Switch Mobility ভারতে তৈরি ইলেকট্রিক বাস বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানির পরিকল্পনা করছে

Avatar

Published on:

Switch Mobility to export Made in India Electric Bus to other Countries

সম্প্রতি ভারতের বৈদ্যুতিক বাস সেগমেন্টে পদার্পণ করেছে অশোক লেল্যান্ডের (Ashok Leyland)-এর ইলেকট্রিক বাস তৈরির শাখা সংস্থা সুইচ মোবিলিটি (Switch Mobility)। প্রথমে তারা এদেশে EiV 12 নামে সিঙ্গেল ডেকার বৈদ্যুতিক বাস নিয়ে এসেছিল। এবারে তারা EiV 22 বলে ডবল ডেকার বা দোতলা ইলেকট্রিক বাস লঞ্চ করেছে। কিন্তু দুটি মডেলের ব্যাটারি চালিত বাস লঞ্চের পর এবারে সংস্থার লক্ষ্য আরও বড় কিছু করার। তারা এবারে ভারতকে রপ্তানির তালুক হিসেবে ব্যবহারের পরিকল্পনার কথা ঘোষণা করল।

দেশের মাটিতে নির্মিত পরিবেশবান্ধব বাসগুলি বিদেশের বাজারে রপ্তানি করবে বলে জানালো সুইচ মোবিলিটি। এই প্রসঙ্গে এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে সুইচ মোবিলিটির সিইও মহেশ বাবু বলেন, “আমরা ভারতে নির্মাণ কেন্দ্র গড়ে তুলবো। এখান থেকে বিদেশের উন্নত বাজারে রপ্তানি করা হবে। মধ্যপ্রাচ্য দক্ষিণ পূর্ব এশিয়া এবং আফ্রিকার বাজারে বাস রপ্তানির পরিকল্পনা রয়েছে আমাদের।”

মহেশ বাবু যোগ করেন, আমাদের অভিভাবক সংস্থা অশোক লেল্যান্ডের সারা বিশ্বে ৫০টির বেশি টাচ পয়েন্ট রয়েছে। ভবিষ্যতে ভারত থেকে বাস রপ্তানির ক্ষেত্রে যেগুলি ব্যবহার করবে সুইচ। তাঁর কথায়, “আপনারা জানেন, দেশের বাইরে অশোক লেল্যান্ডের ৫০টির কাছাকাছি টাচ পয়েন্ট রয়েছে। আমরা সেগুলি ব্যবহার করব।” তিনি জানান, ভারতের বাইরে ব্রিটেনে এবং স্পেনে সুইচের নির্মাণ কেন্দ্র রয়েছে। বিশ্বের পশ্চিমের দেশগুলিতে স্পেন থেকে বাস রপ্তানি করা হবে। অন্যদিকে পূর্বের দেশগুলিতে ব্রিটেন থেকে সরবরাহ করা হবে। এদিকে ভারতের মতো উন্নয়নশীল দেশগুলিতে এখান থেকে বাস রপ্তানি করবে তারা।

প্রসঙ্গত, সুইচ মোবিলিটির পূর্বের নাম ছিল অপটেয়ার (Optare)। সম্প্রতি তারা স্পেনে নির্মাণ কেন্দ্র গড়ে তুলেছে। যেখানে সামনের বছর থেকে বাসের উৎপাদন শুরু হবে বলে জানা গেছে। বর্তমানে ভারতে অশোক লেল্যান্ডের তামিলনাড়ুর এন্নোরের কারখানায় বাস তৈরি করছে তারা। পাশাপাশি নিজেদের জন্য আলাদা নির্মাণ কেন্দ্র খোলার কথাও ভাবছে সুইচ। যেখানে ভবিষ্যতে ইলেকট্রিক বাস সহ লাইট কমার্শিয়াল ভেহিকেলের উৎপাদন করবে সংস্থা।

সঙ্গে থাকুন ➥