যেমন স্পিড তেমন পাওয়ার, এক চার্জে 160 কিমি, বাজার কাঁপাতে এল ফিচারে পরিপূর্ণ ইলেকট্রিক স্কুটার

Avatar

Published on:

এ কথা যেমন সত্য যে বিশ্ব উষ্ণায়নকে কাবু করতে হলে ইলেকট্রিক ভেহিকেলকে আমাদের সাদরে আমন্ত্রণ জানাতে হবে। ঠিক তেমনই এটাও সত্য যে লুক, ফিচার ও পারফরম্যান্স নিয়ে আগত একের পর এক বৈদ্যুতিক স্কুটার বাজার চলতি পেট্রোল-চালিত দু’চাকাকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে।  সম্প্রতি স্পেনের সংস্থা Ray তাদের 7.7 নামাঙ্কিত এক নতুন  ইলেকট্রিক স্কুটার ইউরোপের বাজারে নিয়ে এসেছে। এই স্কুটারের সবচেয়ে আলোচিত অংশ হল ফিউচারিস্টিক ডিজাইন এবং অপ্রতিরোধ্য পারফরম্যান্স।

Ray 7.7-এর বাইরের কাঠামোটি খুব সাধারণ কিন্তু ভবিষ্যতের কথা ভেবে ডিজাইন করা হয়েছে। স্কুটারটির সামনের অ্যাপ্রনের অগ্রভাগ অনেকটা মানুষের নাকের ন্যায় ও তার উপরে বসানো এলইডি হেডলাইট। এর স্প্লিট সিটটির আকার অন্যান্য সমগোত্রীয় স্কুটারের থেকে ভিন্ন এবং সহজেই এর উচ্চতা বাড়ানো-কমানো  যায়।

Ray 7.7 বৈদ্যুতিক স্কুটারে রয়েছে ১০.৭ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন ইলেকট্রিক মোটর যার আউটপুট ১৭.৫ কিলোওয়াট এবং ৬০ এনএম। স্কুটারটির সর্বোচ্চ গতি ঘন্টায় ১২৫ কিমি। ৭.৭ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক ফুল চার্জ করে ঘন্টা প্রতি ১০০কিমি গতিতে চালালে ১১০ কিমি রেঞ্জ পাওয়া যাবে। এই রেঞ্জ বর্তমানে দু’চাকার বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে অন্যতম সেরা। আবার গতি ৫০ কিমি/ঘন্টা হলে ব্যাটারি চার্জে পরিপূর্ণ অবস্থায় ১৬০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারবে।

Ray 7.7-এ ব্লুটুথ কানেক্টিভিটি-সহ ৫ ইঞ্চি মাল্টি কালার টিএফটি ডিসপ্লে দেওয়া হয়েছে যা জিপিএস নেভিগেশন দেখতে সাহায্য করবে। এছাড়াও এতে রয়েছে তিন ধরনের রাইডিং মোড- সিটি, স্পোর্ট এবং ফ্লো। পাশাপাশি এতে রিভার্স মোডও দেওয়া হয়েছে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে- ফুল এলইডি সেট আপ, ইউএসবি চার্জিং পোর্ট, এন্টি-থেফ্ট অ্যালার্ম এবং  এলইডি লাইটযুক্ত আন্ডারসিট স্টোরেজ।

হাই পারফরম্যান্সের পাশাপাশি রাইডারের সেফটির জন্য এই স্কুটারে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম (CBS) থাকলেও এবিএস প্রযুক্তি অনুপস্থিত। সাসপেনশনের জন্য সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক রয়েছে। সামনের চাকায় এক্সেলের সঙ্গে যুক্ত ডুয়েল পিস্টন ক্যালিপার ও পিছনে সিঙ্গেল পিস্টন ক্যালিপার থাকছে। Ray 7.7-এর দাম রাখা হয়েছে ৮,৫০০ ইউরো। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭ লাখ টাকা। স্কুটারের ক্ষেত্রে এই মূল্য সত্যিই ধরাছোঁয়ার বাইরে।

সঙ্গে থাকুন ➥