওয়ালের সংস্থা ওলা ইলেকট্রিক (Ola Electric)। গত ১৫ অগাস্ট অ্যাপ ক্যাবের পুরনো পরিচয় বজায় থেকে ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা হিসাবে পথ চলা শুরু করেছিল ওলা। ভারতে ব্যাটারিচালিত গাড়ির জগতে বিপ্লব আনতে Ola S1Ola S1 Pro ই-স্কুটার লঞ্চ করেছিল তারা। রাতারাতি খবরের শিরোনামে চলে আসে ওলা৷ কিন্তু ডিসেম্বর থেকে ডেলিভারি শুরু হতেই গুচ্ছের অভিযোগে বিদ্ধ হতে থাকে সংস্থাটি।

রিয়েল রেঞ্জ (বাস্তবে এক চার্জে যতটা পথ চলবে) গোপন, প্রতিশ্রুতিমতো ফিচার না মেলা, খারাপ গুণমান, প্রভৃতি নিয়ে সরব হতে থাকেন ব্যবহারকারীরা। সেগুলি কোনওরকমে সামাল দিলেও গত মাসে হৈচৈ পড়ে যায় ওলার বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার ঘটনাকে কেন্দ্র করে। ওলার পাশাপাশি সম্প্রতি ওকিনাওয়া এবং পিওর ইভির পর ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়া এবং ব্যাটারিতে বিস্ফোরণের মতো ঘটনা ঘটেছে। স্বাভাবিকভাবেই ক্রেতাদের মনে উদ্বেগ থেকে মান নিয়ে প্রশ্ন উঠতেই গত সপ্তাহে গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা করেছে ওকিনাওয়া (Okinawa) ও পিওর ইভি (Pure EV)। এবার তাদের পদাঙ্ক অনুসরণ করে ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি, সুরক্ষা, ও তাপ বজায় রাখার ব্যবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করতে তা বাজার থেকে ফেরত নেওয়ার কথা জানাল ওলা।

একটি নির্দিষ্ট ব্যাচের ১৪৪১টি ই-স্কুটার ফিরিয়ে নিতে চলেছে তারা। প্রসঙ্গত, গত ২৬ মার্চ পুনে শহরে রাস্তার ধারে পার্ক করা অবস্থায় ওই ব্যাচের একটি স্কুটারের ব্যাটারি ফেটে আগুন ধরে যায়। এমনটা কেন হল, ওলার তদন্তকারী দল এখনও তার অনুসন্ধান করছে। তবে প্রাথমিকভাবে পাঠানো রিপোর্টে বলা হয়েছে, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা।

রিকল অর্ডার জারি করার প্রসঙ্গে ওলার বক্তব্য, ত্রুটির আশঙ্কা থেকে আমরা একটি নির্দিষ্ট ব্যাচের ই-স্কুটারের পুর্ণাঙ্গ স্বাস্থ্যপরীক্ষার উদ্দেশ্যে ব্যবহারকারীদের কাছ থেকে ফিরিয়ে নিতে চলেছি। ফেরত নেওয়া গাড়িগুলি আমাদের প্রকৌশলীরা পর্যবেক্ষণ করবেন এবং ব্যাটারি, থার্মাল, ও সেফটি সিস্টেমে ত্রুটি থাকলে খুঁজে বার করা হবে। ওলার দাবি, ভারত সরকারের প্রস্তাবিত লেটেস্ট এআইএস ১৫৬ মাপকাঠি অনুসরণ করে তাদের ব্যাটারি প্যাকগুলি তৈরি হয়েছে। এমনকি সেগুলি ইউরোপের ইসিই ১৩৬ বিধির মাপকাঠি মেনে নির্মিত।

ভারতে গ্রীষ্মের দাবদাহ শুরু হতেই প্রায় এক ডজন ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনা সামনে এসেছে। এমনকি বিগত দেড় মাসে এই ধরনের গাড়ির অগ্নিকান্ড প্রাণ কেড়ে নিয়েছে চার জনের। ফলে মান নিয়ে প্রশ্নে উঠছে সাধারণ ক্রেতা থেকে প্রশাসনের অন্দরমহলে। ইতিমধ্যেই ফরেন্সিক তদন্তের নির্দেশ দিয়েছে সরকার। দেশে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে কেন্দ্রের তোড়জোড়ের মাঝে লাগাতার এমন ঘটনায় উদ্বেগে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। গাফিলতি খুঁজে পেলে নির্মাতাদের মোটা অঙ্কের জরিমানা ও ত্রুটিপূর্ণ গাড়ি ফিরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন তিনি।

এদিন সরকারের অবস্থানকে যথাযথ বলে মত প্রকাশ করেন ওলার প্রতিষ্ঠাতা এবং সিইও ভাবিশ আগরওয়াল। গত শনিবার সংবাদমাধ্যমের প্রতিনিধিদের নিয়ে ফিউচারফ্যাক্টরি (ই-স্কুটার কারখানা) পরিদর্শন করার সময় তিনি ওলার হাতে তৈরি বৈদ্যুতিক স্কুটারের গুণমানের প্রশংসা করেন। যদিও ছোট সমস্যা থাকার কথাও স্বীকার করে নেন তিনি। ভাবিশ বলেছেন, “আমি জোর দিয়ে বলছি না যে ই-স্কুটারে কোনও সমস্যা নেই। তবে সেগুলি বেশিরভাগ সফটওয়্যার সম্পর্কিত। সেই কারণে আমরা খুব তাড়াতাড়ি তার সমাধান করতে পারি।” ওলার প্রবলেম ফিক্স করার ব্যবস্থা অন্যতম সেরা বলেও শেষে যোগ করেন তিনি।

সঙ্গে থাকুন ➥