Revolt RV400: দাম বাড়ার পাশাপাশি কমল ওয়ারেন্টি, তাও কিনবেন নাকি এই জনপ্রিয় ইলেকট্রিক মোটরবাইক

Avatar

Published on:

Revolt RV400 শুধুমাত্র ভারতের প্রথম এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্মিত বৈদ্যুতিক মোটরসাইকেল বলে সাড়া ফেলে দিয়েছিল তা নয়, এর ব্যাটারির সঙ্গে আট বছরের ওয়ারেন্টি শুনে অনেকেরই চক্ষু চড়কগাছ হয়েছিল। ২০১৯ সাল থেকে দু’দিন আগেও পর্যন্ত আট বছর কিংবা দেড় লক্ষ কিলোমিটারের ওয়ারেন্টি পাওয়া যাচ্ছিল। কিন্তু রিভল্ট কর্তৃপক্ষ বুধবার Revolt RV400-এর ব্যাটারির ওয়ারেন্টির মেয়াদে কাটছাঁটের কথা ঘোষণা করেছে৷ একইসঙ্গে বাড়ানো হয়েছে বিদ্যুৎচালিত মোটরসাইকেলটির দাম।

Revolt RV400-এর ব্যাটারির ওয়ারেন্টি কমিয়ে ছ’বছর এবং ১ লক্ষ কিলোমিটার করা হয়েছে। যদিও অন্যান্য বিদ্যুৎচালিত স্কুটারের ওয়ারেন্টির প্রসঙ্গে এলে রিভল্টের ধারেকাছে কেউ নেই। ওলা ইলেকট্রিক (Ola Electric) এবং অ্যাথার এনার্জির (Ather Energy) মতো প্রতিষ্ঠিত সংস্থাও ব্যাটারি প্যাকের উপর মাত্র তিন বছরের ওয়ারেন্টি দেয়।

রিভল্ট আরভি ৪০০ ইলেকট্রিক মোটরসাইকেলের দামও বেড়েছে ১৮,০০০ টাকা। ফলে ই-বাইকটির এক্স-শোরুমের নতুন মূল্য ১.২৫ লক্ষ টাকা (মুম্বই বাদে) হয়েছে। তবে যে যে রাজ্যে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারিদের জন্য ভর্তুকির ব্যবস্থা নেই, সেখানে রিভল্ট আরভি ৪০০-এর অন-রোড দাম ১.৪০ লক্ষ টাকা।

রিভল্ট আরভি ৪০০ স্পেসিফিকেশনস (Revolt RV 4000 Specifications)

রিভল্ট আরভি ৪০০ ইলেকট্রিক মোটরসাইকেলে ৭২ ভোল্ট, ৩.২৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি এবং ৩ কিলোওয়াট মিড-ড্রাইভ মোটর রয়েছে। বাইকটি ঘন্টায় সর্বোচ্চ ৮৫ কিমি গতি তুলতে সক্ষম। পাঁচ ঘন্টার মধ্যেই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যায়। বেশি গতিতে (স্পোর্ট মোড) এক চার্জে ৮০ কিমি চালানো যায়। আবার কম গতিতে (ইকো মোডে) একটানা ১৫০ কিমি যেতে পারে এই ই-বাইক।

উল্লেখ্য, ২০১৯-এ ছ’টি শহর থেকে শুরু করে আগামী কয়েক মাসের মধ্যে দেশের মোট ৭০টি শহরে রিভল্ট আরভি ৪০০-এর বিক্রি ও বিক্রয় পরবর্তী পরিষেবা দেওয়ার কথা নিশ্চিত করেছে সংস্থা। রিভল্ট সম্প্রতি বিশাখাপত্তনমে তাদের পঞ্চদশ শোরুম খুলেছে।

সঙ্গে থাকুন ➥