Mobile Blast: চার্জিং বা ব্যবহারের সময় নয়, এবার ফোন সারাতে গিয়ে ঘটল বিস্ফোরণ!

Published on:

Smartphone blast man's hand during repairing

একদা যে ছোট্ট ডিভাইসটি শুধুমাত্র কথা বলার জন্য ব্যবহার করা হতো, এখন সেটা দিয়েই বহু জরুরী কাজ সেরে ফেলছেন মানুষ; ঘণ্টার পর ঘণ্টা বুঁদ হয়ে থাকছেন তার নেশায়। হ্যাঁ ঠিকই ধরেছেন, বলছি মোবাইলের কথা। বর্তমান সময়ে এই ইলেকট্রনিক গ্যাজেটটির প্রয়োজনীয়তা এতটাই বেড়ে গিয়েছে যে, এখন স্মার্টফোন মানুষের জীবনের অক্সিজেনে পরিণত হয়েছে। তবে এই বহুল ব্যবহৃত জিনিসটির সংস্পর্শে থাকা যে একেবারে নিরাপদ, তা কিন্তু মোটেই বলা যায় না। কেননা স্মার্টফোনে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের (Smartphone Blast) খবর প্রায়শই পাওয়া যায়। এর ফলে বারংবার অনেক ইউজারই বড়োসড়ো দুর্ঘটনার কবলে পড়েছেন, আবার কোনো কোনো সময় এই ধরনের ঘটনায় মৃত্যু পর্যন্ত ঘটেছে। সেক্ষেত্রে সম্প্রতি মধ্যপ্রদেশের বালাঘাটে স্মার্টফোন ব্লাস্টের এরকমই একটি ঘটনার কথা সামনে এসেছে। তবে ব্যবহার করতে গিয়ে বা চার্জিংয়ে বসিয়ে নয়, জানা গিয়েছে যে ফোনটি সারাই করার সময় আচমকাই সেটিতে আগুন ধরে যায়। সৌভাগ্যবশত এই দুর্ঘটনায় কেউ হতাহত হননি। 

আচমকাই হাতে থাকা ফোনে আগুন ধরে যায়

রিপোর্ট অনুযায়ী, উক্ত স্মার্টফোন বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে বালাঘাট শহর সংলগ্ন গ্রাম কানাকিতে। কানাকি গ্রামে বান্টি লিলহারে নামে এক যুবকের একটি মোবাইল সারাইয়ের দোকান রয়েছে। যখন এই দুর্ঘটনাটি ঘটে, তখন বান্টির হাতে একজন গ্রাহকের ফোন ছিল এবং তিনি সেটা সারাই করছিলেন। কিন্তু আচমকাই ফোনটিতে একটি বিকট শব্দে আগুন ধরে গিয়ে সেটি ফেটে যায়, যা দেখে সেখানে উপস্থিত মানুষজন রীতিমতো হতবাক হয়ে যান।

কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি

তবে আগুন লাগার সাথে সাথেই বান্টি তার হাত থেকে ফোনটি অনেকটা দূরে ছুঁড়ে ফেলে দেন। ফলে সেই সময় তিনি নিজে সেখানে উপস্থিত থাকা অন্যান্য ব্যক্তিরাও এই বিস্ফোরণের হাত থেকে রক্ষা পান। তাই অত্যন্ত বিপজ্জনক এক দুর্ঘটনা ঘটলেও কারোর প্রাণহানি কিংবা শারীরিক কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ভাইরাল হওয়া একটি ভিডিওতে (যেটি ধরা পড়েছে দোকানের সিসিটিভি ক্যামেরায়) আলোচ্য ঘটনাটি দেখে রীতিমতো হাড় হিম হয়ে গিয়েছে নেটিজেনদের।

ব্যবহারকারীদের সতর্ক থাকা খুবই জরুরী

চাক্ষুষ এই ভয়ঙ্কর দুর্ঘটনার সাক্ষী থাকার পর বান্টি সকলের কাছে আবেদন করেছেন যে, যদি কখনো মোবাইলের ব্যাটারি ফুলে যায় কিংবা সেটিতে অন্য কোনো সমস্যা দেখা দেয়, তাহলে দেরি না করে তৎক্ষণাৎ যেন ইউজাররা সার্ভিস সেন্টার বা মোবাইল রিপেয়ারিংয়ের দোকানে ফোনটিকে নিয়ে যান। তার নিজের মোবাইল সারাইয়ের দোকান থাকায় এই বিষয়টির গুরুত্ব যে কতখানি, তা তিনি খুব ভালোভাবেই জানেন। তাই কোনো সময় মোবাইলের ব্যাটারি গড়বড় করলে ইউজাররা যাতে সেটিকে নিয়ে হেলাফেলা না করেন, সেজন্য সকলকেই সতর্ক থাকার আর্জি জানিয়েছেন তিনি।

এর আগেও বহুবার ঘটেছে এমন ঘটনা

উল্লেখ্য যে, অতীতেও একাধিক মোবাইল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর আগে ফরিদাবাদের এক যুবকের পকেটে একটি ফোন ফেটে যাওয়ার খবর পাওয়া গিয়েছিল, যার জেরে ওই যুবকের পা পুড়ে যায়। ফলে তৎক্ষণাৎ চিকিৎসার জন্য তাকে বল্লভগড়ের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। মূলত ত্রুটিযুক্ত লিথিয়াম-আয়ন ব্যাটারি বা ফোন খুব গরম হওয়ার কারণে এই ধরনের দুর্ঘটনা ঘটে। ফলে দৈনন্দিন জীবনে একাধিক জরুরী কাজে ব্যবহৃত এই ডিভাইসটি আচমকাই কিন্তু টাইম-বোমে পরিণত হতে পারে। তাই নিরাপদে থাকতে হলে ফোনের ব্যাটারির ওপর কড়া নজর রাখা ইউজারদের জন্য একান্ত আবশ্যক।

সঙ্গে থাকুন ➥