Reliance Jio-র বড়োসড়ো চমক! ভ্রমণের দরুন কেদারনাথে তীর্থযাত্রীরা পাবেন 4G পরিষেবা

Avatar

Published on:

টানা দু-বছর কোভিড অতিমারি পার করে এবার ফের অক্ষয় তৃতীয়ার দিন থেকে শুরু হয়েছে বিখ্যাত চারধাম যাত্রা। আমরা সকলেই জানি যে হিমালয়ের কোলে চারধাম হল – গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ এবং বদ্রীনাথ। উত্তরাখণ্ডের এই জনপ্রিয় তীর্থযাত্রায় প্রতি বছর অসংখ্য মানুষ যোগদান করেন। আর দু-বছর বন্ধ থাকার কারণে এবার রেকর্ড সংখ্যক যাত্রীরা ভগবান কেদারের দর্শনে আসছেন। তাই পুণ্যার্থীদের ভিড় উপচে পড়ছে কেদারনাথ মন্দিরে, চতুর্দিকে থিকথিক করছে কালো মাথা। সেক্ষেত্রে যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতাকে আরও সুমধুর করে তুলতে এবার এক দুর্দান্ত পদক্ষেপ নিল দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি রিলায়েন্স জিও (Reliance Jio)। ভাবছেন কী পদক্ষেপ?

আসলে পাহাড় তথা প্রকৃতির সৌন্দর্য দেখতে দেখতে চারধাম যাত্রার অবিস্মরণীয় অভিজ্ঞতা অর্জন করার ইচ্ছে কার না থাকে! তাই জীবনের কোনো-না-কোনো সময় একবার চারধামের পুণ্যভূমিতে পা দেওয়ার স্বপ্ন সকলেই দেখে থাকেন। তবে একবার এই পাহাড়ি অঞ্চলে চলে এলে বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ রাখা কার্যত অসম্ভব হয়ে যায়। কেননা এই সমস্ত জায়গায় ফোনের নেটওয়ার্ক মেলে না। ফলে ভ্রমণের আনন্দ পেলেও পরিবারের সঙ্গে যোগাযোগ না করতে পারায় প্রত্যেকের মনেই একটু খুঁত থেকে যায়। তাই এই সমস্যার সমাধান করতে এবার পুণ্যার্থীদের এক দুর্দান্ত উপহার দিতে চলেছে জিও। সংস্থাটি চারধামের মধ্যে অন্যতম কেদারনাথ যাত্রার পথে একটি ৪জি (4G) মোবাইল সার্ভিস লঞ্চ করেছে। বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটির চেয়ারম্যান অজেন্দ্র অজয় (Ajendra Ajay) সম্প্রতি কেদারনাথ ট্র্যাক রুটে রিলায়েন্স জিও-র এই মোবাইল ও ডেটা পরিষেবার উদ্বোধন করেন।

এই প্রসঙ্গে আপনাদেরকে জানিয়ে রাখি যে, জিও-র কল্যাণেই পুণ্যার্থীরা গৌরীকুণ্ড এবং কেদারনাথের মধ্যবর্তী ট্র্যাক রুটে প্রথমবারের মতো ৪জি পরিষেবার স্বাদ উপভোগ করতে পারবেন। আর এই নয়া সার্ভিসের সুবাদে এখন তীর্থযাত্রীরা ভয়েস বা ভিডিও কলের মাধ্যমে অতি অনায়াসে তাদের প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ করতেও পারবেন। কোম্পানির তরফে জানানো হয়েছে যে, তাদের গৌরীকুণ্ড ও কেদারনাথের মধ্যে পাঁচটি টাওয়ার বসানোর পরিকল্পনা রয়েছে। এই প্ল্যানমাফিক সোনপ্রয়াগের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হল্ট লোকেশনে একটি ফুল ক্যাপাসিটিসম্পন্ন টাওয়ার বসানো হয়েছে। ছোটি লিঞ্চোলি, লিঞ্চোলি ও রুদ্রপয়েন্টে ইতিমধ্যেই তিনটি টাওয়ার বসানো হয়ে গিয়েছে। আর বাকি দুটি টাওয়ার বসানোর কাজও খুব শীঘ্রই সম্পন্ন হবে বলে খবর পাওয়া গেছে। তদুপরি, তীর্থযাত্রীদের এই রুটে আরও ভালো এবং নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক প্রদানের জন্য সংস্থাটি অপটিক্যাল ফাইবার লিঙ্কের মাধ্যমে সংযোগ স্থাপনের প্রস্তুতি নিচ্ছে। 

সবমিলিয়ে Jio-র এই পরিষেবার কল্যাণে যাত্রীরা যে ব্যাপকভাবে উপকৃত হবেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। সেক্ষেত্রে কোম্পানির মত এই যে, এ বছর চারধাম যাত্রায় যেহেতু বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটেছে, তাই সকল পুণ্যার্থীদের সুবিধার কথা চিন্তা করেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এমনিতেই সংস্থাটি নিত্যনতুন রিচার্জ প্ল্যান এনে ইউজারদেরকে চমকে দেয়, তার ওপর আবার কোম্পানির তরফে নেওয়া এই নয়া পদক্ষেপের সুবাদে আগামী দিনে চারধামে যে আরও বিপুল সংখ্যক ভক্তের সমাগম ঘটবে, সেকথা বললেও খুব একটা ভুল বলা হবে না!

সঙ্গে থাকুন ➥