Reliance Jio-র নতুন চমক, Sega-র সাথে হাত মিলিয়ে ভারতে আনছে জনপ্রিয় গেম

Avatar

Published on:

Jio এখন কেবল একটি টেলিকম কোম্পানি নয়, পাশাপাশি কয়েক বছর ধরেই শোনা যাচ্ছে যে তারা স্মার্টফোন মার্কেটও পা হতে চলেছে। শুধু তাই নয়, মুকেশ আম্বানির মালিকানাধীন কোম্পানিটি এবার গেমিং দুনিয়াতেও প্রবেশ করলো। সম্প্রতি একটি গ্লোবাল গেমিং জায়ান্টের সাথে চুক্তিবদ্ধ হওয়ার পর Reliance Jio সম্ভবত সবচেয়ে বড়ো গেমিং কোম্পানি হয়ে উঠেছে। সংস্থাটি জাপানি গেমিং জায়ান্ট Sega-র সাথে অংশীদারিত্ব (partnership) করেছে, যাতে কোম্পানির গেমগুলি তার সেট-টপ-বক্স এবং অন্যান্য ডিভাইসে নিয়ে আসা যায়। গেমগুলি Jio Games Store-এ পাওয়া যাবে, যা Jio-র সেট-টপ-বক্স এবং JioPhone-এ প্রি-লোডেড রয়েছে। পার্টনারশিপটি এই মুহূর্তে দুটি গেম দিয়ে শুরু হতে চলেছে, যদিও ভবিষ্যতে আরও গেম যুক্ত হবে কি না সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। Jio-র এই অংশীদারিত্ব ইন্ডিয়ান মোবাইল গেমিং ইন্ডাস্ট্রির জন্য এক দুর্দান্ত সুখবর। গত এক বছরে এই ধরনের বেশ কিছু সফল অংশীদারিত্বের ঘটনা ঘটেছে, যা দেশের গেমিং ইন্ডাস্ট্রির জন্য নিঃসন্দেহে লাভদায়ক।

আগেই বলা হয়েছে, পার্টনারশিপে এই মুহূর্তে দুটি গেম অন্তর্ভুক্ত – Sonic the Hedgehog 2 এবং Streets of Rage 3। গেমগুলি প্রথমে JioFiber ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে এবং হিন্দি এবং তামিল ভাষায় উপলব্ধ প্রথম SEGA গেম হবে। Jio ডিসট্রিবিউশন হ্যান্ডেল করলেও, কনটেন্ট ডেভেলপমেন্ট এবং যাবতীয় গেমের অন্যান্য দিকগুলি এখনও SEGA দ্বারা নিয়ন্ত্রিত হবে।

দীর্ঘ সময়ব্যাপী অভিজ্ঞ গেমাররা নিশ্চয়ই জানবেন যে, ১৯৯০-এর দশকের শুরু থেকেই Streets of Rage 3 একটি জনপ্রিয় SEGA টাইটেল; ফলে সাম্প্রতিক পার্টনারশিপে এই ধরনের গেম অন্তর্ভুক্ত থাকা খুবই স্বাভাবিক। JioPhone এবং Jio-র STB-গুলি বর্তমানে Android স্মার্টফোনগুলির মতো গ্রাফিক্স এবং প্রসেসিং-এ সক্ষম নয়, তাই সম্ভবত এই জাতীয় সাইড-স্ক্রোলারগুলি Jio-র ডিভাইসগুলির জন্য আরও উপযুক্ত হবে। ইদানীংকালে কোম্পানি একটি কমদামী Android ফোনের জন্য Google-এর সাথে কাজ করছে, তাই সম্ভবত কোম্পানিটি ভবিষ্যতে সেই ডিভাইসের জন্য অন্যান্য গেম আনার চেষ্টা করবে।

PUBG Mobile-এর মতো জনপ্রিয় গেমের হাত ধরে সাম্প্রতিককালে ভারতের মোবাইল গেমিং স্পেস দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত বছরের শেষের দিকে ভারতে PUBG Mobile নিষিদ্ধ করা হলেও এর নির্মাতারা শুধুমাত্র ভারতের জন্য একটি নতুন ভার্সন লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে। PUBG Mobile-এর নির্মাতা সংস্থা Krafton Inc ঘোষণা করেছে যে, ব্যান হওয়া ব্যাটেল-রয়্যাল গেম PUBG Mobile এদেশের গেমপ্রেমীদের জন্য Battlegrounds Mobile India নামে প্রত্যাবর্তন করছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, আরেকটি জাপানি গেমিং জায়ান্ট, Square Enix, এই বছরের ফেব্রুয়ারিতে JetSynthesys-এর সাথে ভারতে Ludo Zenith নামে একটি গেম লঞ্চ করার জন্য চুক্তি করেছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥