ল্যাপটপ চাই? লঞ্চ হল RedmiBook Pro 15 ও RedmiBook Pro 14

Avatar

Published on:

জনপ্রিয় চীনা ব্র্যান্ড Xiaomi, গতকাল তার দেশীয় বাজারে ‘Redmi’ ব্র্যান্ডিংযুক্ত একগুচ্ছ নতুন প্রোডাক্ট লঞ্চ করেছে; তালিকায় রয়েছে Redmi Note 10 5G সিরিজের দুটি স্মার্টফোন, Airdots 3 Pro নামক একটি TWS ইয়ারবাড এবং দুটি নতুন ল্যাপটপ। এক্ষেত্রে এই নতুন ল্যাপটপগুলি Redmibook Pro 15 ও RedmiBook Pro 14 নামে এসেছে এবং এগুলিতে AMD (অ্যাডভান্স মাইক্রো ডিভাইস) সমর্থন রয়েছে। দুটি ল্যাপটপের কার্যকারিতা প্রায় একই, তবে এগুলির মধ্যে আকার, ডিসপ্লে, ব্যাটারি এবং প্রসেসরের কিছু পার্থক্য বর্তমান। আসুন ল্যাপটপগুলির দাম ও বিশেষত্ব জেনে নিই।

Redmibook Pro 15 ও RedmiBook Pro 14 ল্যাপটপের স্পেসিফিকেশন:

প্রথমেই বলে রাখি, এই নতুন Redmibook Pro দুটি আলাদা আলাদা স্ক্রিন সাইজ (১৪ ইঞ্চি এবং ১৫ ইঞ্চি) সহ এসেছে। এক্ষেত্রে অপেক্ষাকৃত বড় মডেলটিতে ( রেডমি বুক প্রো ১৫) ১৫.৬ ইঞ্চির ডিসপ্লে রয়েছে, যার স্ক্রিন রিফ্রেশ রেট ৯০ হার্টজ, রেজোলিউশন ৩২০০×২০০০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ১৬:১০। শুধু তাই নয় এতে টিইউভি (TUV) রেনল্যান্ডের সার্টিফিকেশনও রয়েছে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য এতে পাওয়া যাবে ৭০ ওয়াট আওয়ারের ব্যাটারি। অন্যদিকে ছোট মডেলটিতে (রেডমিবুক ১৪) একই আসপেক্ট রেশিও সমেত ১৪ ইঞ্চির ডিসপ্লে রয়েছে, যার স্ট্যান্ডার্ড রিফ্রেশ রেট ৬০ হার্টজ এবং স্ক্রিন রেজোলিউশন ২৫৬০×১৬০০ পিক্সেল। এই ল্যাপটপের ব্যাটারি ৫৬ ওয়াট আওয়ার। আগ্রহীরা ১৫.৬ ইঞ্চির মডেলটির ক্ষেত্রে Ryzen 5 5600H বা Ryzen 7 5800H সিপিইউ বেছে নিতে পারবেন, যেখানে ছোট রেডমি বুক ১৪ ল্যাপটপে Ryzen 5 5500U বা Ryzen 7 5700U সিপিইউ বিকল্প হিসেবে থাকবে।

সাদৃশ্যের কথা বললে উভয় মডেলেই ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজের সুবিধা রয়েছে। আবার দুটি ডিভাইসেই ইন্টিগ্রেটেড রেডিয়ন গ্রাফিক্স সাপোর্টও বিদ্যমান। এছাড়া কানেক্টিভিটির ক্ষেত্রে এগুলিতে দুটি ইউএসবি-সি পোর্ট, একটি ইউএসবি ২.০ পোর্ট, একটি ইউএসবি ৩.২ পোর্ট, একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক এবং একটি এইচডিএমআই পোর্ট অন্তর্ভুক্ত আছে। একইভাবে ওয়্যারলেস কানেকশনের জন্য ল্যাপটপদুটিতে বিকল্প হিসেবে ব্লুটুথ ৫.১ এবং ওয়াই ফাই ৬ প্রযুক্তি দেওয়া হয়েছে। সিকিউরিটির জন্য রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও।

Redmibook Pro 15 ও RedmiBook Pro 14 ল্যাপটপের দাম, প্রাপ্যতা:

Xiaomi-র এই নতুন রাইজেন ল্যাপটপের স্ট্যান্ডার্ড ১৪ ইঞ্চি মডেলটির দাম ধার্য করা হয়েছে ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৪৮,৯০০ টাকা), যেখানে এটির তুলনামূলক ভাল প্রসেসরযুক্ত সংস্করণটি কিনতে ৪,৬৯৯ ইউয়ান (৫৩,২০০ টাকার কাছাকাছি) দাম পড়বে। আবার ১৫ ইঞ্চি মডেলটির দুটি প্রসেসর ভ্যারিয়েন্টের দাম পড়বে যথাক্রমে ৪,৭৯৯ ইউয়ান (প্রায় ৫৪,৬০০ টাকা) এবং ৫,২৯৯ ইউয়ান (প্রায় ৬০,৩০০ টাকা)। আপাতত এগুলি চিনেই কেনার জন্য উপলব্ধ, তবে আশা করা যায় সংস্থাটি খুব শীঘ্রই এগুলিকে ভারতের বাজারে লঞ্চ করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥