নোকিয়ার সাথে হাত মিলিয়ে ভারতের প্রথম WiFi 6 নেটওয়ার্ক নিয়ে আসছে Tata Play Fiber

Avatar

Published on:

Nokia Partner with Tata Play Fiber

বিগত কয়েক বছরের মধ্যে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। আর মাত্রাতিরিক্ত ইন্টারনেট অ্যাক্সেসের চাহিদা মোবাইল ডেটার পক্ষে পূরণ করা সম্ভব না হওয়ায়, ঘরে ঘরে এখন ব্রডব্যান্ডের আগমন ঘটছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, ব্রডব্যান্ড পরিষেবা আনলিমিটেড ইন্টারনেট প্রদানের পাশাপাশি স্টেবল ও হাই-স্পিডের কানেকশনও সুনিশ্চিত করে। তবে মানুষ প্রকৃতিতে উচ্চাকাঙ্ক্ষী হওয়ায় তাদের চাহিদা বাড়ে বই কমে না। যেকারণে বর্তমানে বহু টেলিকম ও টেক সংস্থা আরো উন্নত-মানের ফাইবার সলিউশন নিয়ে আসার জন্য কাজ করছে। Nokia এবং Tata Play Fiber খুব শীঘ্রই যৌথভাবে ভারতের প্রথম ওয়াই-ফাই ৬ রেডি নেটওয়ার্ক সলিউশন (Wi-Fi 6 Ready Solution) লঞ্চ করার কথা আজ ঘোষণা করেছে। এই নতুন পরিষেবা গ্রাহকদের দুর্দান্ত ইন্টারনেট অভিজ্ঞতা প্রদান করবে বলে দাবি করা হচ্ছে।

Nokia এবং Tata Play Fiber যৌথভাবে ভারতের প্রথম Wi-Fi 6 রেডি নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে

Nokia হালফিলে Tata Play Fiber এর ফাইবার বিভাগের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তি অনুযায়ী, টাটা প্লে ফাইবার নেটওয়ার্ক প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় যাবতীয় সরঞ্জাম নোকিয়ার থেকে পাবে। যার মধ্যে সামিল রয়েছে – ‘অপটিক্যাল লাইন টার্মিনাল’ (OLT), ওয়াই-ফাই ৬ সহ ‘অপটিক্যাল নেটওয়ার্ক টার্মিনাল’ (ONT), এবং ওয়াই-ফাই মেশ বীকন -এর মতো বিভিন্ন ধরনের ‘ফাইবার-টু-দ্য-হোম’ (FTTH) এবং ওয়াই-ফাই টুল।

এই অংশীদারিত্ব এবং নয়া প্রজেক্ট সম্পর্কে টাটা প্লে ফাইবারের সিইও আনন্দ এন সাহাই (Anand N Sahai) মন্তব্য করেছেন, “নোকিয়ার সাথে হাত মিলিয়ে আমরা এদেশের ব্রডব্যান্ড গ্রাহকদের জন্য প্রথমবার ওয়াই-ফাই ৬ রেডি নেটওয়ার্ক অফার করবো। পরবর্তী প্রজন্মের এই অপটিক্যাল নেটওয়ার্কিং সলিউশন স্মার্ট গ্যাজেটের ইন্টারনেট স্পিড এবং কভারেজ বাড়িয়ে তুলতে সক্ষম।”

বিপরীতে নোকিয়া ইন্ডিয়ার এন্টারপ্রাইজ, ওয়েবস্কেল অ্যান্ড এমার্জিং বিজনেসের প্রধান বিনিশ বাওয়া (Vinish Bawa) জানিয়েছেন যে, “নোকিয়া অপটিক্যাল লাইন টার্মিনাল (OLT) প্রযুক্তি বিভাগে শীর্ষে অবস্থান করছে।” এক্ষেত্রে নোকিয়া ও টাটা প্লে ফাইবারের যৌথ উদ্যোগে লঞ্চ হতে চলা ওয়াই-ফাই ৬ সলিউশন গ্রাহকদের, বাড়ির প্রতিটি কোণায় একসাথে একাধিক ডিভাইসে হাই-স্পিড ইন্টারনেট কানেকশনের সুবিধা উপভোগ করতে দেবে। সর্বোপরি গেমিংয়ের মতো লো-লেটেন্সি টাস্কিংয়ের ক্ষেত্রেও এই নয়া পরিষেবা দুর্দান্ত ইউজার এক্সপিরিয়েন্ট প্রদান করবে বলে জানা যাচ্ছে।

জানিয়ে রাখি, ওয়াই-ফাই ৬ প্রযুক্তিকে আজ থেকে প্রায় চার বছর আগে ঘোষণা করা হয়েছিল। এটি ৯.৬ জিবিপিএস পর্যন্ত স্পিডে ইন্টারনেট সংযোগ প্রদানে সক্ষম, যা কিনা ওয়াই-ফাই ৫ নেটওয়ার্কের তুলনায় ৪০% বেশি৷ এছাড়া অন্যান্য বিশেষত্বের কথা বললে, লো-লেটেন্সির ক্ষেত্রে ওয়াই-ফাই ৬ বেশ ভালো পারফরম্যান্স অফার করে। যার দরুন সংযুক্ত মোবাইল বা IoT ডিভাইসের ব্যাটারি লাইফ দীর্ঘমেয়াদি হয়। সর্বোপরি ওয়াই-ফাই ৬ -এর সাথে সংযুক্ত ডিভাইসগুলি অতিরিক্তভাবে WPA3 সিকিউরিটি প্রোটোকলের সুবিধা পায়।

সঙ্গে থাকুন ➥