Simple One নামে প্রথম ইলেকট্রিক স্কুটার আনছে Simple Energy, এক চার্জে চলবে ২৪০ কিমি পথ

Avatar

Published on:

Ather Energy-এর জন্মস্থান বেঙ্গালুরু শহর থেকেই উঠে আসছে আরও একটি ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ, Simple Energy। এ বছর স্বাধীনতা দিবসের দিন তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার গ্রান্ড এন্ট্রি নিচ্ছে। প্রযুক্তি ও কারিগরির নিরিখে যা সৃষ্টি করবে আলাদা বেঞ্চমার্ক এবং হয়ে উঠবে Ather 450X-এর যুযুধান প্রতিদ্বন্দ্বী। Simple Energy-র প্রথম বৈদ্যুতিক স্কুটার কী নামে আসবে, তা এতদিন আমাদের জানা ছিল না। মডেল নাম ঠিক না হলেও, ই-স্কুটারটির জন্য কোড নাম রাখা হয়েছিল Mark 2। তবে এবার ই-স্কুটারটির অফিসিয়াল নাম প্রকাশ্যে এল।

Simple Energy-এর প্রথম ইলেকট্রিক স্কুটারের নাম Simple One

সিম্পল ওয়ান নামে আসবে সিম্পল এনার্জি-র প্রথম ইলেকট্রিক স্কুটার৷ নামের সত্বের জন্য সংস্থাটি গত ১৭ মে আবেদন জানিয়েছিল। সম্প্রতি সেই নাম মঞ্জুর করা হয়েছে৷ বস্তুত, এই প্রথম তারা কোনও নাম ট্রেডমার্ক করেছে।

Simple One ব্যাটারি, রেঞ্জ, ও স্পিড

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটার নিয়ে প্রত্যাশার পারদ চড়ার অন্যতম কারণ হল মাইলেজ। এতে ৪.৮ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি থাকবে, যা ইকো মোডে একটানা ২৪০ কিমি ছুটতে পারবে। দেশের বাজারে যে সব দুই চাকার বৈদ্যুতিক যানবাহন পাওয়া যায়, তাদের মধ্যে খুব অল্প মডেল এতটা ড্রাইভিং রেঞ্জ দিতে পারে। সিম্পল ওয়ানের গতিসীমা ঘন্টায় ১০০ কিমির কাছাকাছি থাকবে। ০-৫০ কিমি/ঘন্টা গতি তুলতে সময় নেবে মাত্র ৩.৬ সেকেন্ড।

Simple One দাম ও লভ্যতা

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটার প্রথমে বেঙ্গালুরু, চেন্নাই, এবং হায়দরাবাদ এবং পরে অন্যান্য শহরে পা রাখবে। সিম্পল ওয়ানের দাম ১.১০ লাখ থেকে ১.২০ লক্ষ টাকার মধ্যে রাখা হতে পারে। আবার ফেম-টু ভর্তুকি ধরলে ক্রেতারা আরও কমে সেটি কেনার সুযোগ পাবেন।

সিম্পল এনার্জির সাথে অ্যাথার এনার্জির আসন্ন দ্বৈরথ নিয়ে মেতেছে সংবাদমাধ্যম। এমনকি সিম্পল এনার্জির প্রতিষ্ঠাতা এবং সিইও সুহাস রাজকুমার (Suhas Rajkumar) নিজেও তা স্বীকার করেছেন। অ্যাথার এনার্জির ফ্ল্যাগশিপ মডেল অ্যাথার ৪৫০এক্স এর মতো সিম্পল ওয়ানে থাকবে ক্লাউড কানেক্টিভিটি, ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনস্ট্রুমেন্ট কনসোল, ব্লুটুথ, কল রিসিভিং, মিউজিক প্লেব্যাক সহ নানা আধুনিক ফিচার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥