Samsung Galaxy A12 সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তকমা পেল, হার‌ স্বীকার iPhone-এর

Avatar

Published on:

Samsung এর একটি বাজেট-রেঞ্জ হ্যান্ডসেটকে ২০২১ সালের সর্বাধিক বিক্রিত স্মার্টফোন হিসেবে বেছে নিল মার্কেট ট্র্যাকার সাইট, Omdia। আজ্ঞে হ্যাঁ! সংস্থার এই বাজেট স্মার্টফোনটি টেক জায়ান্ট Apple-র অন্যতম জনপ্রিয় ফ্ল্যাগশিপ মডেল iPhone 12 -কে পেছনে ফেলে দিয়েছে। এক্ষেত্রে, আলোচ্য Samsung হ্যান্ডসেটটি হল ২০২০ সালের শেষার্ধে আত্মপ্রকাশ করা Galaxy A12। সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, ২০২১ সালের ‘মোস্ট শিপড’ এই ডিভাইসটির ৫০ মিলিয়নেরও বেশি সংখ্যক ইউনিট প্রেরিত হয়েছে বিশ্বজুড়ে।

ফ্ল্যাগশিপ Apple iPhone 12 -কে পেছনে ফেলে ২০২১ সালের সর্বাধিক প্রেরিত স্মার্টফোনের শিরোপা পেলো Samsung Galaxy A12

স্মার্টফোন মার্কেট ট্র্যাকার পোর্টাল ওমডিয়ার (Omdia) প্রকাশিত একটি লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে বাজেট-রেঞ্জের Samsung Galaxy A12 ফোনটি সবচেয়ে বেশি অর্ডার করা হয়েছিল। সেক্ষেত্রে, এই স্যামসাং ডিভাইসটির শিপিং ইউনিটের পরিসংখ্যান ৫১.৮ মিলিয়ন বলে জানা গেছে। আর, ২০২০ সালের অক্টোবরে লঞ্চ হওয়া Apple iPhone 12 ‘মোস্ট শিপড ডিভাইস’ -এর তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছে। ফোনটির ৪১.৭ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল গতবছর। মজার বিষয় হল, আইফোন ১২ -এর বিক্রয় মূল্য গ্যালাক্সি এ১২ ফোনের থেকে প্রায় পাঁচ গুণ বেশি। অর্থাৎ, স্যামসাংয়ের স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য যেখানে মাত্র ১২,৯৯৯ টাকা, সেখানেই অ্যাপল এর আইফোনের দাম শুরু হচ্ছে ৬৫,৯০০ টাকা থেকে।

যাইহোক, তালিকার তৃতীয় স্থান দখল করে আছে, আইফোন ১২ -এর উত্তরসূরি iPhone 13। এক্ষেত্রে, ১৩তম প্রজন্মের আইফোন সিরিজটির স্ট্যান্ডার্ড মডেলের মোট শিপিং ইউনিটের পরিমান ছিল ৩৪.৯ মিলিয়ন। আবার ৩৩.৬ মিলিয়ন ইউনিট বিক্রি হওয়ার দরুন চতুর্থ স্থানে রয়েছে ২০১৯ সালে আগত Apple iPhone 11।

উল্লেখিত অ্যাপলের তিনটি ফ্ল্যাগশিপ ফোনের পর, যে ফোনটি তালিকার পঞ্চম স্থান দখল করতে সক্ষম হয়েছে, সেটি হল এন্ট্রি-লেভেল Redmi 9A। জানিয়ে রাখি, এটি হল তালিকাভুক্ত ডিভাইসগুলির মধ্যে সবচেয়ে সস্তার স্মার্টফোন, যার প্রারম্ভিক বিক্রয় মূল্য ৬,৯৯৯ টাকা৷ তদ্ব্যতীত, যষ্ঠ, সপ্তম, অষ্টম এবং নবম স্থানে যথাক্রমে আছে iPhone 12 Pro Max, iPhone 13 Pro Max, iPhone 12 Pro, এবং iPhone 13 Pro। সবশেষে, ওমডিয়া প্রকাশিত তালিকার অন্তিম জায়গাটি পুনরায় স্যামসাংয়ের দখলেই গেছে। অর্থাৎ, ১৮.৩ মিলিয়ন ইউনিট শিপিং হওয়ার দরুন দশম স্থানের অধিকারী হয়েছে এ-সিরিজ অন্তর্গত এন্ট্রি-লেভেল স্মার্টফোন Galaxy A02।

উল্লেখ্য, ‘মোস্ট শিপড ডিভাইস’ তালিকার সবচেয়ে দামি হ্যান্ডসেটটি হল Apple iPhone 13 Pro Max। আর আগেই বলেছি, Redmi 9A তালিকাভুক্ত ফোনগুলির মধ্যে সবথেকে সস্তা।

প্রসঙ্গত, প্রথম স্থানে অবস্থিত Samsung Galaxy A12, লঞ্চ পরবর্তী সময়ে খুবই জনপ্রিয় হয়েছিল গ্রাহকদের মধ্যে। এমনকি, ২০২২ সালে এসেও উক্ত ফোনের জনপ্রিয়তা একটুকুও কমেনি। ২০১৯ সাল থেকে, জে-সিরিজের (J-Series) তুলনায় এ-সিরিজের (A-Series) অধীনে স্মার্টফোন আনার ক্ষেত্রে অধিক মনোনিবেশ করেছিল স্যামসাং। আর ফলস্বরূপ, এ-সিরিজের মার্কেট শেয়ার দিনকেদিন উর্দ্ধমুখী হচ্ছে। যাইহোক, স্যামসাং বর্তমানে মিড ও বাজেট রেঞ্জ স্মার্টফোন নিয়ে আসার দিকে বেশি গুরুত্ব আরোপ করছে।

সঙ্গে থাকুন ➥