Facebook, Instagram-এর এই বিজ্ঞাপন বিশ্বাস করছেন? বড়সড় বিপদে পড়বেন, সতর্ক করল RBI

Avatar

Published on:

RBI Warns Facebook Instagram

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দেশের জনগণের উদ্দেশ্যে একটি গুরুত্বপূর্ণ সতর্কতা জারি করেছে। দেশের শীর্ষ ব্যাঙ্ক RBI বলেছে যে, Facebook, Instagram-এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ঋণ মুকুবের (Loan Waiver Offers) বিজ্ঞাপনগুলি অনেকাংশেই মিথ্যা। এগুলির মাধ্যমে সাধারণ মানুষকে বিভ্রান্ত করে প্রতারণা করা হয়। তাই এই ধরণের বিজ্ঞাপন সম্পর্কে মানুষ যেন সচেতন থাকেন।

একটি বিবৃতিতে আরবিআই বলেছে যে, তারা ঋণ মুকুবের প্রস্তাব দিয়ে ঋণগ্রহীতাদের প্রলুব্ধ করে এমন কিছু বিভ্রান্তিকর বিজ্ঞাপন বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় লক্ষ্য করেছে। এছাড়াও, আরবিআই আরও জানিয়েছে যে, এই সংস্থাগুলি দীর্ঘদিন ধরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে সক্রিয়ভাবে এই ধরনের প্রচারগুলি চালিয়ে আসছে। আবার কোনো অথরিটি ছাড়াই সংস্থাগুলি ‘ঋণ মুকুবের শংসাপত্র’ (Debt Waiver Certificates) ইস্যু করার জন্য সার্ভিস ফি বা লিগ্যাল ফি চার্জ করছে।

আরবিআই এও লক্ষ্য করেছে যে, কয়েকজন ব্যক্তি দ্বারা নির্দিষ্ট স্থানে প্রচার কার্য চালানো হচ্ছে। আর সংস্থাগুলি বলছে এবার থেকে ব্যাঙ্ক সহ আর্থিক প্রতিষ্ঠানগুলির পাওনা পরিশোধ করতে হবে না।

আরবিআই সতর্ক করে বলেছে, এই ধরনের সংস্থাগুলির সাথে যুক্ত হওয়ার ফলে আর্থিক ক্ষতি হতে পারে। তাই এই ধরনের মিথ্যা এবং বিভ্রান্তিকর প্রচার সম্পর্কে ঋণগ্রহীতাদের সতর্ক থাকতে হবে এবং এই ধরনের ঘটনা সম্পর্কে তাদের কাছে রিপোর্ট করার জন্য অনুরোধ করেছে তারা।

উল্লেখ্য, এই বছরের শুরুর দিকে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, যেহেতু সেবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের নিয়ন্ত্রণ করার জন্য নির্দেশিকা জারি করেছে, তাই আরবিআই সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদে নিয়ন্ত্রণ করার জন্য আলাদা করে আর কোনো নির্দেশিকা জারি করার পরিকল্পনা করছে না। “

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অবশ্য বলেছেন যে, এমন অনেক অ্যাপ রয়েছে যা বিনিয়োগকারীদের অবাস্তব আর্থিক রিটার্নের প্রতিশ্রুতি দিচ্ছে। এগুলি পঞ্জি স্কিম (Ponzi Schemes) ছাড়া আর কিছু নয়। তাই সাধারণ মানুষের উচিত এই ধরনের কোনো স্কিমে বিশ্বাস করার আগে সেটি যেন যাচাই করে নেন।

সঙ্গে থাকুন ➥