দাম বাড়ানোর পর পরিষেবাও ভালো দিচ্ছে Reliance Jio, ডাউনলোড ও আপলোড স্পিডে কে কোথায় দেখে নিন

Avatar

Published on:

ফ্রি পরিষেবা দিয়ে Reliance Jio (রিলায়েন্স জিও) বাজারে প্রবেশ করলেও, এখন সংস্থার গ্রাহকদের কল বা ডেটা ব্যবহারের জন্য বেশ বড় অঙ্কের রিচার্জ করতে হচ্ছে। যদিও তারা আগের তুলনায় ভালো পরিষেবাও পাচ্ছেন। অন্তত ট্রাইয়ের রিপোর্ট সেই কথাই বলছে। আজ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া একটি রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে Jio গত নভেম্বরে গড় ২৪.১ এমবিপিএস ৪জি ডাউনলোডিং স্পিড সরবরাহ করে সবচেয়ে বেশি ডাউনলোড স্পিড প্রদানকারী টেলিকম কোম্পানি হয়ে উঠেছে। এক্ষেত্রে অক্টোবরের তুলনায় সংস্থার ডাউনলোড স্পিড ২.২ এমবিপিএস বেড়েছে, কারণ ওই মাসে Jio-র ৪জি ডাউনলোড স্পিড ছিল ২১.৯ এমবিপিএস।

Jio-র মতই ডাউনলোড স্পিড বেড়েছে অন্যান্য প্রাইভেট টেলকোর

শীর্ষস্থানীয় অপারেটর জিওর মত, এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vodafone Idea)-ও গড় ডাউনলোড স্পিড বৃদ্ধি করেছে। তবে, জিও এবং অন্যান্য টেলিকম সংস্থাগুলির মধ্যে স্পিডের বড় ফারাক রয়েছে। যেমন নভেম্বর মাসে মুকেশ আম্বানির সংস্থার গড় ডাউনলোডিং স্পিড যেখানে ২৪.১ এমবিপিএস, একই সময়ে এয়ারটেল ১৩.৯ এমবিপিএস ডাউনলোড স্পিড দিয়েছে। আবার ওই সময় ভোডাফোন আইডিয়া সর্বোচ্চ ১৭ এমবিপিএস স্পিড সরবরাহ করেছে।

সেক্ষেত্রে অক্টোবরের তুলনায় নভেম্বরে এয়ারটেলের ডাউনলোড স্পিড ০.৭ এমবিপিএস বেড়েছে৷ অন্যদিকে ভোডাফোন আইডিয়া অক্টোবরের তুলনায় ১.৪ এমবিপিএস বেশি স্পিড অফার করেছে। অর্থাৎ সবমিলিয়ে ডাউনলোড স্পিড সরবরাহের নিরিখে এয়ারটেল তৃতীয় অবস্থানে পৌঁছেছে।

আপলোডের স্পিডের ক্ষেত্রে কোন কোম্পানি এগিয়ে আছে?

৪জি আপলোডিং স্পিড সরবরাহের কথা বললে, এই বিভাগেও ভারতী এয়ারটেল তিন নম্বরে রয়েছে; নভেম্বর মাসে কোম্পানির গড় আপলোড স্পিড ছিল ৫.৬ এমবিপিএস। এদিকে ৭.১ এমবিপিএস স্পিড অফার করে জিও তালিকার দ্বিতীয় স্থান দখল করেছে। এক্ষেত্রে সর্বোচ্চ আপলোড স্পিড (৮.০ এমবিপিএস স্পিড) সরবরাহ করেছে ‘পিছিয়ে পড়া’ কোম্পানি ভোডাফোন আইডিয়া!

সঙ্গে থাকুন ➥