স্মার্টফোনে চার্জ দেওয়ার সময় করবেন না এই ভুলগুলি, নচেৎ অকালেই খারাপ হয়ে যেতে পারে সাধের ডিভাইসটি

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের সর্বক্ষণের সঙ্গী হয়ে গিয়েছে। তাই এখন আমরা সকলেই নিজে সুস্থ থাকার পাশাপাশি আমাদের এই প্রিয় বন্ধুটিরও দীর্ঘায়ু কামনা করি। এই স্মার্টফোনের মূল চালিকাশক্তি হল তার ব্যাটারি। আর এই কারণেই এখন উন্নত মানের ক্যামেরা, বড়ো স্ক্রিন, দুর্দান্ত প্রসেসরের পাশাপাশি সকলেই নতুন ফোন কেনার সময় তাতে দীর্ঘস্থায়ী ব্যাটারি আছে কি না, তা চেক করে নেন। ইউজারদের সুবিধার কথা মাথায় রেখে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলিও এখন প্রায় প্রত্যেকটি ফোনেই ৫,০০০ কিংবা ৬,০০০ এমএএইচ-এর শক্তিশালী ব্যাটারি দিয়ে থাকে। তবে, দীর্ঘদিনব্যাপী স্মার্টফোনকে ভালো রাখতে চাইলে সেটির ব্যাটারির প্রতি যত্ন নেওয়াও একান্ত আবশ্যক। আর প্রতিনিয়ত সেটিকে যথাযথভাবে চার্জ করাও প্রয়োজন।

কিন্তু অনেকক্ষেত্রে আমরা নিজেদের অজান্তেই ফোনে চার্জ দেওয়ার সময় এমন কিছু কাজ করে ফেলি যার ফলে ফোনের ব্যাটারির ওপর বিরূপ প্রভাব পড়ে, আর এর ফলস্বরূপ সেটি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে স্মার্টফোনে চার্জ দেওয়ার সময় যদি ছোটখাটো কয়েকটি বিষয়ের ওপর একটু নজর রাখা যায়, তাহলেই কিন্তু নিজেদের প্রিয় সাথীটিকে দীর্ঘজীবী করে তোলা সম্ভব। তাই এই প্রতিবেদনে আমরা এমনই কয়েকটি সহজ টিপসের কথা আপনাদেরকে জানাতে চলেছি। স্মার্টফোন চার্জ দেওয়ার সময় এই ভুলগুলি না করলে আপনারা দীর্ঘদিন ধরে নিজেদের মুঠোফোনটিকে অনায়াসে ব্যবহার করতে পারবেন।

১. অযথা ফাস্ট চার্জার ব্যবহার করবেন না

যেহেতু ফোন সবসময়ই কাজে লাগে, তাই সেটি যত তাড়াতাড়ি চার্জ হয়ে যায় ততই ভালো। এই কারণে অনেকেই বাজার থেকে ফাস্ট চার্জার কিনে ফেলেন। এতে ফোন তাড়াতাড়ি চার্জ হয়ে যাচ্ছে বলে আপাতদৃষ্টিতে মনে হলেও আখেরে কিন্তু সেটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। কেননা প্রতিটি স্মার্টফোনের ব্যাটারির একটি নির্দিষ্ট ক্যাপাসিটি থাকে, আর সেই ক্যাপাসিটি অনুযায়ী ওই ফোনটির সাথে উপযুক্ত চার্জারটি দেওয়া হয়।

কিন্তু অযথা ফাস্ট চার্জার ব্যবহার করলে ব্যাটারি অত্যধিক গরম হয়ে যায়, ফলে সেটির কর্মক্ষমতা আস্তে আস্তে কমে যাওয়ার পাশাপাশি ফোনের চার্জ ধরে রাখার ক্ষমতাও কমে যায়, এবং ধীরে ধীরে ফোনটিও খারাপ হয়ে যায়। উপরন্তু, অত্যধিক গরম হলে শর্টসার্কিট হয়ে ফোনের মাদারবোর্ড পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ফাস্ট চার্জার ব্যবহার না করে সর্বদা ফোনের সাথে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটিই ব্যবহার করা উচিত। এবং কখনো যদি চার্জার হারিয়ে যায় কিংবা খারাপ হয়ে যায়, তাহলেও মার্কেট থেকে ফোনের আসল চার্জারটিই আবার কিনে নিতে হবে; কিন্তু ভুলেও কখনো অন্য কোনো চার্জার ব্যবহার করবেন না।

২. ফোনে কভার লাগিয়ে চার্জ দেবেন না

স্মার্টফোনের সুরক্ষার জন্য বেশিরভাগ মানুষই সাধারণত প্লাস্টিক বা রবারের তৈরি বিভিন্ন কভার ব্যবহার করেন। এই ধরনের কভার লাগিয়ে ফোনে চার্জ দেওয়া কিন্তু বিপজ্জনক, কেননা এমনিতেই চার্জ দেওয়ার সময় ফোন একটু গরম হয়। কিন্তু কভার লাগানো থাকলে ফোন থেকে ওই তাপ বেরিয়ে বেরিয়ে যেতে পারে না, ফলে অতিরিক্ত গরম হয়ে গিয়ে সেটির ব্যাটারি খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চার্জ দেওয়ার সময় সর্বদা ফোনের কভারটি খুলে নিন।

২. ল্যাপটপের টাইপ-সি চার্জার ব্যবহার করবেন না

অনেক ব্যবহারকারীই স্মার্টফোন চার্জ দেওয়ার জন্য ল্যাপটপের টাইপ-সি চার্জার ব্যবহার করেন। কিন্তু এমন ভুল কখনোই করা উচিত নয়। এতে ফোনের ব্যাটারির ওপর অতিরিক্ত চাপ পড়ে, ফলে স্মার্টফোনটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।

সঙ্গে থাকুন ➥