Smartphones Tips: নিজের পাশাপাশি ফোনের যত্ন নিচ্ছেন তো? এই বিষয়গুলি মেনে চললে বহুদিন টিকবে স্মার্টফোন

Avatar

Published on:

Smartphone Safety Tips: বর্তমান সময়ে মোবাইল শুধু একে অপরের সাথে যোগাযোগ করার মাধ্যম হিসেবে আটকে নেই। বরঞ্চ বিভিন্ন দামের স্মার্টফোন আক্ষরিক অর্থেই সবার জীবনকে ‘স্মার্ট’ করে তুলছে। এখন মানুষ অনলাইন শপিং, বাইরে থেকে খাবার অর্ডার করা, অনলাইন ট্রানজ্যাকশন/পেমেন্ট, সিনেমার টিকিট বুক করা, যানবাহনের টিকিট বুক ইত্যাদি কাজ স্মার্টফোনের মাত্র কয়েকটা ক্লিকের সাহায্যে সেরে নিচ্ছেন। তাছাড়া মহামারী পরিস্থিতির জেরে ওয়ার্ক ফ্রম হোম বা অনলাইন পঠনপাঠনের ভরসাও হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। তবে রোজকারের এই সঙ্গীটিরও যে যত্নের প্রয়োজন, সে খেয়াল সবাই রাখছেন কি?

আসলে এখন যেহেতু স্মার্টফোন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এবং এর ব্যবহার লাগামছাড়া হয়ে দাঁড়িয়েছে, তাই এটিকে নিরাপদে রাখাও জরুরি। কারণ মুঠোফোন ঠিক না থাকলে কাজ তো ভন্ডুল হবেই, আবার সামান্য অসাবধানতায় এটি বিপদ ঘটাতেও পারে! সেক্ষেত্রে আজ আমরা এমন কয়েকটি টিপস শেয়ার করব, যা খেয়াল রাখলে আপনার স্মার্টফোন ঠিকঠাক বা অক্ষত থাকবে।

এভাবে অক্ষত রাখুন হাতের স্মার্টফোন

১. ফোনে কভার ব্যবহার করুন: স্মার্টফোনের নিরাপত্তার জন্য যেকোনো ধরণের কভার ব্যবহার করা উচিত। এটির সাহায্যে আপনি ফোনের নিরাপত্তা বাড়াতে তো পারবেনই, পাশাপাশি এর লুকও উন্নত করতে পারবেন। ফোনে কভার লাগিয়ে রাখলে পড়ে গেলেও চট করে ক্ষতি হবে না, আবার নানাবিধ আঘাত, স্ক্র্যাচ ইত্যাদি থেকেও ফোন সুরক্ষিত থাকবে। তবে ফোন অতিরিক্ত গরম হলে কভার কিছুক্ষণের জন্য খুলে রাখাই শ্রেয়।

২. অতিরিক্ত চার্জ করবেন না: এমনিতে অনেকেরই ফোনের ব্যাটারি পুরোপুরি শেষ না করে বারবার ফোন চার্জে বসানোর অভ্যেস আছে। কিন্তু এই অভ্যেস আদতে স্মার্টফোনের ব্যাটারির জন্য ক্ষতিকারক হতে পারে। কারণ এইভাবে ঘন ঘন চার্জ দিলে, স্মার্টফোনের ব্যাটারির লাইফ সার্কেলে প্রভাব পড়ে।

৩. স্ক্রিন গার্ড ব্যবহার করুন: আপনি যদি হালফিলে নতুন ফোন কিনে থাকেন, তাহলে সেটিকে যত্নে বা সুরক্ষিত রাখতে অবশ্যই একটি স্ক্রিন গার্ড ব্যবহার করা উচিত। এতে ফোনের ডিসপ্লে অর্থাৎ স্ক্রিন স্ক্র্যাচ থেকে সুরক্ষিত থাকে এবং ফোন পড়ে গেলেও অনেকটাই বাঁচোয়া হবে।

৪. পকেট রাখুন শুধু ফোন: অনেকে ফোন পকেটে রাখেন বটে, কিন্তু তার সাথে একই পকেটে কয়েন বা চাবি জাতীয় জিনিসও রাখেন। সেক্ষেত্রে এই সব কারণে ফোনে স্ক্র্যাচ হওয়ার সম্ভাবনা থাকে, আবার এতে টাচ স্ক্রিন নষ্টও হয়ে যেতে পারে। তাই ফোন নতুনের মত রাখতে সেটিকে সব সময় ফাঁকা পকেট বা জায়গায় রাখতে হবে।

সঙ্গে থাকুন ➥