Huawei কে ডিসপ্লে সরবরাহের জন্য Samsung কে সবুজ সংকেত দিল আমেরিকা

Avatar

Published on:

আমেরিকা ও চিনের মধ্যে রাজনৈতিক টানাপোড়েনের কথা নতুন নয়। এর ফলে মার খাচ্ছে দুই দেশের ব্যবসায়িক সংস্থাগুলি। গত বছর ট্রাম্প সরকার বিভিন্ন চিনা কোম্পানির আমেরিকায় ব্যবসা নিষিদ্ধ করে দেয়। এর মধ্যে চিনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি Huawei ছিল অন্যতম। এবছর সেপ্টেম্বর মাসে হুয়াওয়ের ওপর আরো কঠোর নিয়ম আরোপ করে আমেরিকা। এরফলে Huawei না তো আমেরিকায় ব্যবসাই করতে পারবে, এমনকি আমেরিকা সহ বিশ্বের যেকোনো কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা করলে তারাও আমেরিকায় নিষিদ্ধ হবে। তবে সময়ের সঙ্গে সঙ্গে নিয়ম শিথিল করছে ট্রাম্পের সরকার।

AMD ও Intel-এর পর এবার Samsung মার্কিন সরকারের কাছ থেকে Huawei-এর সাথে ব্যবসা করার সবুজ সংকেত পেল। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, Samsung-এর একটি বিভাগ ‘Samsung Display’ মূলত ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করে। তারা আমেরিকা সরকারের কাছ থেকে Huawei Technologies-কে কিছু ডিসপ্লে প্যানেল সরবরাহ করার সম্মতি পেয়েছে।

কিন্তু এখনও এই বিষয়টি স্পষ্ট নয় যে Samsung Display তাদের OLED প্যানেল Huawei-কে সরবরাহ করতে পারবে কিনা। তার কারণ প্যানেল তৈরি করতে যে সমস্ত জিনিস দরকার, তাদের নির্মাতা সংস্থাগুলিকেও আমেরিকার লাইসেন্স পেতে হবে।

সম্প্রতি Samsung Display-এর প্রতিদ্বন্দ্বী LG Display জানিয়েছে, Huawei-এর সাথে ব্যবসা করার জন্য তাদেরও লাইসেন্স লাগবে। ডিসপ্লে প্যানেল তৈরির জন্য সাপ্লাই চেনের অন্যান্য কোম্পানিদের ও লাইসেন্স দরকার পড়বে।

Intel সম্প্রতি জানিয়েছে যে, তারা Huawei-কে তাদের ল্যাপটপ তৈরির জন্য কোম্পানির চিপসেট সরবরাহ করার জন্য লাইসেন্স পেয়েছে। Qualcomm, MediaTek, Sony, Samsung Electronics, SK Hynix এবং Kioxia-র মতো কোম্পানি আমেরিকার সঙ্গে লাইসেন্সের জন্য আবেদন করেছে বলে আগেই জানা গিয়েছিল।

সঙ্গে থাকুন ➥