UltraSpeed: গোটা বিশ্বকে অবাক করে 10Gbps ইন্টারনেট স্পিড দিচ্ছে এই কোম্পানি, দাম জেনে নিন

Avatar

Published on:

StarHub Launches 10 Gbps UltraSpeed Broadband

সিঙ্গাপুরের টেলিকমিউনিকেশন মার্কেটের অন্যতম খ্যাতনামা কোম্পানি StarHub সম্প্রতি সিঙ্গাপুরবাসীদের জন্য স্ট্যান্ডার্ড ব্রডব্যান্ড পরিষেবার তুলনায় ১০ গুণ পর্যন্ত অধিক ইন্টারনেট স্পিড এবং ব্যান্ডউইথ সহ UltraSpeed Broadband সার্ভিসের ঘোষণা করেছে। কোম্পানিটির দাবি অনুসারে, সিঙ্গাপুরে প্রথমবারের জন্য 10G-XGS-PON (গিগাবিট-কেপাবল সিমেট্রিক প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক) এর স্ট্যান্ডার্ড ট্রায়াল দেওয়া হচ্ছে। এক্ষেত্রে আগ্রহী গ্রাহকদের রেজিস্ট্রেশনের মাধ্যমে এই ব্রডব্যান্ড পরিষেবা ব্যবহারের জন্য আমন্ত্রণও জানিয়েছে StarHub।

StarHub UltraSpeed ব্রডব্যান্ড পরিষেবা সর্বোচ্চ ১০ Gbps ইন্টারনেট স্পিড অফার করবে

স্ট্যাটিস্টা (Statista) জানিয়েছে যে, ২০২২ সালে বিশ্বের সবচেয়ে বেশি ফিক্সড ব্রডব্যান্ড স্পিড চিলি -তে রেকর্ড করা হয়েছিল, যা কিনা ২১২.৯৮ Mbps। তৎকালীন সময়ে ২১১.৩৬ Mbps স্পিডের সাথে সিঙ্গাপুর ছিল দ্বিতীয় নম্বরে। তবে এখন স্টারহাব তাদের আল্ট্রাস্পিড ব্রডব্যান্ডের সাথে ১০ Gbps পর্যন্ত ইন্টারনেট স্পিড অফার করে হয়তো হিসাব বদলে দেবে। এই নয়া ব্রডব্যান্ড পরিষেবা উন্নত অনলাইন গেমিং এবং ‘লাইটনিং ফাস্ট’ কন্টেন্ট স্ট্রিমিং করার সুবিধা দেবে। পাশাপাশি গ্রাহকদের একাধিক ডিভাইসে একই সাথে ব্যান্ডউইথ-ইন্টেনসিভ ক্রিয়াকলাপ, যেমন – হাই-ডেফিনিশন লাইভ স্ট্রিমিং, ৪কে/৮কে ভিডিও আপলোডিং, ভিডিও কনফারেন্সিং, সহ ক্লাউডে দ্রুত ফাইল স্থানান্তরের মতো কাজ করার অনুমতিও প্রদান করবে।

এই বিষয়ে কনজিউমার বিজনেস গ্রুপ স্টারহাবের প্রধান জোহান বুস (Johan Buse) মন্তব্য করেছেন – “মানুষের মধ্যে হাই-স্পিডে ইন্টারনেট অ্যাক্সেসের চাহিদা ক্রমাগত বাড়তে থাকছে। ফলে স্টারহাব, বর্তমানে অন্যান্য সংস্থা দ্বারা উপলব্ধ ইন্টারনেট স্পিডের তুলনায় ১০ গুণ পর্যন্ত দ্রুততম ব্রডব্যান্ড পরিষেবা বেস্ট ভ্যালুতে সরবরাহ করতে পেরে গর্বিত৷ গ্রাহকেরা এই দ্রুত নেটওয়ার্কিং স্পিডের সাথে স্ট্রিম, ডাউনলোড, গেম এবং সার্ফ করার পাশাপাশি, নেক্সট জেনারেশন ডিভাইস এবং হাই-রেজোলিউশন ক্লাউড গেমিং, অগমেন্টেড, ভার্চুয়াল রিয়ালিটি, মেটাভার্সয়ের মতো ডেটা-ইনটেনসিভ অ্যাপ্লিকেশন সহজে ব্যবহার করতে পারবে।”

পলকেই ডাউনলোড হবে কনটেন্ট

১০ Gbps স্পিডে ইন্টারনেট ব্যবহার করার একটি উদাহরণ হল, আপনার ১০ গোনার আগেই ৪কে (4K) কোয়ালিটির একটি মুভি ডাউনলোড হয়ে যাবে। এমনকি এই স্পিডে ১ টেরাবাইট সাইজের হার্ড-ড্রাইভ সম্পূর্ণ ভরতে ১২ সেকেন্ডেরও কম সময় লাগবে। যদিও প্রাত্যহিক ছোটোখাটো ইন্টারনেট-ভিত্তিক কাজের জন্য এরূপ হাই-স্পিডের দরকার হয় না, তবে ক্লাউড-বেসড সফ্টওয়্যার এবং ডেটার কাজ করার জন্য স্টারহাবের এই ব্রডব্যান্ড পরিষেবা দুর্দান্ত অভিজ্ঞতা প্রদান করবে।

প্রসঙ্গত, ভারতে ৫জি (5G) পরিষেবার সাথে ব্যবহারকারীদের ১ Gbps পর্যন্ত স্পিড প্রদানের দাবি করা হচ্ছে। কিন্তু কাজের অগ্রগতি দেখে মনে হচ্ছে, এই দাবি বাস্তবায়িত করতে এখনও বেশ খানিকটা সময় লাগবে।

StarHub UltraSpeed ব্রডব্যান্ড পরিষেবার উপলব্ধতা

স্টারহাব আল্ট্রাস্পিড ব্রডব্যান্ড ইতিমধ্যেই অর্থাৎ ১৩ই ফেব্রুয়ারী ২০২৩ থেকে সিঙ্গাপুরবাসীদের জন্য উপলব্ধ হয়েছে। এক্ষেত্রে আগ্রহীরা মাসিক ১১৯.৯০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৯,৯৩০ টাকা) ফি প্রদান করে এই পরিষেবা উপভোগ করতে পারবেন। এই টাকার বিনিময়ে বিনামূল্যে প্রয়োজনীয় নেটওয়ার্ক ইকুইপমেন্ট বা সরঞ্জাম ডেলিভারি করা হবে। প্রসঙ্গত, টেলিকম কোম্পানিটি তাদের গ্রাহকদের সীমিত সময়ের জন্য একটি বিশেষ অফার দেবে বলেও জানিয়েছে। এক্ষেত্রে এই অফারের অধীনে, ২৪ মাসের জন্য মাসিক মাত্র ৯৯.৯০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৮,২৭০ টাকা) পরিশোধ করে আল্ট্রাস্পিড ব্রডব্যান্ড সার্ভিস কেনা যাবে। এছাড়া জানা যাচ্ছে, starhub.com/ultraspeed -এই লিংকে গিয়ে প্রাথমিক ট্রায়ালের জন্য রেজিস্টার করতে পারবেন আগ্রহীরা।

সঙ্গে থাকুন ➥