Stellar Pizza: মাত্র ৪৫ সেকেন্ডেই রোবট-রাঁধুনি তৈরি করছে সুস্বাদু পিৎজা, চেখে দেখবেন নাকি?

Avatar

Published on:

বেনসান সাই (Benson Tsai) পেশায় একজন প্রকৌশলী (engineer)। পাঁচ বছর ধরে কাজ করেছেন ধনকুবের এলন মাস্কের সংস্থা স্পেস-এক্স (Space X)-এ। সেখানে রকেট ও মিসাইলের উন্নত ব্যাটারি সিস্টেমের নকশা বা ডিজাইনের দায়িত্বভার ছিল তাঁর উপরে। মোটা বেতন, কিন্তু তা সত্বেও নিজ উদ্যোগে কিছু করার আশায় স্পেস-এক্স থেকে ইস্তাফা দিয়ে আসেন বেনসন। ২০১৯-এ গড়ে ফেললেন নিজস্ব সংস্থা Stellar Pizza (স্টেলার পিৎজা)। সহ-প্রতিষ্ঠাতা হিসেবে পেলেন স্পেস-এক্স এরই দুই প্রাক্তনী ব্রায়ান ল্যাঙ্গোন (Brian Langone) এবং জেমস ওয়াহাভিসান (James Wahawisan)-কে।

স্টেলার পিৎজা-র বিশেষত্ব তারা গরম গরম সুস্বাদু পিৎজা তৈরিতে দক্ষ। কিন্তু ডমিনোজ, পিৎজা হাট-এর মতো জনপ্রিয় পিৎজা রেস্তোঁরার সঙ্গে তাদের কার্যপ্রণালী সম্পূর্ণ আলাদা। স্টেলার পিৎজা-য় পিৎজার মূল কারিগর একটি রোবট! রক্তমাংসের রাঁধুনির মতো যান্ত্রিক হাত দিয়ে দক্ষতার সাথে সে বানিয়ে ফেলতে পারে বিভিন্ন স্বাদের পিৎজা। মাত্র ৪৫ সেকেন্ডের মধ্যেই!

স্টেলার পিৎজা-র বোবট রাঁধুনি আকার-আয়তনে প্রায় একটা রান্নাঘরের সমান। সে জন্য একটি ট্রাকের পিছনের অংশ তার জন্য বরাদ্দ। ফুড ট্রাকের পিছনে যেমন আমরা হেঁশেল থাকতে দেখি, তেমনই স্টেলার পিৎজা তাদের রোবোশেফ-এর জন্য বড় রান্নার জায়গা রেখেছে। মানুষ যে ভাবে পিৎজা রান্না করে। স্টেলার পিৎজার রোবট মেশিন সেগুলোই ধাপে ধাপে মেনে চলে পিৎজা তৈরি করে। রক্তমাংসের হাতের সহায়তার জন্য সে অপেক্ষা করে না। পুরো পদ্ধতিটাই স্বয়ংক্রিয় এবং মানুষের হস্তক্ষেপবিহীন।

স্টেলার পিৎজার রোবট মেশিন প্রথমে পিৎজার রুটির (পিৎজা বেস) মন্ডের উপর বলপ্রয়োগ করে তাকে পিৎজার মতো গোল করে বেলে। মন্ড তৈরি হয়ে গেলেই তার উপরে সস লাগিয়ে বিভিন্ন উপকরণ যেমন পেঁয়াজ কুচি, লাল ক্যাপসিকাম কুচি, চিকেনের টুকরো দিয়ে দেয়। বেক করার জন্য মেশিনের মধ্যেই চারটি উচ্চ-তাপমাত্রার ওভেন রয়েছে। সর্বশেষ ধাপে সেখান থেকেই বেরিয়ে আসে গরম গরম পরিবেশনের জন্য তৈরি ইতালিয়ান পিৎজা।

Stellar Pizza Spacex Engineers Robotic Restaurant

স্টেলার পিৎজার-র লক্ষ্য ২০২২-এর গ্রীষ্মে লস অ্যাঞ্জেলস-এ প্রথম বিপণি চালু করা। ফুড-ট্রাক থেকে খাদ্যরসিকদের পিৎজা পরিবেশন করবে সংস্থাটি। একটি স্মার্টফোন অ্যাপ থেকে পিৎজা অর্ডার করা যাবে। তাতে নিজের ইচ্ছামতো বিভিন্ন সবজি ও মাংস বেছে নেওয়া যাবে। যেটা ইচ্ছে, স্টেলার পিৎজার-র রোবট মেশিন বানিয়ে দেবে সেটাই। ফোর্বস-এর প্রতিবেদন অনুযায়ী, ঘন্টায় একশো পিৎজা তৈরি করতে সক্ষম মেশিনটি। উল্লেখ্য, স্টেলার পিৎজার-র রোবটের মগজে যে সব রেসিপি পুরে দেওয়া হয়েছে, সেগুলি অবশ্য ডাকসাইটে শেফদের নিজস্ব পিৎজা তৈরির পদ্ধতি।

স্টেলার পিৎজা এখনও পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে ৯ মিলিয়ন ডলার (প্রায় ৬৭.৫০ কোটি টাকা) অর্থ সংগ্রহ করতে পেরেছে। এবং লগ্নিকারীরা আরও বিনিয়োগের প্রস্তাব দিয়েছে বলে জানা গিয়েছে। স্যান ডিয়েগো, ক্যালিফোর্নিয়া, এবং টেক্সাস-এর মতো শহরেও রোবট মেশিন সমন্বিত ট্রাক নিয়ে হাজির হওয়ার পরিকল্পনা করছে স্টেলার পিৎজা।

সঙ্গে থাকুন ➥