Paytm: ১৫ মার্চের পর পেটিএম থেকে কোন পরিষেবা পাওয়া যাবে, কোনগুলি পাওয়া যাবে না দেখে নিন

Avatar

Published on:

paytm-service-what-will-work-and-what-will-not-after-march-15-wallet-fastag-upi

গত মাসের শেষে ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’ (RBI), ব্যাঙ্কিং রেগুলেটরি অ্যাক্ট ১৯৪৯ সেকশন এ৩৫-এর অধীনে আগামী ২৯শে ফেব্রুয়ারী থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক (Paytm Payments Bank) -এর উপর একাধিক বিধিনিষেধ আরোপ করার কথা ঘোষণা করেছিল৷ যদিও হালফিলে নিষেধাজ্ঞার সময়সীমা বাড়িয়ে ১৫ই মার্চ করে দেওয়া হয়। এক্ষেত্রে নির্ধারিত তারিখের পর উক্ত ব্যাঙ্কের UPI পরিষেবা কাজ করবে কিনা তা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে নতুন এবং বিদ্যমান গ্রাহকদের মধ্যে। ফলে এই বিভ্রান্তি দূর করতে Paytm তাদের ওয়েবসাইটে একটি অফিসিয়াল আপডেট পোস্ট করেছে। যেখানে Paytm ওয়ালেট, ফাস্টট্যাগ সহ অন্যান্য কোন কোন পরিষেবা ১৫ই মার্চের পরে কাজ করবে এবং আর কোন কোন পরিষেবা করবে না সেসম্পর্কে জানানো হয়েছে।

রিচার্জ, বিল পরিশোধ ইত্যাদি কাজ করার জন্য কী Paytm ব্যবহার করা যাবে?

পেটিএম তাদের FAQ পেজে নিশ্চিত করেছে যে, গ্রাহকেরা যেকোনো ধরণের বিল পেমেন্ট এবং রিচার্জের কাজ পেটিএম অ্যাপ ব্যবহার করে করতে পারবেন। পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর জারি করা নিষেধাজ্ঞা এমন কোনো গ্রাহককে প্রভাবিত করবে না, যারা তাদের পেটিএম অ্যাকাউন্টকে – ICICI, HDFC -এর মতো অনুমোদিত ব্যাঙ্কের সাথে লিঙ্ক করে রেখেছেন। RBI নিষেধাজ্ঞা শুধুমাত্র সেইসকল গ্রাহকদের প্রভাবিত করবে যারা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলেছেন।

Paytm QR কোড, Paytm Soundbox, Paytm কার্ড মেশিন কী কাজ করতে থাকবে?

এই প্রশ্নের উত্তর হল হ্যাঁ। পেটিএম জানিয়েছে, RBI -এর নিষেধাজ্ঞার কারণে পেটিএম কিউআর, পেটিএম সাউন্ডবক্স এবং পেটিএম কার্ড মেশিন কোনোভাবেই প্রভাবিত হবে না। ১৫ই মার্চের পরও প্রত্যেকটি পরিষেবা পূর্বের মতোই চলমান থাকবে।

এখন Paytm Payments Bank Wallet ব্যবহার করা সম্ভব?

হ্যাঁ! আপনারা এখন পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক ওয়ালেটের মাধ্যমে অন্য ওয়ালেট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর এবং উইথড্র উভয় কাজ করা চালিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে শর্ত একটাই, যতক্ষণ ওয়ালেটে ব্যালেন্স শেষ না হয়ে যায় টাকা ট্রানজ্যাকশনের কাজে বাধা আসবে না। তবে একটা কথা আগেই বলে দিই, ১৫ই মার্চ ২০২৪ থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক ওয়ালেটে আর টাকা জমা দেওয়া যাবে না। যদিও রিফান্ড এবং ক্যাশব্যাক ওয়ালেটে জমা হওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা দেখা দেবে না উল্লেখিত তারিখের পরও৷

১৫ই মার্চের পরও কি Paytm Payments Bank দ্বারা জারি করা FASTtag / NCMC কার্ড ব্যবহার করা যাবে?

আপনারা বর্তমানে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা ইস্যু করা ফাস্টট্যাগ / এনসিএমসি কার্ড ব্যবহার করতে পারবেন। যদিও আগামী ১৫ই মার্চের পর থেকে উক্ত অ্যাকাউন্ট রিচার্জ করা বা টাকা জমা দেওয়ার মতো কাজ আর করা যাবে না। এক্ষেত্রে আপনারা দুটি কাজ করতে পারেন। এক, ফাস্টট্যাগ / এনসিএমসি অ্যাকাউন্টে থাকা টাকা ব্যবহার করে ফেলুন। দুই, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা জারি করা ফাস্টট্যাগ / এনসিএমসি কার্ড বন্ধ করে দিন। আর জমা থাকা অর্থ রিফান্ডের জন্য ব্যাঙ্কের কাছে আর্জি জমা দিন।

আপনাদের টাকা কি Paytm Payments Bank -এ নিরাপদ আছে?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (BRI) -এর নির্দেশিকা অনুসারে, ১৫ই মার্চ ২০২৪ -এর পর থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক অ্যাকাউন্ট / ওয়ালেট -এ টাকা জমা দেওয়া বা লেনদেনের অনুমতি দেওয়া হবে না৷ এক্ষেত্রে পেটিএম তাদের ওয়েবসাইটে আরেকটি বিষয় স্পষ্ট করে দিয়েছে যে, টাকা লেনদেন করা বা জমা দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হলেও টাকা তোলার উপর কিন্তু কোনও বিধিনিষেধ নেই। ফলে আপনারা মার্চ মাসের ১৫ তারিখের পরেও বিদ্যমান অ্যাকাউন্ট বা ওয়ালেট থেকে টাকা উইথড্র করতে পারবেন। অ্যাকাউন্ট বা ওয়ালেটে থাকা টাকা কোনোভাবেই বাজেয়াপ্ত হয়ে যাওয়ার ভয় নেই। আপনাদের টাকা ১৫ই মার্চের পরও পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের কাছে নিরাপদ থাকবে।

সঙ্গে থাকুন ➥