এক চার্জে ঘুরবে গোটা দিন, Suzuki Burgman স্কুটারের ইলেকট্রিক ভার্সন আত্মপ্রকাশ করল

Avatar

Published on:

Suzuki Burgman Electric Scooter Revealed

বিশ্বজুড়ে যখন ব্যাটারি চালিত দুই চাকা গাড়ির জনপ্রিয়তা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে তখন বিভিন্ন সুপ্রতিষ্ঠিত সংস্থাগুলি তাদের পূর্ব পরিচিত বাইক কিংবা স্কুটারের ইলেকট্রিক ভার্সন আনতে তৎপরতা দেখাচ্ছে। সামনের বছর যেমন হোন্ডা (Honda) তাদের বহু পরিচিত অ্যাক্টিভা (Activa) স্কুটারের বৈদ্যুতিক সংস্করণ আনার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। অন্যদিকে জাপানের আরেক নামি টু-হুইলার নির্মাতা সুজুকি মোটর কর্পোরেশন (Suzuki Motor Corporation) দীর্ঘদিন ধরেই ব্যস্ত তাদের বেস্ট সেলিং ম্যাক্সি স্কুটার বার্গম্যানের ইলেকট্রিক ভার্সন তৈরি করতে।

Suzuki Burgman Electric এর অফিশিয়াল ছবি প্রকাশ

এই প্রথম e-Burgman ছবি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে সুজুকি। একইসাথে নতুন ইলেকট্রিক স্কুটারের সম্পর্কে অল্প কিছু তথ্যও জনসমক্ষে এনেছে তারা। ভারতের রাস্তায় ইতিপূর্বে বেশ কিছু বার সুজুকির এই e-Burgman স্কুটারটির টেস্টিং করতে দেখা গিয়েছে। তবে এবার জাপানের টোকিও শহরে এই মডেলটির অ্যাডভান্সড টেস্টিং ফেজ অর্থাৎ অন্তিম মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষার কাজের শুভারম্ভ হয়েছে।

শেষ ধাপের এই টেস্টিং সুজুকিকে স্কুটারে করে স্কুল, অফিস কিংবা শপিং করতে যাওয়ার মতো প্রতিদিনের কার্যকলাপের পুঙ্খানুপুঙ্খ তথ্য সংগ্রহ করতে সাহায্য করবে। ব্যবহারিক জীবনে ই-বার্গম্যান স্কুটারের গুরুত্ব বাড়াতে এবং তাকে উপযুক্ত ভাবে তৈরি করতে এই সমস্ত তথ্যাবলী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মত সুজুকির বিশেষজ্ঞদের।

Suzuki Burgman Electric মোটর, রেঞ্জ, স্পিড

ক্লাসে-টু লাইট ইলেকট্রিক স্কুটার শ্রেণীর অন্তর্গত হতে চলেছে সুজুকি ই-বার্গম্যান। সংস্থার দাবি অনুযায়ী স্কুটারটিতে ব্যবহৃত বৈদ্যুতিক মোটরটি থেকে সর্বাধিক ৪ কিলোওয়াট শক্তি উৎপন্ন করতে পারবে। এবং টর্ক আউটপুট ১৮ এনএম। সর্বোচ্চ ৬০ কিমি/ঘন্টা গতিবেগ বজায় রেখে সম্পূর্ণ চার্জে প্রায় ৪৪ কিমি রাস্তা পাড়ি দিতে পারবে ই-বার্গম্যান। ১৪৭ কেজি ওজন সমৃদ্ধ একটি বৈদ্যুতিক স্কুটারের কাছে এই রাইডিং রেঞ্জ যথেষ্ট নয় ঠিকই, তবে প্রোডাকশন ভার্সনে আরও শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা হতে পারে বলে আশা করা যায়।

সুজুকি তাদের ই-বার্গম্যান স্কুটারটির ডাইমেনশন সম্পর্কেও বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। স্কুটারটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৮২৫ কিমি, ৭৬৫ মিমি এবং ১১৪০ মিমি। এর পাশাপাশি ভূমি থেকে স্কুটারটির সিটের উচ্চতা ৭৮০ মিমি। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো আগামী দিনে আগত ইলেকট্রিক স্কুটারগুলির পরিবর্তনযোগ্য ব্যাটারি প্যাক এবং রিপ্লেসমেন্ট সিস্টেম নিয়ে হোন্ডা, কাওয়াসাকি, ইয়ামাহা এই সংস্থাগুলির সঙ্গে একযোগে কাজ চালিয়ে যাচ্ছে সুজুকি, যার সুফল মিলবে অতিশীঘ্রই।

ব্যাটারি বদল করার সুবিধা চালু হলে সুজুকি ই-বার্গম্যান এর মত ইলেকট্রিক স্কুটারগুলি সর্বসাধারণের কাছে ব্যবহার করা বেশ সহজতর হবে বলেই মনে করা হচ্ছে। তবে বার্গম্যানের ইলেকট্রিক ভার্সন কবে লঞ্চ করা হবে, সে বিষয়ে এখনও কিছু নিশ্চিত করে বলেনি সুজুকি।

সঙ্গে থাকুন ➥