Smartphone Tips: ফোনে কভার লাগিয়ে রাখেন? এই বিষয়গুলি মাথায় রেখেছেন তো?

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন ছাড়া এক পা চলাও অসম্ভব। তাই আমরা সকলেই নিজেদের সুস্থতার পাশাপাশি স্মার্টফোনেরও দীর্ঘায়ু কামনা করি, কারণ এটিই এখন আমাদের সবসময়ের সঙ্গী তথা প্রিয় বন্ধু। তাই মুঠোফোনটি যাতে পড়ে গিয়ে ভেঙে না যায় অথবা কোনোভাবেই যাতে সেটির কোনো ক্ষতি না হয়, তার জন্য আমরা প্রায় প্রত্যেকেই মোবাইল ফোনের কভার ব্যবহার করে থাকি। মার্কেটে নানা রঙের এবং হরেক ডিজাইনের কভার পাওয়া যায়, যা একমুহূর্তেই স্মার্টফোনটিকে একটি চটকদার লুক দেয়।

কিন্তু সব জিনিসেরই ভালো-খারাপ দুটি দিকই আছে। ঠিক একইভাবে এই কভারগুলি দেখতে ভালোলাগলেও স্মার্টফোনে যদি এগুলিকে সঠিকভাবে ব্যবহার না করা হয়, তাহলে কিন্তু প্রচুর সমস্যা দেখা দিতে পারে, যেগুলির সম্পর্কে আমরা অনেকেই সঠিকভাবে অবগত নই। অনেকে ফোন কেনা মাত্রই তৎক্ষণাৎ মোবাইল কভার লাগিয়ে নিলেই ভাবেন যে ফোনটি সুরক্ষিত হয়ে গেল। তএই ধারণা কিন্তু একেবারেই ভুল। স্মার্টফোনে শুধু কভার পরিয়ে রাখলেই হবে না, স্মার্টফোনটির দীর্ঘজীবনের জন্য সেটির পাশাপাশি ফোনের কভারেরও বিশেষ যত্ন নিতে হবে, এবং সেটিকে সঠিক পদ্ধতিতে ব্যবহার করতে হবে। এই প্রতিবেদনে আমরা মোবাইল কভারের খারাপ দিকগুলির কথাই আপনাদেরকে জানাতে চলেছি।

ফোন খুব গরম হয়ে গেলে তাতে কভার পরিয়ে রাখবেন না

অনেকক্ষণ ধরে ঘাঁটাঘাঁটি করার ফলে সব স্মার্টফোনই ধীরে ধীরে গরম হতে থাকে, এবং এমত পরিস্থিতিতে যদি ফোনে কভার লাগানো থাকে তাহলে সেটি আরও বেশি গরম হয়ে যায়, যা ফোনের পারফরম্যান্সকেও প্রভাবিত করে। তাই সহজ কথায় বললে, অত্যধিক ব্যবহারের ফলে যদি স্মার্টফোন গরম হয়ে যায় এবং সেই অবস্থায় যদি তাতে মোবাইল কভার লাগানো থাকে, তাহলে ফোনটি আরও বেশি গরম হবে এবং ফলস্বরূপ ডিভাইসটি ক্ষতিগ্রস্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তাই নিজের প্রিয় বন্ধুটিকে সুস্থ রাখতে গেলে মোবাইল কভার সম্পর্কিত এই বিষয়টি আপনাকে মাথায় রাখতেই হবে।

ময়লা

অধিকাংশ লোকই ফোন কেনার পর তাতে কভার লাগানো হয়ে গেলেই ভাবেন কাজ শেষ, আর কিছুই করার দরকার নেই। ফলস্বরূপ কভারটি বছরের পর বছর ধরে ফোনে লাগানো থাকে, মানুষ এটিকে খোলেও না এবং এটি পরিষ্কার করার কথা তো অনেকের মাথাতেই আসে না! এমত অবস্থায় ধীরে ধীরে পিছনের প্যানেলে ধুলো জমার ফলে ফোনে প্রচুর ময়লা জমে যায়, এছাড়া ফোনে অনেক সময় স্ক্র্যাচও দেখা যায়। তবে নিত্যব্যবহৃত জিনিসে ময়লা তো কোনোভাবেই বরদাস্ত করা যায় না! তাই মোবাইল কভারটিকে সময়মতো সঠিক পদ্ধতিতে পরিষ্কার করুন। এর ফলে আপনার স্মার্টফোনটি পরিষ্কার থাকবে, এবং ফোনে কভার লাগানোও সার্থক হবে।

আকর্ষণীয় লুক

এখনকার দিনে হ্যান্ডসেট প্রস্তুতকারক সংস্থাগুলি দুর্দান্ত ডিজাইনের সাথে নতুন ব্র্যান্ডেড স্মার্টফোনগুলিকে লঞ্চ করে। মূলত প্রিমিয়াম স্মার্টফোনগুলির ক্ষেত্রেই নজরকাড়া ডিজাইন বিশেষভাবে পরিলক্ষিত হয়। কিন্তু মোবাইল কভার পরিয়ে রাখলে বেশ খানিকটা টাকা খরচা করে কেনা ফোনের দুর্দান্ত ডিজাইনটাই ঢাকা পড়ে যায়, যা অনেক ইউজারেরই নাপসন্দ! তবে সব জিনিসের ভালো-খারাপ দিক থাকার মতো প্রত্যেক সমস্যার সমাধানেরই কোনো-না-কোনো উপায় আছে। এরকম ক্ষেত্রে আপনারা ট্রান্সপারেন্ট মোবাইল কভার ব্যবহার করার কথা ভাবতে পারেন।

সঙ্গে থাকুন ➥