গেম খেললে গরম হবে, OnePlus Ace ফোনে হিটিং সমস্যা নিয়ে সাফাই সংস্থার

Updated on:

গত এপ্রিল মাসে আগত OnePlus Ace স্মার্টফোনে ওভার হিটিং ইস্যু দেখা দিয়েছে, এমনটাই দাবি করা হয়েছে সাম্প্রতিক একটি রিপোর্টে। প্রসঙ্গত, উক্ত মডেলটি ভারতের বাজারে OnePlus 10R 5G হিসাবে আত্মপ্রকাশ করেছিল। যাইহোক, OnePlus ব্র্যান্ডের এই লেটেস্ট হ্যান্ডসেটের এক মালিক ওয়েইবো (Weibo) -তে জানিয়েছেন যে, তার হ্যান্ডসেট এক ঘণ্টার গেমিংয়ের পর প্রচন্ড গরম হয়ে গিয়েছিল। এই পোস্টটি প্রকাশের পর চীনা মাইক্রোব্লগিং সাইটটিতে রীতিমতো আলোচনার ঝড় ওঠে উক্ত ফোনটি ঘিরে। যার প্রতিক্রিয়া স্বরূপ OnePlus, ‘দীর্ঘ সময় ধরে গেম খেলার ফলে ফোন গরম হওয়া খুবই স্বাভাবিক’ এমনটাই মন্তব্য করে। একই সাথে, ওভার হিটিংয়ের কারণে ফোনের স্বাভাবিক ব্যবহারে কোনো প্রভাব পড়বে না বলেও ব্যবহারকারীদের আশ্বাস দেয় সংস্থাটি।

সিনা টেকনোলজি (Sina Technology), ওয়ানপ্লাস এস স্মার্টফোন ব্যবহারকারীদের অভিযোগগুলিকে উদ্ধৃত করে একটি রিপোর্টে পেশ করেছে। যেখানে, বহু ওয়ানপ্লাস এস মালিকেরা “ব্যবহারের প্রথম দিনেই ফোনটি খুব গরম হয়ে গেছে” বলে অভিযোগ করেছে। এই বিষয়ে, অভিযোগকারীদের মধ্যে একজন দাবি করেছেন যে, প্রায় এক ঘন্টা ধরে জেনশিন ইমপ্যাক্ট গেম খেলার পর তার ডিভাইসের ব্যাটারির তাপমাত্রা ৪৩.৭-ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল এবং সিপিইউ তাপমাত্রা ৪৬.৫-ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে গিয়েছিল। রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, কিছু ব্যবহারকারী ভিডিও করে প্রমান সহ দাবি করেছেন যে, দীর্ঘ সময় ব্যবহারের পর তাদের ফোনের ব্যাটারির তাপমাত্রা ৪৪.৬-ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল এবং সিপিইউ -এর তাপমাত্রা ৬০.৪-ডিগ্রি সেলসিয়াস হয়ে গিয়েছিল।

এই বিষয়ে, ওয়ানপ্লাস জানায় “দীর্ঘক্ষণ গেমিংয়ের কারণে ফোনের তাপমাত্রা বেশি হয়ে গিয়েছিল” এবং “ব্যবহারকারীরা এটা ভাবছেন যে ফোনে অভ্যন্তরীণ কোনো সমস্যা আছে।” কিন্তু গেম খেলার সময় মোবাইল ফোনের তাপমাত্রা বেড়ে যাওয়া খুবই স্বাভাবিক একটা ঘটনা। এক্ষেত্রে, ওয়ানপ্লাস এস ফোনের মালিকেরা যেই তাপমাত্রার পরিসংখ্যান উল্লেখ করেছেন তা ফোনের স্বাভাবিক তাপ-সীমার মধ্যেই রয়েছে এবং হ্যান্ডসেটের স্বাভাবিক ব্যবহার এর দ্বারা প্রভাবিত হবে না বলে স্পষ্ট জানানো হয়েছে। এক্ষেত্রে, সংস্থার এই দাবিকে সমর্থন করে কিছু ব্যবহারকারী মন্তব্য করেছেন যে, “ওয়ানপ্লাস এস স্মর্টফোনের তাপমাত্রা খুব বেড়ে যাচ্ছে এমন না।”

এদিকে গ্যাজেট বিশ্লেষক রয়ডন সেরেজোর (Roydon Cerejo) মত, “আমরা যে তাপপ্রবাহের মধ্যে আছি তার নিরিখে একটি ফোনের জন্য ৪৩.৭-ডিগ্রি সেলসিয়াস বা ৪৬.৫-ডিগ্রি সেলসিয়াস অস্বাভাবিক তাপমাত্রা নয়।” তিনি আরো উল্লেখ করেছেন যে, “ব্যবহারকারী যদি ১৫ মিনিটের বেশি সময় ধরে ভারী ৩ডি (3D) গেম খেলেন, তাহলে কুলিং সিস্টেম যতই ভালো হোক না কেন ফোন গরম হবেই।” একই সাথে, অভিযোগকারী এক ঘন্টা যাবৎ ফোনে জেনশিন ইমপ্যাক্ট গেম খেলছিলেন জানার পর রয়ডনের প্রতিক্রিয়া, “ফ্ল্যাগশিপ ফোনগুলিকেও ওভার হিটিংয়ের সমস্যার সাথে লড়াই করতে হয়।”

তদুপরি, অভিযোগকারীর অভিযোগকে সম্পূর্ণরূপে অস্বীকার না করে, রয়ডন সেরেজো উল্লেখ করেছেন যে, কখনও কখনও দুর্ভাগ্যবশত ত্রুটিপূর্ণ ইউনিট কিছু কিছু ক্রেতাদের হাতে চলে আসে, যার দরুন তাদের বিবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। তবে এর অর্থ এই নয় যে পুরো প্রোডাকশন লাইনই ত্রুটিযুক্ত বা ডিফেক্টিভ।

সঙ্গে থাকুন ➥