ইলেকট্রিক গাড়ির জন্য ১৫০টি চার্জিং পয়েন্ট বসাল Tata, বিদ্যুৎ আসবে সূর্য, জল, ও বায়ু থেকে

Avatar

Published on:

মুম্বইয়ে ১৫০টি ইলেকট্রিক ভেহিকেল চার্জার স্থাপনের ঘোষণা করল টাটা গোষ্ঠী (Tata Group)-র শাখা টাটা পাওয়ার (Tata Power)। বাণিজ্য নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্র, শপিং মল, পেট্রল পাম্প সংলগ্ন জায়গা, এবং রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে সেগুলি বসানো হয়েছে।

বৈদ্যুতিক যানবাহন ব্যবহারে উৎসাহ দিতে ‘ডু গ্রিন’ প্রকল্পের অধীনে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে টাটা পাওয়ার‌। সংস্থার দাবি, ওই ইভি চার্জারে বিদ্যুৎ আসবে অপ্রচলিত শক্তি থেকে। বায়ুকল, সৌরবিদ্যুৎ, এবং জলবিদ্যুৎ-এর মতো বিকল্প পরিবেশবান্ধব উৎস থেকে। অর্থাৎ প্রকৃত অর্থেই দূষণমুক্ত হবে বৈদ্যুতিক গাড়ির সফর।

টাটা পাওয়ার-এর সভাপতি সঞ্জয় বাঙ্গা বলেন, আমরা বিশ্বাস করি যে, আজকের দিনে ভেবেচিন্তে নেওয়া পদক্ষেপগুলি আগামী দিনে ভবিষ্যতের উপর একটা বড় প্রভাব ফেলবে। পরিবেশবান্ধব শক্তি দ্বারা পরিচালিত টাটা পাওয়ার-এর ইভি চার্জিং স্টেশন ই-মোবিলিটির প্রচারে সাহায্য করবে। ইলেকট্রিক ভেহিকেল ইকোসিস্টেমের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছি আমরা।”

প্রসঙ্গত, বর্তমানে Tata Power EZ Charge ব্র্যান্ড নামের অধীনে স্মার্ট ইভি চার্জিং পয়েন্টের বিস্তার ঘটাচ্ছে। টাটা পাওয়ার তাদের মূল সংস্থা টাটা মোটরস, কিয়া, এমজি মোটর, হুন্ডাই মোটর, এবং টিভিএস-এর সঙ্গে হাত মিলিয়ে চার্জিং নেটওয়ার্ক বাড়াচ্ছে। ভারতে আড়াইশোর বেশি শহরে ব্যক্তিগত ব্যবহারের জন্য ১৩,০০০ হোম চার্জারের পাশাপাশি সর্বসাধারণের জন্য ২,২০০ পাবলিক চার্জিং স্টেশন রয়েছে তাদের।

এদিকে হিন্দুস্থান পেট্রলিয়াম-এর পেট্রল পাম্পে বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট ইনন্সটলের জন্য চুক্তি করেছে টাটা পাওয়ার। শুধু মহারাষ্ট্রে আগামী দিনে ৫,০০০ ইভি চার্জিং পয়েন্ট বসাবে সংস্থাটি। আবার এর মধ্যেই ইলেকট্রিক বাসের জন্য গোটা দেশে ২০০টি চার্জিং পয়েন্ট স্থাপন করেছে টাটা পাওয়ার।

সঙ্গে থাকুন ➥