পুরানো KTM 200 Duke কিনবেন? সুবিধা ও অসুবিধা জেনে নিন

Avatar

Published on:

বাজেটের অভাবে আমরা অনেক সময়তেই পুরানো বাইক কিনতে মনস্থির করি। কিন্তু বাইকটি সম্পর্কে সম্যক ধারণা না থাকায় কেনার পর অনেককেই চরম হয়রানির শিকার হতে হয়। আজ তাই কেটিএম ২০০ ডিউক (KTM 200 Duke) বাইকটি হতে চলেছে আমাদের আলোচনার বিষয়বস্তু। গত ২০১২ সালে ভারতের বাজারে প্রথম এসেছিল বাইকটি। এটাই ছিল এদেশে সংস্থাটির প্রথম প্রোডাক্ট। এরপর থেকে স্পোর্টি পারফরম্যান্সের বাইকটির একাধিক নতুন ভার্সন এনেছে কেটিএম। এখনো নতুন প্রজন্মের কাছে সমান জনপ্রিয় কেটিএম ২০০ ডিউক (KTM 200 Duke)। কম বাজেটের মধ্যে যদি আপনি দুর্দান্ত পারফরম্যান্সের নেকেড বাইকের স্বাদ পেতে চান তবে এর পুরানো মডেলটি হতে পারে আপনার সেরা পছন্দ। তবে তারও কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে…

পুরানো KTM 200 Duke বাইকের সুবিধা

১) কেটিএম ডিউক ২০০ বাইকটি এখনো রাস্তার রাজা হিসেবে জানা যায়। হালকা ওজন অথচ শক্তিশালী এর ইঞ্জিনটি থেকে আরামদায়ক রাইডিংয়ের মজা মেলে।

২) এই সেগমেন্টের অন্যান্য মোটরসাইকেলের তুলনায় এতে ব্যবহৃত হয়েছে প্রিমিয়াম যন্ত্রাংশ। ইউএসডি ফ্রন্ট ফর্কস, রিয়ার মনোশক সাসপেনশন, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল – এই সমস্ত কিছুই মিলবে ২০০ সিসির ডিউকের পুরানো মডেলটিতে।

৩) দীর্ঘদিন যাবৎ এই বাইকটির মেকানিকাল পরিবর্তন সেরকম ভাবে ঘটায়নি কেটিএম। তাই এর যন্ত্রাংশগুলি বাজারে সহজলভ্য এবং কম বাজেটের।

৪) স্ট্রীট বাইকটি তাঁদের জন্যও সমানভাবে আকর্ষণীয় হতে পারে যারা কেনার পর কাস্টমাইজ করাবেন বলে ভাবছেন। এর পুরানো মডেলটি কম দামে অত্যাধুনিক মেকানিক্যাল এবং ইলেকট্রনিক্সের সাথে উপলব্ধ।

৫) যদি পাঁচ বছরের পুরনো কেটিএম ২০০ ডিউক কিনতে চান তবে ৭০ – ৮০ হাজার টাকা বাজেটের মধ্যেই মিলে যাবে। তবে কেনার আগে অবশ্যই এর সার্ভিস রেকর্ডটি কোনো ওয়াকিবহাল ব্যক্তিকে দিয়ে পরীক্ষা করিয়ে নেবেন।

পুরানো KTM 200 Duke বাইকের অসুবিধা

১) যেহেতু এর গতি বেশি এবং ওজনে হালকা তাই বাইকটিতে ক্ষয়ক্ষতির পরিমাণও বেশি থাকতে পারে। কেনার আগে তাই অবশ্যই ভালো করে সবটা দেখে নেবেন।

২) প্রাথমিক পর্যায়ের মডেলগুলিতে অনেক ক্ষেত্রেই এবিএস ব্রেকিং সিস্টেম নাও থাকতে পারে। কারণ প্রথমদিকে তা কেবল বিকল্প হিসেবেই ছিল। লঞ্চের অনেক বাদে ২০১৭ সালে এবিএস ব্রেকিং সহ নতুন ভার্সনটি নিয়ে আসে কেটিএম।

৩) এর ছোট ফুয়েল ট্যাঙ্ক এবং কম মাইলেজ আপনাকে কিছুটা হতাশ করতে পারে। তাই যদি এটি কেনার কথা ভাবেন তবে ঘন ঘন তেল ভরানোর জন্য প্রস্তুত থাকুন।

সঙ্গে থাকুন ➥