HomeTech Newsদেশের পরিকাঠামো খাতে বিনিয়োগ করতে পারবেন আপনিও, মিলতে পারে 7% থেকে 8.5%...

দেশের পরিকাঠামো খাতে বিনিয়োগ করতে পারবেন আপনিও, মিলতে পারে 7% থেকে 8.5% সুদ, সেবির অনুমোদনের অপেক্ষা

ভারতের পরিকাঠামো খাতে এবার সরাসরি বিনিয়োগ করতে পারবেন দেশের আমজনতা। সম্প্রতি কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, এই প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার জন্য কেবলমাত্র সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)-র অনুমোদনের অপেক্ষা। একবার তা পাওয়া গেলেই ভারতের যে কোনও নাগরিক দেশের পরিকাঠামো খাতে যেমন রাস্তা তৈরিতে সরাসরি বিনিয়োগ করতে পারবেন।

তবে বিনিয়োগের পরিমাণ হতে হবে কমপক্ষে ১ লক্ষ টাকা। গডকড়ীর কথায়, “বেশিরভাগ পেনশন ফান্ড এবং বিদেশী বিনিয়োগকারীরা এই প্রকল্পটিতে লগ্নি করছেন। কিন্তু আমাদের উচিত ভারতের জনসাধারণের সহযোগিতা নেওয়া। বিশেষত যাঁরা এক লক্ষ টাকা রাস্তার প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এর জন্য আমরা ইতিমধ্যেই একটি নতুন মডেল প্রস্তুত করে ফেলেছি।”

কেন্দ্রীয় সড়ক মন্ত্রী আরও জানিয়েছেন, “আমরা SEBI-র অনুমোদন পাওয়ার জন্য অপেক্ষা করে রয়েছি, যাতে সাধারণ মানুষ ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)-তে বিনিয়োগ করতে পারেন। আমরা চেষ্টা করে চলেছি যাতে একজন দেশীয় বিনিয়োগকারীর ৭.৫-৮% আয় নিশ্চিত করতে পারি।” এদিকে ‘২০২২ কেন্দ্রীয় বাজেট’-এর জন্য প্রহর গোনা শুরু হয়ে গিয়েছে। তার ঠিক আগে কেন্দ্রীয় মন্ত্রীর এহেন বক্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

গডকড়ীর আরও যোগ করেছেন, “আমার লক্ষ্য দেশের দরিদ্র মানুষ যাতে এই ক্ষেত্রটিতে বিনিয়োগ করে বিশেষ সুবিধা পেতে পারেন। কারণ পেনশন, বীমা এবং শেয়ার অর্থনীতিতে ভারতের সমস্যা রয়েছে। এইজন্য যদি কোনো নিম্নবিত্ত মানুষ এই পরিকাঠামোটিতে লগ্নি করেন এবং ৭.৫-৮% সুদ পান, সে ক্ষেত্রে দেশের পরিকাঠামোর উন্নয়নের পাশাপাশি সেইসব মানুষের আর্থিক সচ্ছলতাও বৃদ্ধি পাবে।” এমনকি এই প্রকল্পের মাধ্যমে ভারত একদিন বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বলে আশাবাদী গডকড়ী।

RELATED ARTICLES

Most Popular