পরিষেবা খারাপ? ১১ মিলিয়নের বেশি গ্রাহক হারাল Reliance Jio

Avatar

Published on:

দীর্ঘ সময় পর মুকেশ আম্বানি অধিকৃত সংস্থা Reliance Jio’র গ্রাহক ভিত্তিতে উল্লেখযোগ্য পতন চোখে পড়লো! অথচ সাধারণ মানুষ তো নয়ই, এমনকি Jio’র প্রতিপক্ষ হিসেবে উপস্থিত দেশের অন্যান্য টেলিকম অপারেটরগুলির পক্ষেও এমন ঘটনার পূর্বাভাস অনুমান সম্ভব হয়নি। সামনে আসা পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর ত্রৈমাসিকের শেষে Reliance Jio প্রায় ১১.১ মিলিয়ন সাবস্ক্রাইবার হারিয়েছে। খুব স্বাভাবিক ভাবেই এই ঘটনা পুরো টেলিকম ক্ষেত্রকে হতবাক করে দিয়েছে। তবে খতিয়ে দেখলে বোঝা যাবে জিও’র এভাবে গ্রাহক হারানোর পেছনে নির্দিষ্ট কারণ রয়েছে। আসুন ভারতের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি উল্লেখিত সময়ে কেন গ্রাহক হারাল জেনে নেওয়া যাক।

সেপ্টেম্বর ত্রৈমাসিকে Reliance Jio’র গ্রাহক ভিত্তিতে পতনের কারণ

আইসিআইসিআই সিকিউরিটির বক্তব্য, সম্প্রতি জিও একটি বড় অংশের নিষ্ক্রিয় গ্রাহককে তাদের পরিষেবা থেকে বিদায় জানিয়েছে। একারণেই চলতি প্রান্তিকে তাদের গ্রাহক সংখ্যা কমেছে বলে বিশ্লেষণকারী সংস্থার অভিমত। আসলে নিষ্ক্রিয় গ্রাহকদের উপস্থিতিতে জিও’র গ্রাহক পিছু আয় (Average Revenue Per User) প্রতিনিয়ত কমতে থাকে। তাই অত্যন্ত পরিকল্পনামাফিক আম্বানির সংস্থা নিষ্ক্রিয় গ্রাহকদের ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেয় বলে ICICI Securities জানিয়েছে।

এদিকে ফিচ রেটিংসের (Fitch Ratings) সিনিয়র ডিরেক্টর নীতিন সোনির দাবী, নিষ্ক্রিয় ও অপেক্ষাকৃত স্বল্প খরুচে গ্রাহকদের পরিষেবা থেকে অব্যাহতি দেওয়ায় ইতিমধ্যেই জিও’র গ্রাহক পিছু আয় বৃদ্ধি পেয়েছে। তাই আগামীদিনেও সংস্থাটি একই পথে হাঁটবে বলে সোনির ধারণা।

একথা সত্যি যে নিষ্ক্রিয় গ্রাহকদের বিদায় জানালে দীর্ঘ যাত্রায় তা জিও’র পক্ষে লাভজনক হবে। তাছাড়া 5G পরিষেবা সরবরাহের আগে সংস্থাটি কোনভাবেই নিষ্ক্রিয় গ্রাহকদের বোঝা বাড়াতে চাইছে না।

উল্লেখ্য, Vi বা Bharati Airtel -এর তুলনায় সক্রিয় উপভোক্তা সংখ্যার নিরিখে Reliance Jio অনেকটাই পিছিয়ে রয়েছে। তবে মনে রাখা দরকার যে আম্বানির মালিকানাধীন সংস্থাটি শুধুমাত্র 4G পরিষেবা সরবরাহ করে থাকে। অন্যদিকে বহু গ্রাহক এখনো ভিআই ও এয়ারটেলের 2G/3G পরিষেবার আওতাধীন। এজন্য গ্রাহক প্রতি আয়ের দিক থেকে প্রতিদ্বন্দ্বী টেলকো দুটি জিও’র তুলনায় খুব একটা এগিয়ে যেতে পারেনি।

তাছাড়া সবথেকে বড় কথা আগামীদিনে জিও স্মার্টফোন পরিবারে নতুন সংযোজন হিসেবে JioPhone Next ডিভাইসের আগমন ঘটতে চলেছে। অল্প বাজেটের এই 4G ডিভাইস ভবিষ্যতে জিও’র গ্রাহক বৃদ্ধিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে বলেই টেলিকম মহল মনে করছে।

সঙ্গে থাকুন ➥