Royal Enfield Shotgun সিগনালে দাঁড়িয়ে, ছবি হল ভাইরাল, এই নতুন 650cc বাইক নিয়ে আগ্রহ তুঙ্গে

Avatar

Published on:

নিত্য নতুন বাইক লঞ্চ করে পুরো ২০২২ সাল গ্রাহকদের মাতিয়ে রাখবে বলে কথা দিয়েছিল দেশের অন্যতম ক্রুজার বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। সেই কথার যে কোনো নড়চড় হবে না, তা তাদের কার্যকলাপেই সুস্পষ্ট। নতুন বছর শুরু হওয়ার পর থেকে একের পর এক জমকালো বাইক হাজির করে চলেছে তারা। সেই তালিকার নতুন সংযোজন Royal Enfield Shotgun 650। ইতিমধ্যেই ববার বাইকটি একাধিকবার রাস্তায় ট্রায়াল চলাকালীন নজরে পড়েছে। এবারে ট্রাফিক সিগনালে দাঁড়িয়ে থাকার সময় এই মডেলের দুই বাইকের ভিডিয়ো ফাঁস হল অনলাইনে। জানা গেছে, আগামী বছরের শুরুতে Shotgun 650-কে বাজারে আনা হবে।

উল্লেখ্য, 2021 EICMA-তে বাইকটির কনসেপ্ট মডেলের প্রদর্শন করেছিল রয়্যাল এনফিল্ড। যার নাম SG650। এর উপর ভিত্তি করেই তৈরি হয়েছে Shotgun 650। মনে করা হচ্ছে এতে Super Meteor 650-এর একাধিক যন্ত্রাংশ ব্যবহার করা হবে। যেটি এ বছরের শেষার্ধে বাজারে পা রাখবে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, Shotgun 650-এ Interceptor 650 ও Continental GT 650-র ইঞ্জিন দেওয়া হবে।

একটি ৬৪৮ সিসি প্যারালাল টুইন, ফুয়েল ইনজেক্টেড, এয়ার অয়েল কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৪৭ পিএস শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে থাকছে একটি স্লিপার ক্লাচ এবং অ্যাসিস্ট যুক্ত ৬-স্পিড গিয়ার বক্স। ইঞ্জিনটি যে বেশ আরামদায়ক রাইডিং দেবে, তা বোঝাই যাচ্ছে। ভিডিয়োতে Shotgun 650-এর এগজস্ট সাউন্ড শোনা গিয়েছে। যা বেশ গুরুগাম্ভীর। তবে প্রোডাকশন ভার্সনে এগজস্ট সাউন্ড রি-টিউন করা হতে পারে।

বাইকটি সুইচগিয়ার Meteor 350 ও Classic 350 থেকে ধার করা হয়েছে। আবার Meteor 350 ও Scram 411-র ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এতেও ব্যবহার করা হয়েছে। এতে দেওয়া হতে পারে একটি ট্রিপার নেভিগেশন সিস্টেম। Shotgun 650-এ ব্যবহৃত চ্যাসিস সম্পর্কে তেমন কোনো তথ্য জানা যায়নি। সেটি সম্পূর্ণ নতুন, নাকি Meteor 350-এর টাই ব্যবহার করা হয়েছে, তা লঞ্চের পরই জানা যাবে। সামনে রয়েছে ইউএসডি ফর্ক এবং পেছনে গ্যাস চার্জড শক অ্যাবসর্বার। আবার সামনে ও পেছনে দুই চাকাতেই ডিস্ক ব্রেক নজরে পড়েছে।

Shotgun 650-এর স্ট্যান্ডার্ড ফিচারের মধ্যে দেখা মিলতে পারে ডুয়েল চ্যানেল অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম। এতে অ্যালয় হুইল চোখে পড়েছে, কাজেই বাইকটি টিউবলেস টায়ার সহ আসতে পারে বলে মনে করা হচ্ছে। ফাঁস হওয়া ভিডিয়োতে দেখা গিয়েছে, বার এন্ড মিরর, একটি লেগ গার্ড, ও লেগ গার্ডের সাথে যুক্ত অক্সিলিয়ারি লাইট। এতে উপস্থিত টিয়ার ড্রপ ফুয়েল ট্যাঙ্ক, দীর্ঘ হ্যান্ডেল বার এবং সেন্টার সেট ফুটপেগ। অনুমান করা হচ্ছে এলইডি হেডল্যাম্প সহ আসবে বাইকটি।

সঙ্গে থাকুন ➥