HomeTech Newsগাড়ির দামে হাত পুড়ছে পাকিস্তানিদের, অর্থ সংকট মেটাতে প্রতিবেশী দেশের দাওয়াই শুধু...

গাড়ির দামে হাত পুড়ছে পাকিস্তানিদের, অর্থ সংকট মেটাতে প্রতিবেশী দেশের দাওয়াই শুধু কর বৃদ্ধি

পাকিস্তানে গাড়ির দাম বাড়ল বিপুল পরিমাণে। সিন্ধুর আবগারি এবং কর আরোপণ বিভাগ ফাইন্যান্স (সাপ্লিমেন্টারি) বিধি, ২০২২-এর মাধ্যমে অতিরিক্ত কর চাপানোর পরেই বৃদ্ধি পেয়েছে গাড়ির মূল্য। তেমনটাই জানিয়েছে সে দেশের সংবাদমাধ্যম এআরআই নিউজ। পাকিস্তানের জাতীয় পরিষদে সম্প্রতি একটি বিতর্কিত বিল পাশ হয়েছে। যা “মিনি বাজেট” নামেও পরিচিত। সূত্রের খবর, দেশের বিরোধী রাজনৈতিক দলের প্রবল বাধা সত্ত্বেও এই বিলটি পাশ করিয়েছে ইমরান সরকার। আর সেই বিল আইনে পরিণত হয়ে কার্যকর হওয়ার পরইাগাড়ির দাম মাথাচাড়া দিয়ে উঠেছে।

পাকিস্তানের ১,০০০ সিসি ইঞ্জিনের উপরে গাড়ির উপর কর ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে এক লাফে ১,০০,০০০ টাকা করা হয়েছে। আবার ১,০০১-২,০০০ সিসি-র গাড়িতে করের পরিমাণ বাড়িয়ে ২,০০,০০০ টাকা করা হয়েছে, আগে যা ১,০০,০০০ টাকা ছিল। এমনকি ২,০০১ সিসি-র অধিক ইঞ্জিনযুক্ত গাড়ির কর ২,০০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৪,০০,০০০ টাকা করা হয়েছে।

আমরা জানি, পাকিস্তানের অর্থনৈতিক পরিকাঠামোতে একটি বিশেষ ভূমিকা পালন করে সেখানকার অটোমোবাইল শিল্প। কিন্তু সবক্ষেত্রেই দ্বিগুণ পরিমাণ কর বৃদ্ধির ফলে গাড়ির চাহিদা কমতে পারে, ফলে দেশের অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই প্রসঙ্গে সিন্ধু মোটর কোম্পানি (Indus Motor Company)-র সিও আলি আসঘর জামালি (Ali Asghar Jamali) সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “নতুন বাজেট ঘোষণা না হওয়া পর্যন্ত করের পরিবর্তন করা হলে, স্থানীয়ভাবে যন্ত্রাংশ জুড়ে তৈরি যানবাহনের বিক্রি ১০-১৫ শতাংশ কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।”

প্রসঙ্গত, এমনিতেই পাকিস্থান আন্তর্জাতিক বাজারে বিপুল দেনা এবং দেশে অনিয়ন্ত্রিত মূল্যবৃদ্ধির বেহাল দশায় জর্জরিত। ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম দীর্ঘদিন ধরেই আকাশছোঁয়া রয়েছে। যার প্রত্যক্ষ প্রভাবে দেশের নিম্ন ও মধ্যবিত্ত মানুষকে প্রত্যহ ভুক্তভোগী হতে হচ্ছে। এহেন পরিস্থিতিতে আগামীতে ইমরান সরকার কী পদক্ষেপ গ্রহণ করে, এখন সেদিকেই তাকিয়ে পাকিস্তানের জনসাধারণ।

RELATED ARTICLES

Most Popular