দামের পর এবার স্পেসিফিকেশন ফাঁস হল, শীঘ্রই আসছে Samsung Galaxy Z Fold 6

স্যামসাং এই মুহূর্তে তাদের Samsung Galaxy Z সিরিজের ফোল্ডেবল স্মার্টফোন, Samsung Galaxy Ring এবং পরবর্তী প্রজন্মের Galaxy স্মার্টওয়াচ সিরিজের লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে। এই ডিভাইসগুলি আগামী মাসের শুরুর দিকে অনুষ্ঠিত হতে চলা স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড (Samsung Galaxy Unpacked) ইভেন্টে উন্মোচিত হবে বলে আশা করা হচ্ছে। আর এখন এক প্রকাশনা তাদের রিপোর্টে Samsung Galaxy Z Fold 6 ফোনের সম্পূর্ণ স্পেসিফিকেশনের তালিকাটি ফাঁস করেছে। এর পাশাপশি, মার্কিন বাজারের জন্য এই ফোল্ডেবল ফোনটির দামও সম্প্রতি প্রকাশিত হয়েছে। কি কি নতুন তথ্য উঠে এল Samsung Galaxy Z Fold 6 সর্ম্পকে, আসুন জেনে নেওয়া যাক।

ফাঁস হল Samsung Galaxy Z Fold 6 ফোনের স্পেসিফিকেশনের

স্মার্টপ্রিক্সের রিপোর্ট অনুযায়ী, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ হ্যান্ডসেটটিকে ফোল্ড করা হলে এর পরিমাপ হবে ১৫৩.৫ x ৬৮.১ x ১২.১ মিলিমিটার এবং আনফোল্ড করা হলে মাত্রা হবে ১৫৩.৫ x ১৩২.৬ x ৫.৬ মিলিমিটার। ফাঁস হওয়া রেন্ডারগুলিতে দেখা গেছে যে একটি বক্সি ডিজাইন থাকা সত্ত্বেও, ডিভাইসটি তার পূর্বসূরির চেয়ে স্লিম হবে। উল্লেখযোগ্যভাবে, আসন্ন ফোনটির ওজনও কমানো হবে। স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ফোনটি ২৩৯ গ্রামের হতে পারে, যা বর্তমান মডেলের ২৫৩ গ্রামের থেকে সামান্য কম।

স্পেসিফিকেশনের তালিকাটি প্রকাশ করে যে, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৭.৬ ইঞ্চির প্রাইমারি এবং ৬.৩ ইঞ্চির বাহ্যিক ডায়নামিক অ্যামোলেড ২এক্স (AMOLED 2x) ডিসপ্লে থাকবে। প্রথমটি ২,১৬০ x ১,৮৫৬ পিক্সেলের রেজোলিউশন অফার করবে, যেখানে কভার স্ক্রিনটির রেজলিউশন হবে ২,৩৭৬ x ৯৬৮ পিক্সেল।

রিপোর্টে Samsung Galaxy Z Fold 6 হ্যান্ডসেটে ব্যবহৃত প্রসেসরের নাম উল্লেখ করা হয়নি। তবে এটির সর্বোচ্চ সিপিইউ গতি ৩.৩৯ গিগাহার্টজ হবে। তবে এটি নির্দেশ করেছে যে ফোল্ডেবল ফোনটি Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর দ্বারা চালিত হবে। এতে সর্বাধিক ১২ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ মিলতে পারে। পাওয়ার ব্যাকআপের জন্য, Samsung Galaxy Z Fold 6 হ্যান্ডসেটটিতে ৪,৪০০ এমএএইচ ব্যাটারি ইউনিট যুক্ত করা হবে, যার চার্জিং স্পিড ২৫ ওয়াটই থাকবে বলে আশা করা হচ্ছে।

ফটোগ্রাফির জন্য, Samsung Galaxy Z Fold 6 ফোনের রিয়ার প্যানেলে ৮কে ভিডিও রেকর্ডিং ক্ষমতা এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সাপোর্ট সহ ৫০ মেগাপিক্সেলের এফ/১.৮ প্রাইমারি সেন্সর, একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং ৩x জুম সহ একটি ১০ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স উপস্থিত থাকবে৷ আর সেলফির জন্য, Samsung Galaxy Z Fold 6 হ্যান্ডসেটের আউটার স্ক্রিনে পাঞ্চ-হোল কাটআউটের ভিতরে একটি ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকবে, যেখানে ইনার ডিসপ্লেতে একটি ৪ মেগাপিক্সেলের সেলফি সেন্সর দেখা যাবে। ডিভাইসটির কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে ইউএসবি ৩.২ জেন ১ টাইপ-সি পোর্ট, ওয়াই ফাই-৬, ব্লুটুথ ৫.৩, নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC), আল্ট্রা ওয়াইড ব্র্যান্ড (UWB) এবং 5G অন্তর্ভুক্ত থাকবে।

দামের ক্ষেত্রে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে Samsung Galaxy Z Fold 6 ফোনটির বেস কনফিগারেশটির দাম ১,৮৯৯ (প্রায় ১,৫৮,৬৬৫ টাকা) থেকে শুরু হবে বলে শোনা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ডটি ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে পরবর্তী প্রজন্মের ফোল্ডেবল গ্যালাক্সি এআই (Galaxy AI) বৈশিষ্ট্যের সাথে আসবে।