Signal: আপনি যখন চাইবেন তখনই অদৃশ্য হবে মেসেজ, WhatsApp কে পিছনে ফেলবে নতুন ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার

Avatar

Published on:

হোয়াটসঅ্যাপের অন্যতম শক্তিশালী প্রতিদ্বন্দ্বী সিগন্যাল (Signal), এবার নিজের প্ল্যাটফর্মের একটি গুরুত্বপূর্ণ ফিচারে বিশেষ মাত্রা যোগ করছে। এই ক্লাউড-বেসড ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি তার ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারে কাস্টম টাইমার সেট (Custom timer set) করার জন্য অপশন যুক্ত করছে। এতে, ইউজাররা এখন অটোমেটিক মেসেজ ডিলিটের অপশনটিকে ম্যানুয়ালি বা নিজের ইচ্ছেমত ব্যবহার করতে সক্ষম হবেন। বলে রাখি, হোয়াটসঅ্যাপে হালফিলে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচার যুক্ত হলেও, এটি ২০১৬ সাল অর্থাৎ প্রায় পাঁচ বছর ধরে সিগন্যাল অ্যাপে উপলব্ধ রয়েছে। তবে সম্প্রতি এটিতে কিছু বদল আনা হচ্ছে।

Signal-এর ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারে কাস্টম টাইমার সেট করার সুবিধা যুক্ত হচ্ছে

সিগন্যালের ব্লগ পোস্টের অনুযায়ী, এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ বা স্বয়ংক্রিয়ভাবে মেসেজ অদৃশ্য হওয়ার বৈশিষ্ট্যটি প্ল্যাটফর্মটির স্টোরেজ কমাতে এবং চ্যাট হিস্ট্রির পরিমাণ সীমিত করার জন্য ব্যবহৃত হয়। অনেক সময় এটিকে কাজে লাগানো হয় চ্যাটের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রেও। যদিও, মেসেজ অদৃশ্য বা ডিলিট হওয়ার আগে রিসিভার কোনোভাবে সেটি সেভ করে রাখতে পারতেন না।

তবে এখন, বছর পাঁচেক আগে চালু হওয়া ফিচারটিতে কাস্টম টাইমার অপশন যুক্ত হয়েছে, যার সাহায্যে ম্যানুয়ালি এক সেকেন্ডের মত সময়ের জন্য মেসেজ অ্যাভেলেবিলিটি সেট করা যাবে। তাছাড়া ইউজাররা ডিসঅ্যাপেয়ারিং মেসেজের কিছু নতুন স্ট্যান্ডার্ড অপশনও পাবেন। এতে মেসেজ অটোমেটিক্যালি গায়েব হবে চোখের পলকেই!

কীভাবে কাস্টমাইজ করবেন Signal-এর ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার

ডিসঅ্যাপেয়ারিং মেসেজগুলির জন্য টাইমার সেট করতে, নির্দিষ্ট থ্রি ডট আইকনে ক্লিক করুন এবং সেখান থেকে সেটিংসে যান। এরপর নতুন চ্যাটের জন্য ডিফল্ট টাইমারের ৯টি বিকল্প (অফ, ৪ সপ্তাহ, ১ সপ্তাহ, ১ দিন, ৮ ঘন্টা, ১ ঘন্টা, ৫ মিনিট, ৩০ সেকেন্ড এবং কাস্টম টাইম)-এর কোনো একটি বেছে নিন। এতেই নির্ঝঞ্ঝাটে কাজ করবে সিগন্যালের ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥